13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

১৪১টি দেশে করোনায় আক্রান্তের সংখ্যা দেড় লাখ ছাড়াল

Ovi Pandey
March 16, 2020 8:38 am
Link Copied!

বিশ্বের ১৪১টি দেশে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৫২ হাজার ৪২৮ জনে দাঁড়িয়েছে। ইতিমধ্যে সুস্থ হয়েছেন প্রায় ৭৪ হাজার মানুষ।

গতকাল রবিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) পরিসংখ্যান অনুযায়ী, ১৪১টি দেশে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৫২ হাজার ৪২৮ জনে দাঁড়িয়েছে। মৃত্যু হয়েছে ৫ হাজার ৭০০-এর বেশি মানুষের। ইতিমধ্যে প্রায় ৭৪ হাজার মানুষ সেরে উঠেছেন। এদিকে করোনার বিস্তার ঠেকাতে কঠোর পদক্ষেপ নিয়েছে বিভিন্ন দেশ। ইতালির মতো বিধি-নিষেধ আরোপ করেছে স্পেন ও ফ্রান্স।

বিদেশ থেকে ফেরা সবাইকে ‘সেলফ-আইসোলেশন’ এ যাওয়ার নির্দেশ দিয়েছে অস্ট্রেলিয়া। ইউরোপের ওপর ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞার পর বিপুলসংখ্যক মার্কিনি ফিরতে শুরু করেছে। যুক্তরাষ্ট্রের বিমানবন্দরগুলোতে এ কারণে বিশৃঙ্খলা দেখা গেছে।

ইউরোপের কয়েকটি দেশে করোনার বিস্তার বাড়ছে। এ অবস্থায় ইতালির পথ অনুসরণ করে জরুরি বিধি-নিষেধ আরোপ করেছে স্পেন ও ফ্রান্স। স্পেনে জরুরি কেনাকাটা, ওষুধ ক্রয় কিংবা কাজ ছাড়া মানুষদের ঘরের বাইরে বের হওয়ার উপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। শনিবার সেদেশে দুই হাজারের বেশি মানুষ নতুন করে আক্রান্ত হয়েছেন। আক্রান্তের সংখ্যা ৭ হাজার ৭৫৩ জনে দাঁড়িয়েছে। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২৮৮ জন।

শনিবার রাতে স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো স্যানচেজের স্ত্রী বেগোনা গোমেজের শরীরে ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। প্রধানমন্ত্রী এবং তার স্ত্রী মাদ্রিদে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে আছেন এবং স্বাস্থ্য বিভাগের বেঁধে দেওয়া নিয়ম-কানুন মেনে চলছেন বলে সরকারের বিবৃতিতে জানানো হয়েছে।

ফ্রান্সে এখন পর্যন্ত মারা গেছে ৯১ জন। আক্রান্তের সংখ্যা ৪ হাজার ৪০০। দেশটিতে ক্যাফে, রেস্তোরাঁ, সিনেমা হল এবং বেশির ভাগ দোকানপাটই এখন বন্ধ। ধর্মীয় ভবনগুলো খোলা থাকবে, তবে জনসমাগম এবং অনুষ্ঠানসমূহ বাতিল করা হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠানও বন্ধ থাকবে। অন্যদিকে ইতালিতে গত সোমবার থেকে লকডাউন চলছে। দেশটিতে শনিবার ১৭৫ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৪৯৭ জন।

চীনের পর দেশটিতে আক্রান্তের সংখ্যা দ্বিতীয় সর্বোচ্চ ২১ হাজার ১৫৭ জন। করোনার কারণে অবরুদ্ধ ইতালির বিভিন্ন শহরের বাসিন্দারা নিজেদের বাড়ির জানালা ও বারান্দা থেকে একসঙ্গে গান গেয়ে, গিটারে সুর তুলে নিজেদের মধ্যে সাহস সঞ্চারিত করার পাশাপাশি কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াই করা চিকিত্সক ও নার্সদের ধন্যবাদ জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ২ হাজার ৮৮৫ জনে দাঁড়িয়েছে। এখন পর্যন্ত দেশটিতে মৃত্যু হয়েছে ৬০ জনের। ইউরোপের দেশগুলোর ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ইতিমধ্যে কার্যকর হয়েছে। শনিবার থেকে যুক্তরাজ্য এবং আয়্যারল্যান্ডও এই নিষেধাজ্ঞার আওতায় এসেছে। নিষেধাজ্ঞার কারণে বিপুলসংখ্যক মার্কিনি দেশে ফিরছেন। বিপুলসংখ্যক মানুষ ফিরতে শুরু করায় বিমানবন্দরগুলোতে বিশৃঙ্খলা দেখা দিয়েছে। মেডিক্যাল স্ক্রিনিং সরঞ্জাম অপর্যাপ্ত হওয়ার কারণে লম্বা লাইনে যাত্রীদের দাঁড়িয়ে থাকতে হচ্ছে। এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের করোনা ভাইরাস সংক্রমণ হয়নি বলে নিশ্চিত করেছেন হোয়াইট হাউজের চিকিত্সক।

চীনের মূল ভূখণ্ডে শনিবার নতুন করে ২০ জনের শরীরে ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে, হুবেই প্রদেশে মৃত্যু হয়েছে ১০ জনের। মধ্যপ্রাচ্যের দেশ ইরানে নাজুক অবস্থা বিরাজ করছে। দেশটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ১৪ হাজার, মারা গেছেন ৭২৪ জন। জাপানে আক্রান্তের সংখ্যা ৭৮০ জনে দাঁড়িয়েছে। দক্ষিণ কোরিয়ায় আক্রান্তের সংখ্যা ৮ হাজার ছাড়িয়েছে।

ভারতে আক্রান্তের সংখ্যা বেড়ে ১০৭ জনে দাঁড়িয়েছে। নতুন করে মহারাষ্ট্রে সবচেয়ে বেশি মানুষ আক্রান্ত হয়েছে। দিল্লিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে সাত জন। তাদের মধ্যে দুই জনের মৃত্যু হয়েছে। ইতিমধ্যে করোনা ভাইরাস সংক্রমণকে বিপর্যয় ঘোষণা করা হয়েছে।

করোনা ভাইরাসের বিস্তার রোধে মুসলিমদের পবিত্র স্থান আল-আকসা মসজিদ সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। রবিবার জেরুজালেমের ওয়াকফ কমিটি এ সিদ্ধান্ত নিয়েছে। তবে মসজিদের বাইরের অংশ ইবাদতের জন্য উন্মুক্ত থাকবে।

http://www.anandalokfoundation.com/