13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

পাকিস্তানের নির্বাচনে ২৫০ আসনের ফল: ভোটের মাঠে সাবেক ক্রিকেটার ইমরান খানের জয়

Link Copied!

ভোটের লড়াইয়ে জয়ী হলেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার প্রধানমন্ত্রী ইমরান খান। তার দল পাকিস্তান তেহরিক–ই–ইনসাফ (পিটিআই) দলীয়ভাবে নির্বাচন করতে না পারলেও এবার দেশটির জাতীয় নির্বাচনে সবচেয়ে বেশি আসনে জয়ী হয়েছেন পিটিআই–সমর্থিত প্রার্থীরা।

পাকিস্তান নির্বাচন কমিশনের সর্বশেষ তথ্য অনুযায়ী, ২৬৫টি আসনের মধ্যে ২৫০ আসনের ফল পাওয়া গেছে। এর মধ্যে সবচেয়ে বেশি ৯৯ আসনে জয় পেয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। এরপরই পিএমএল–এন ৭১ আসনে, পিপিপি ৫৩ ও এমকিউএম ১৭ আসনে জয়ী হয়েছে। এ ছাড়া অন্যান্য দল পেয়েছে ১০টি আসন।

পাকিস্তানে জাতীয় নির্বাচনের ভোট গ্রহণ শেষ হয় গত বৃহস্পতিবার। এর পর থেকে আজ শনিবার সকাল ৬টা পর্যন্ত ঘোষিত ফলাফলে দেখা যাচ্ছে, এবারের নির্বাচনে সবচেয়ে বেশি আসনে জয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। স্বতন্ত্র প্রার্থীদের প্রায় সবাই পিটিআইয়ের সমর্থন নিয়ে নির্বাচনে লড়েছেন।পাকিস্তানের জাতীয় পরিষদের ২৬৫ আসনে (একটি স্থগিত) ভোট গ্রহণ হয় বৃহস্পতিবার। কোনো দলের সরকার গঠনে প্রয়োজন হবে ১৩৪ আসন। পাকিস্তান জাতীয় পরিষদের মোট আসনসংখ্যা ৩৩৬। এর মধ্যে ২৬৬ আসনে সরাসরি ভোট হয়। এ ছাড়া বাকি ৭০টি আসন সংরক্ষিত। এসব আসনের মধ্যে ৬০টি নারীদের ও ১০টি সংখ্যালঘুদের।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, গত বৃহস্পতিবারের জাতীয় নির্বাচনে তার দলের (পিটিআই) সমর্থকেরা সবাইকে চমকে দিয়েছে। গতকাল শুক্রবার সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোয় প্রচারিত এক ভাষণে পিটিআইয়ের প্রতিষ্ঠাতা প্রধান ইমরান খান এ কথা বলেন। পাকিস্তানে গত বৃহস্পতিবার অনুষ্ঠিত জাতীয় নির্বাচনের সর্বশেষ ঘোষিত ফল অনুযায়ী পিটিআই সমর্থিত প্রার্থীরা সবচেয়ে বেশি আসনে জয়ী হওয়ার প্রতিক্রিয়ায় এই কথা বলেছেন ইমরান খান। শুক্রবার রাতে এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে তৈরি ইমরান খানের একটি বক্তব্য প্রচার করা হয়। সেখানে তিনি বলেন, নজিরবিহীনভাবে জাতি ঘুরে দাঁড়িয়েছে। এতে জাতীয় নির্বাচনে পিটিআই বিজয়ী হয়েছে।

http://www.anandalokfoundation.com/