13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

হাইটেক পার্কে গড়ে উঠবে বিশ্বমানের ব্যবসায়িক পরিবেশ

admin
March 29, 2016 12:54 pm
Link Copied!

আইসিটি সংক্রান্ত আধুনিক হাইটেক শিল্প স্থাপনের জন্য বিশ্বমানের পরিবেশ নিশ্চিতকরণের জন্য অফসাইট এবং অনসাইট অবকাঠামো তৈরি করা হবে। হাইটেক পার্কের অবকাঠামো উন্নয়নে আন্তর্জাতিক মানের ডেভেলপার নিয়োগ দেওয়া হবে।

এ লক্ষ্যে মঙ্গলবার (২৯ মার্চ) সকালে কালিয়াকৈর হাইটেক পার্ক এবং অন্যান্য হাইটেক পার্কের জন্য প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। শেরে বাংলানগর এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনার সভাপতিত্বে নিয়মিত সভায় এ অনুমোদন দেওয়া হয়।

প্রকল্পের মোট ব্যয় নির্ধারণ করা হয়েছে ৩৯৪ কোটি টাকা। এটি বেসরকারি সফটওয়্যার টেকনোলজি পার্ক তৈরিতে সহায়তা করবে। ঢাকা, গাজীপুর, যশোর, খুলনা, সিলেট, রাজশাহী ও চট্টগ্রাম হাইটেক পার্কেও প্রকল্পটি বাস্তবায়িত হবে।
এটিসহ একনেক সভায় মোট ৮টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পগুলোর মোট ব্যয় ১ হাজার ৪৪২ কোটি ৪১ লাখ টাকা। এর মধ্যে প্রকল্প সাহায্য ৪৬৩ কোটি ৮৫৫ লাখ টাকা, বাকি টাকা সরবরাহ করবে সরকার (জিওবি)।

একনেক সভায় ডেসকো এলাকায় সুপারভাইজারি কন্ট্রোল ও ডাটা অ্যাকুইজিশন(স্ক্যাডা) সিস্টেম স্থাপন প্রকল্পেরও অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পের মোট ব্যয় ১৫২ কোটি ২০ লাখ টাকা। ঢাকা, গাজীপুর, নারায়নগঞ্জ ও পূর্বাচলে প্রকল্পটি বাস্তবায়িত হবে। স্ক্যাডা একটি অত্যাধুনিক পদ্ধতি এর মাধ্যমে দূর নিয়ন্ত্রণ কক্ষ থেকে বিদ্যুৎ সরবরাহ ও নিয়ন্ত্রণ করা হবে।

http://www.anandalokfoundation.com/