13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ইতিবাচক ধারায় ফিরেছে শেয়ারবাজার

admin
January 9, 2016 2:53 pm
Link Copied!

অর্থনৈতিক ডেস্ক: দেশের শেয়ারবাজার নতুন বছরের প্রথম সপ্তাহে ইতিবাচক ধারায় ফিরেছে । গত সপ্তাহে দুই স্টক এক্সচেঞ্জে সব ধরনের সূচকের পাশাপাশি দর বেড়েছে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের। একই সঙ্গে বৃদ্ধি পেয়েছে পিই রেশিও ও বাজার মূলধনও। সপ্তাহের ব্যবধানে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বেড়েছে ৪০ শতাংশ।

ডিএসইতে গেল সপ্তাহে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৭১৩ কোটি ৯৬ লাখ ৮১ হাজার টাকা। আগের সপ্তাহে যার পরিমাণ ছিল ১ হাজার ৯৩৮ কোটি ৫৭ লাখ ৪১ হাজার টাকা। সেই হিসেবে সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ৭৭৫ কোটি ৩৯ লাখ ৪০ হাজার টাকা বা ৪০ শতাংশ।

নতুন বছরের প্রথম সপ্তাহে ডিএসইতে সব ধরনের সূচক বেড়েছে। এ সময় প্রধান সূচক ৯ ডিএসইএক্স বেড়েছে ৪৬ দশমিক ৪৪ পয়েন্ট বা ১ শতাংশ, ডিএস৩০ সূচক বেড়েছে ২০ দশমিক ৭০ পয়েন্ট বা ১ দশমিক ১৮ শতাংশ। আর শরিয়াহ বা ডিএসইএস  কমেছে ১৯ দশমিক ৭৮ পয়েন্ট বা ১ দশমিক ৭৯ শতাংশ।

এ সময় বেড়েছে লেনদেন হওয়া বেশিরভাগ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর। ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৮৮টির, কমেছে ১১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির। আর লেনদেন হয়নি ৫টি কোম্পানির শেয়ার।

বছরের প্রথম সপ্তাহের বাজার মূলধন দশমিক ৭৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ১৮ হাজার ৩৭৯ কোটি ৮৫ লাখ ৪২ হাজার ৯২৩ টাকায়। আর সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) দশমিক ৯৪ শতাংশ বেড়ে ১৫ দশমিক ৩৮ পয়েন্টে অবস্থান করছে।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহে সিএএসপিআই সূচক বেড়েছে ১ দশমিক ৩০ শতাংশ। সিএসই৩০ সূচক বেড়েছে দশমিক ৯৫ শতাংশ। আর সার্বিক সূচক সিএসইএক্স বেড়েছে ১ দশমিক ৩২ শতাংশ।

গত সপ্তাহে সিএসইতে গড়ে মোট ২৭৪টি কোম্পানি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৬৮টির, কমেছে ৯১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির। টাকার অংকে লেনদেন হয়েছে ১৭২ কোটি ৭৫ লাখ ৭৯ হাজার ৬১৫ টাকা।

http://www.anandalokfoundation.com/