13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বগুড়ার হোমিওপ্যাথিক ফার্মেসীগুলো থেকে আর্সেনিকা এল্বাম ওষুধ উধাও

Rai Kishori
May 1, 2020 11:35 am
Link Copied!

অনিষা ঘোষ, বগুড়াঃ বগুড়ার হোমিওপ্যাথিক ফার্মেসী গুলো থেকে হঠাৎ করেই আর্সেনিক এল্বাম নামের হোমিও ওষুধ উধাও হয়ে গেছে।
বিশ্ব জুড়ে কোভিড ১৯ করোনা ভাইরাসের মহামারী তে মানুষ আজ মহা বিপদ গ্রস্থ। মৃত্যুর মুখোমুখি দাড়িয়ে গোটা বিশ্বের মানুষ। এমন সময় ভারতের আইয়ুশ নামের একটি প্রতিষ্ঠান গবেষণা চালিয়ে জানিয়েছেন মানুষের শরীররে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করলে করোনা ভাইরাসের মতো জীবানু শরীরের কোন ক্ষতি করতে পারে না। যে সমস্ত মানুষের শরীররে জীবানু শক্তির পরিমান বেশী আছে তারা সমস্ত রোগ থেকে নিরাপদে জীবনযাপন করতে পারে।
হোমিওপ্যাথিক ওষুধ আর্সেনিকা এল্বাম সেবন করলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এই ওষুধ সেবন করলে মনোবল ভাল থাকে।
জানা গেছে, এক ধরনের সেকো বিষ থেকে এই আর্সেনিক এল্বাম প্রস্তুত করা হয়েছে। হোমিও প্যাথিক মতে হোমিওপ্যাথি চিকিৎসা একটি লক্ষ্মণ ভিত্তিক চিকিৎসা।  এই ওষুধ সেবন করলে রোগীর দূর্বলতা, অস্থিরতা, মৃত্যুর ভয় কেটে গিয়ে শরীরে রোগ প্রতিরোগ ক্ষমতা বৃদ্ধি করে। যেহেতু করোনা ভাইরাসের সংক্রমণ হলে রোগীর মাঝে এই লক্ষ্মণ গুলো কাজ করে।তাই ভারতীয় আইয়ুস নামের একটি প্রতিষ্ঠান বলেছে, যে সমস্ত রোগীর শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম তারাই করোনা ভাইরাসের মতো জীবানু দ্বারা আক্রান্ত হতে পারে।
তাই ভারতীয় আইয়ুশ সকলকে আর্সেনিকা এন্বাম সেবনের পরামর্শ দিয়েছে। পাশাপাশি করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ে বাংলাদেশেও বাংলাদেশ হোমিওপ্যাথি গবেষণা পরিষদ ও হোমিওপ্যাথিক সোসাইটি বাংলাদেশে করোনা ভাইরাসের উপর ইতিমধ্যে কাজ শুরু করেছে। প্রতিষ্ঠান দুইটিও আর্সেনিকা এল্বাম ব্যবহার করার পরামর্শ দিয়েছে।
আর এই খবর বগুড়াসহ সারাদেশে প্রচার হওয়ার সাথে সাথে বগুড়ার হোমিও ফার্মেসীগুলো থেকে সাধারন মানুষ আর্সেনিকা এল্বাম নামের ওষুধ টি কেনার জন্য মরিয়া হয়ে উঠে।
সুযোগ পেয়ে ফার্মেসী কতৃপক্ষও আর্সেনিকা এল্বাম নামের ওষুধটি মার্কেটে কৃত্রিম সংকট তৈরী করে।
দেশীয় কোম্পানির তৈরী আর্সেনিকা এল্বাম এক আউন্স ওষুধের দাম ছিল ৩০ টাকা, তা কৃত্রিম সংকট তৈরী করে বাজারে বিক্রি হচ্ছে ১০০ টাকায়, বিদেশী কোম্পানির আর্সেনিকা এল্বাম এক আউন্স বিক্রি হতো ৯০ টাকায় সেই ওষুধ বিক্রি হচ্ছে ২০০ টাকায়। এদিকে অধিক সংখ্যক মানুষ আর্সেনিকা এল্বাম ক্রয় করায় বগুড়ার কোন হোমিও ফার্মেসীতে এই ওষুধ আর পাওয়া যাচ্ছে না। বগুড়ায় পাইকারী ব্যবসায়ী হাসান হোমিও ফার্মেসীর মালিক বাবুল জানান, যখন থেকে মানুষ জানতে পেরেছে আর্সেনিকা এল্বাম সেবন করলে করোনা ভাইরাসের সংক্রমণ থেকে মুক্তি পাওয়া যাবে তখন থেকেই এই ওষুধ ব্যাপক হারে বিক্রি হয়েছে।
বগুড়া ফিরোজ হোমিও হলের পরিচালক ডা, ফিরোজ মাহমুদ জানান, আর্সেনিকা এল্বাম ওষুধের লক্ষ্মণের সাথে করোনা ভাইরাসের লক্ষ্মণের যথাযথ মিল আছে তাই এই ওষুধ সেবন করলে করোনা ভাইরাসের সংক্রমণ থেকে মুক্তি পাওয়া যেতে পারে।
এই ওষুধ শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। বাজারে আর্সেনিকা এল্বাম সংকট হওয়াই স্বাভাবিক বলে এই হোমিও চিকিৎসক মনে করেন।
http://www.anandalokfoundation.com/