13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

১০ জুন বাংলাদেশে আসছে আফগানিস্তান

ডেস্ক
May 18, 2023 9:55 am
Link Copied!

দুই ধাপে তিন ফরম্যাটে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে আগামী ১০ জুন বাংলাদেশ সফরে আসছে আফগানিস্তান ক্রিকেট দল। আসন্ন বাংলাদেশ সফরে একটি টেস্ট, তিনটি ওয়ানডে ও দু’টি টি-টোয়েন্টি খেলবে আফগানিস্তান। বাংলাদেশ-আফগানিস্তানের দ্বিপাক্ষীক সিরিজের সূচি ঘোষনা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

১৪ জুন মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে একমাত্র টেস্ট দিয়ে সিরিজ শুরু করবে বাংলাদেশ-আফগানিস্তান। টেস্ট শেষে ১৯ জুন ভারত সফরে যাবে আফগানিস্তান। ভারতের মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে আফগানরা। ভারতের বিপক্ষে সিরিজ শেষে পহেলা জুলাই আবার বাংলাদেশে আসবে আফগানিস্তান। এরপর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তিনটি ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে দু’দল। ম্যাচগুলো হবে যথাক্রমে- ৫, ৮ ও ১১ জুলাই।

ওয়ানডে সিরিজ শেষে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে সিলেট যাবে দুই দল। সিলেটের মাটিতে ১৪ ও ১৬ জুলাই  অনুষ্ঠিত হবে দু’টি টি-টোয়েন্টি। মূলত বাংলাদেশ সফরে দু’টি টেস্ট, তিনটি করে ওয়ানডে এবং টি-টোয়েন্টি ম্যাচ খেলার কথা ছিল আফগানিস্তানের। কিন্তু ভারতের বিপক্ষে খেলার জন্য একটি করে টেস্ট এবং টি-টোয়েন্টি বাতিল করার অনুরোধ করে আফগানিস্তান ক্রিকেট বোর্ড । আফগানদের অনুরোধ মেনে সূচি করেছে বিসিবি।

সর্বশেষ গেল বছরের ফেব্রুয়ারিতে বাংলাদেশ সফরে তিন ম্যাচের ওয়ানডে ও দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলেছিলো আফগানরা। আইসিসি সুপার লিগে অংশ ওয়ানডে সিরিজ বাংলাদেশ ২-১ ব্যবধানে জিতলেও, টি-টোয়েন্টি সিরিজ ১-১ সমতায় শেষ হয়। এখন পর্যন্ত মাত্র একবার টেস্টে মুখোমুখি হয় বাংলাদেশ ও আফগানিস্তান। ২০১৯ সালের সেপ্টেম্বরে চট্টগ্রামের মাটিতে হওয়া ঐ টেস্টে আফগানদের কাছে ২২৪ রানের বিশাল ব্যবধানে হেরেছিলো বাংলাদেশ।

বাংলাদেশ-আফগানিস্তান সিরিজের সূচি :
১৪ জুন : একমাত্র টেস্ট, মিরপুর
৫ জুলাই : প্রথম ওয়ানডে, চট্টগ্রাম
৮ জুলাই : দ্বিতীয় ওয়ানডে, চট্টগ্রাম
১১ জুলাই : তৃতীয় ওয়ানডে, চট্টগ্রাম
১৪ জুলাই : প্রথম টি-টোয়েন্টি, সিলেট
১৬ জুলাই : দ্বিতীয় টি-টোয়েন্টি, সিলেট

http://www.anandalokfoundation.com/