13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ইসরায়েলে বিচারিক সংস্কারের বিরুদ্ধে গণবিক্ষোভ

ডেস্ক
February 26, 2023 3:32 pm
Link Copied!

ইসরায়েলের বিচার বিভাগ সংক্রান্ত আইনগুলোতে বেনিয়ামিন নেতানিয়াহুর সরকারের বড় রকমের সংস্কার উদ্যোগকে গণতন্ত্রের জন্য হুমকি বিবেচনা করে সেদেশের বিরোধীরা শনিবার পতাকা নিয়ে একটি বিশাল বিক্ষোভ সমাবেশে যোগ দিয়েছে।

ইসরায়েলি মিডিয়ার খবরে বলা হয়েছে, চলতি সপ্তাহে আইন প্রণেতারা এই সংস্কার অনুমোদনের দিকে একটি পদক্ষেপ নেওয়ার পরে হাজার হাজার ইসরায়েলি পুনরায় বিক্ষোভ সমাবেশে যোগ দেয়। গত ডিসেম্বরে নেতানিয়াহু প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর এই সংস্কারের ঘোষণা দেন।

নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ বিচারাধীন, তিনি ইসরায়েলের ইতিহাসে সবচেয়ে ডানপন্থী সরকার গঠনের জন্য জোটবদ্ধ হয়েছেন।বিচার বিভাগ সংক্রান্ত আইন পরিবর্তনের সমালোচক সুপ্রিম কোর্টের প্রেসিডেন্ট এসথার হায়াত সহ সমালোচকরা এই সংস্কারকে বিচার বিভাগের স্বাধীনতার উপর আক্রমণ বলে নিন্দা করেছেন। এই সংস্কার বিচার বিভাগের স্বাধীনতা খর্ব করবে বলে তারা অভিযোগ করেন।

তেল আবিবের একজন বিক্ষোভকারী, ৬৮ বছর বয়সী অবসরপ্রাাপ্ত রনিত পেলেড এএফপিকে বলেন, ‘আমরা খুব ভয় পাচ্ছি যে আমরা একটি ফ্যাসিবাদী দেশে পরিণত হব। আমরা আমাদের দেশের জন্য, গণতন্ত্রের জন্য, সবার জন্য সমান অধিকারের জন্য লড়াই করছি।’

নেতানিয়াহু বিচার বিভাগীয় সংস্কারকে সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে ভারসাম্য পুনরুদ্ধারের চাবিকাঠি হিসাবে উপস্থাপন করেছেন, যুক্তি দিয়েছিলেন যে বর্তমানে নির্বাচিত কর্মকর্তাদের চেয়ে বিচারকদের উপর খুব বেশি ক্ষমতা রয়েছে।

সংস্কারের আরেকটি উপাদান ১২০ সদস্যের সংসদকে ৬১ ভোটের সাধারণ সংখ্যাগরিষ্ঠতার মাধ্যমে সুপ্রিম কোর্টের সিদ্ধান্তগুলোকে বাতিল করার ক্ষমতা দেবে।

http://www.anandalokfoundation.com/