13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

করোনায় শ্বেতাঙ্গের চেয়ে কৃষ্ণাঙ্গের মৃত্যুর হার বেশি হতে পারে -ব্রিটিশ সমীক্ষা

Rai Kishori
May 8, 2020 7:42 am
Link Copied!

করোনায় মৃত্যুর ক্ষেত্রে শ্বেতাঙ্গদের তুলনায় কৃষ্ণাঙ্গ বৃটিশদের মৃত্যুর ঝুঁকি চারগুণের বেশি। প্রথম বিশ্বের দেশগুলির তুলনায় উপমহাদেশের ভারতীয়, পাকিস্তানি এবং বাংলাদেশিদের করোনায় মৃত্যুর সম্ভাবনা প্রবল। বয়স, লিঙ্গ ও বর্ণের ভিত্তিতেও যে করোনা আঘাত হানতে পারে তা মানছেন পরিসংখ্যানবিদরা। বৃটেনের জাতীয় পরিসংখ্যান অধিদপ্তরের (ওএনএস) এক জরিপের বিশ্লেষণে এমন তথ্য উঠে এসেছে।

ওএনএস এক জরিপে জানিয়েছেন, কৃষ্ণাঙ্গী মহিলাদের মৃত্যুর সম্ভাবনা ৪.৩ গুন বেশি ও কৃষ্ণাঙ্গ পুরুষের মৃত্যুর সম্ভাবনা ৪.২ গুন বেশি।

যদি অব্যর্থ প্রতিষেধক কোনওদিন আবিষ্কৃত হয়, যার চেষ্টা চলছে তাহলেও তার ফলপ্রসু হওয়ার সম্ভাবনা মানুষের জিনগত বৈশিষ্ট্যের উপর নির্ভর করবে বলে মত পরিসংখ্যানবিদরা। কেন কৃষ্ণাঙ্গরা করোনা গ্রাসে যেতে পারেন তার উদাহরণ হিসাবে বিশেষজ্ঞরা পরিসংখ্যান দিয়েছেন। তাতে বলা হয়েছে, মিশ্র প্রজাতি ও চিনাদের তুলনায় ভারতীয়, বাংলাদেশি ও পাকিস্তানি বংশোদ্ভূতদের মৃত্যুর হার প্রায় দ্বিগুণ।

আর্থ-সামাজিক বিষয়ের উপর ভিত্তি করে এই পরিসংখ্যান দিয়েছে ওই ব্রিটিশ সংস্থা। তুলনায় সাদা চামড়ার মানুষের মৃত্যু কম হবে বলে উল্লেখ করা হয়েছে।

কৃষ্ণাঙ্গ মানুষদের ক্ষেত্রেও একই আশঙ্কা প্রকাশ করেছে এই সংস্থা। যদিও এই দাবি ঘিরে বর্ণবৈষম্যের অভিযোগ উঠেছে। কারণ প্রথম বিশ্বের দেশগুলিতে, শ্বেতাঙ্গদেরই মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি পৃথিবীতে। তুলনায় উপমহাদেশে মৃত্যুর পরিসংখ্যান অনেক কম। তবুও এই দাবি ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে। সংস্থার দাবি, এই দাবির পিছনে অর্থনৈতিক ও সামাজিক পরিস্থিতিই কারণ।

http://www.anandalokfoundation.com/