13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আজ স্তন ক্যান্সার সচেতনতা দিবস

ডেস্ক
October 10, 2022 7:00 am
Link Copied!

আজ স্তন ক্যান্সার সচেতনতা দিবস। বাংলাদেশে ১০ম বারের মত পালিত হচ্ছে দিবসটি। নারীদের স্তন ক্যান্সার নিয়ে সচেতন করবার জন্যই প্রতি বছর ১০ অক্টোবর বিশ্বব্যাপী স্তন ক্যান্সার সচেতনতা দিবস উদযাপন করা হয়। স্তন ক্যান্সার সম্পর্কে সাধারণ মানুষের মাঝে সচেতনতা বাড়াতে ২০১৩ সাল থেকে বেসরকারিভাবে এই দিবস উদযাপিত হয়ে আসছে।

এ উপলক্ষে সকাল ৯টায় শাহবাগের জাতীয় যাদুঘরের সামনে থেকে একটি গোলাপি সড়ক শোভাযাত্রা নিয়ে প্রেসক্লাব পর্যন্ত যাবে ক্যান্সারবিরোধী ও নারী সংগঠনসহ ৩৫টি সংগঠনের মোর্চা বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরাম। এসময় রাস্তায় সাধারণ মানুষের কাছে স্তন ক্যান্সারের প্রয়োজনীয় তথ্যসমৃদ্ধ একটি বাংলা লিফলেট বিতরণ করবে তারা।

বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হবে। বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত বিশিষ্ট লেখক অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী উদযাপন বক্তৃতা দেবেন। এরপর স্তন ক্যান্সারের বিভিন্ন দিক নিয়ে আলোচনায় অংশ নেবেন অধ্যাপক মোজাহেরুল হক, অধ্যাপক সৈয়দ আব্দুল হামিদ, ড. হালিদা হানুম আখতার, ডা. আবু জামিল ফয়সল ও ডা. আব্দুস সবুরসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

এদিন দশজন সাংবাদিককে স্তন ক্যান্সার সচেতনতায় অসাধারণ ভূমিকা রাখার জন্য কৃতজ্ঞতা স্মারক তুলে দেয়া হবে। বিশিষ্ট কণ্ঠশিল্পী সামিনা চৌধুরীকে স্তন ক্যান্সার সচেতনতার শুভেচ্ছা দূত হিসেবে সংবর্ধনা জানানো হবে। এছাড়া ক্যান্সারবিজয়ী প্রয়াত বিশিষ্ট কবি ও রাজনীতিবিদ কাজী রোজীর জন্য শোক ও দোয়া পরিচালনা করা হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সদ্য সাবেক চেয়ারম্যান, জাতীয় মানবাধিকার কমিশন নাছিমা বেগম এনডিসি। বিশেষ অতিথি হিসেবে থাকবেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ছয়েফ উদ্দিন, জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. স্বপন কুমার বন্দ্যোপাধ্যায় ও সিনিয়র সাংবাদিক, ইউএনবির সম্পাদক ফরিদ হোসেন। সভাপতিত্ব করবেন ফোরামের প্রতিষ্ঠাতা ও প্রধান সমন্বয়কারী অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন।

বিশেষজ্ঞরা বলছেন, বেশি বয়সে প্রথম সন্তান ধারণ করা অথবা নিঃসন্তান থাকা, সন্তানকে বুকের দুধ পান না করানো, বয়স ৩৫ বছরের ঊর্ধ্বে হলে, পরিবারের কারো স্তন ক্যান্সার ইতিহাস থাকলে, দীর্ঘদিন ধরে জন্মনিয়ন্ত্রণের জন্য পিল বা বড়ি খেলে, ১২ বছর বয়সের আগে প্রথম ঋতুস্রাব হলে অথবা ৫০ বছর পরে গিয়ে ঋতুস্রাব বন্ধ হলে, অত্যধিক চর্বিযুক্ত খাবার খেলে, ধূমপান, মদ্যপান এবং তামাকজাতীয় দ্রব্যে আসক্ত থাকলে, দীর্ঘদিন তেজস্ক্রিয় পদার্থের সংস্পর্শে থাকা নারীরা স্তন ক্যান্সারে আক্রান্তের ঝুঁকিতে রয়েছে।

তবে তারা এও বলছেন, সচেতন হলে স্তন ক্যান্সার নিরাময় করা সম্ভব। ঝুঁকিতে থাকা নারীদের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করা, ২০ বছর বয়স থেকেই নিজে নিজে স্তন পরীক্ষা করা এবং ৩৫ বছররের ওপরের নারীরা ম্যারেনাগ্রাফিক স্ক্রিনিং করলে এ থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব।

http://www.anandalokfoundation.com/