13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কাওড়াকান্দি-শিমুলিয়া নৌরুটের ১১টি ফেরি বন্ধ, আটকে আছে শত শত যানবাহন

admin
October 24, 2016 3:34 pm
Link Copied!

মেহেদী হাসান সোহাগ, মাদারীপুর প্রতিনিধি: দেশের গুরুত্বপূর্ন কাওড়াকান্দি-শিমুলিয়া নৌরুটে নাব্যতা সংকট প্রকট আকার ধারন করার সাথে সরু চ্যানেলটিতে পদ্মা সেতুর ড্রেজিং বসানোয় রবিবার মধ্যরাত থেকে ফেরি পারাপারে অচলাবস্থা নেমে এসেছে।  ২টি ফেরি ডুবোচরে আটকে পড়ায় মধ্যরাত থেকে এরুটের রো রো ও ডাম্ব ফেরি পারাপার বন্ধ রয়েছে। ১৭টি ফেরি মধ্যে ৬টি ফেরি চলাচল করছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত উভয় পাশে শতাধিক নৈশ্যকোচসহ শত শত যানবাহন আটকে পড়েছে। ফলে যাত্রী দূর্ভোগ চরম আকার ধারন করেছে।

বিআইডব্লিউটিসিসহ একাধিক সুত্রে জানা যায়, টানা ২  মাস ধরে রাজধানী ঢাকার সাথে স্বল্প দূরত্বের শিমুলিয়া-কাওড়াকান্দি নৌরুটের শিমুলিয়ায় দ্রুত পানি কমায় তীব্র নাব্যতা সংকট দেখা দেয়।  সংকট এতটা প্রকট রুপ নিচ্ছে যে প্রতিটি ফেরিই ধারনক্ষমতার কম যানবাহন নিয়ে চলতেও হিমশিম খাচ্ছে। মাঝ নদী বরাবর অসংখ্য ডুবোচর পড়ায় ফেরি, লঞ্চসহ নৌযানগুলো দুই থেকে আড়াই কিলোমিটার ভাটিতে গিয়ে পার হচ্ছে।  পানি কমার সাথে সাথে সংকট আরো প্রকট রুপ নিচ্ছে। বিশেষ করে এ রুটের লৌহজং টার্নিং ও পদ্মা সেতুর চায়না ড্রেজিং পয়েন্ট এ পরিস্থিতি ভয়াবহ। এরইমাঝে  পদ্মা সেতুর চায়না ড্রেজিং পয়েন্ট এ গত রাতে সেতুর ঠিকাদার প্রতিষ্ঠান ড্রেজার স্থাপন করে । এরপর রবিবার রাত ১ টার দিক ২টি ফেরি ওই এলাকার ডুবোচরে আটকা পড়ে। রাত ৪ টায় ফেরি উদ্ধার হলেও এরপর থেকেই এরুটের ৩ টি রো রো ও ৭টি ডাম্ব ফেরি পারাপার বন্ধ রয়েছে। ৬ টি ছোট আকারের কেটাইপ ফেরি সচল থাকলেও সেগুলোও সাবধানতা ভাবে চলছে। ফলে দেখা দিয়েছে যানবাহনের দীর্ঘ সারি।

কাওড়াকান্দি ঘাট বিআইডব্লিউটিসি, ম্যানেজার, আঃ সালাম জানান এমনিতেই যেখানে ওয়ান ওয়ে ফেরি চলাচল করত, তারপর পাশাপাশি আবার চায়না ড্রেজার একটা যাওয়গায় ড্রেজার বসানোর কারনে গত রাত থেকে প্রায় ফেরি চলা চল প্রায় বন্ধ হয়ে গেছে। এবং দুটি ফেরি আটকে পরায় কারনে । এখন রো রো ও ডাম্বসহ ১১টি ফেরি বন্ধ রয়েছে। এখন শুধু ৬টি ফেরি চলাচল করছে।

http://www.anandalokfoundation.com/