13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

জঙ্গিবিরোধী অভিযানে এক হয়ে কাজ করবে সিঙ্গাপুর-বাংলাদেশ

admin
May 4, 2016 10:25 pm
Link Copied!

নিউজ ডেস্কঃ আইএসের মতো জঙ্গিদের তৎপরতা রোধে বাংলাদেশ সরকার সিঙ্গাপুরের সাথে এক হয়ে কাজ করবেন বলে জানিয়েছেন সেদেশে নিযুক্ত বাংলাদেশি হাইকমিশনার মাহবুব-উজ-জামান।

সিঙ্গাপুরে বসে দেশে জঙ্গি হামলা চালানোর পরিকল্পনার অভিযোগে ৮ বাংলাদেশির আটকের ঘটনার পর স্থানীয় গণমাধ্যমকে এই কথা জানান তিনি। তবে এই ঘটনার বিরূপ প্রভাব বাংলাদেশি শ্রমিকদের ওপর পড়তে পারে বলেও আশঙ্কা করছেন তিনি।

সিঙ্গাপুরের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের পক্ষ থেকে মঙ্গলবার জানানো হয়, আট বাংলাদেশিকে আইএস জঙ্গি সন্দেহে আটক করা হয়েছে। তাদের জিজ্ঞাসাবাদের পর বের হয়ে আসে, আইএসের মতাদর্শী এই আট জঙ্গি বাংলাদেশে হামলা চালিয়ে সরকার পতন করে ইসলামি রাষ্ট্র প্রতিষ্ঠার পরিকল্পনা ছিল। তাদের দেয়া তথ্যের ভিত্তিতেই দেশে আটক হয় আরও ৫ জন। এর আগেও গত বছর জঙ্গি তৎপরতার অভিযোগে ২৭ বাংলাদেশিকে দেশে ফেরত পাঠিয়ে দেয় সিঙ্গাপুর সরকার।

এসব ঘটনার পর বাংলাদেশের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছে সিঙ্গাপুর। মঙ্গলবার আটকের ঘটনা প্রকাশের পর সেদেশে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার স্থানীয় গণমাধ্যম চ্যানেল নিউজ এশিয়াকে জানায়, জঙ্গিবিরোধী অভিযানে এক হয়ে কাজ করবে সিঙ্গাপুর আর বাংলাদেশ। তিনি আরও জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জঙ্গি এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি রয়েছে।

তবে বাংলাদেশি শ্রমিকদের জঙ্গিবাদে সম্পৃক্ত হয়ে যাওয়া দেশের শ্রমখাতেও বিরূপ প্রভাব ফেলতে পারে বলে মন্তব্য করেন তিনি। তার বক্তব্য এসব ঘটনার ফলে বাংলাদেশি শ্রমিকদের ওয়ার্ক পারমিট পাওয়া সহজ নাও হতে পারে। তবে বিব্রতকর পরিস্থিতি এড়াতে এখন থেকে চাকরি প্রত্যাশীদের দেশেই তথ্য তালাশের কথাও জানান হাইকমিশনার।

এদিকে স্ট্রেইটস টাইমসের ডেপুটি নিউজ এডিটর জাকির হোসেন মন্তব্য করেন, বাংলাদেশে বর্তমানে ব্লগার হত্যা এবং সাম্প্রদায়িক সহিংসতার যে ঘটনাগুলো ঘটছে তার সাথে এসব ঘটনার সম্পৃক্ততা রয়েছে।

স্ট্রেইটস টাইমসের ডেপুটি নিউজ এডিটর জাকির হোসেন বলেন, ‘আমরা এতোদিন দেখেছি বাংলাদেশি শ্রমিকরা শান্তিপ্রিয়। তারা সবসময়ই আইন মেনে চলে। কিন্তু সম্প্রতি বাংলাদেশে বেশকিছু সাম্প্রদায়িক সহিংসতার ঘটনা ঘটেছে। সেইসব ঘটনা জানান দিচ্ছে সেখানে জঙ্গিবাদ মাথাচাড়া দিয়ে উঠছে। আর এখানে শ্রমিক আটক হওয়ার ঘটনাও একই ইঙ্গিত দিচ্ছে।’

বর্তমানে প্রায় দেড়লাখ বাংলাদেশির বসবাস সিঙ্গাপুরে।

http://www.anandalokfoundation.com/