13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

২০১৪ সালে ৮২ ভাগ শিশু শতভাগ টিকা পেয়েছে

admin
September 10, 2015 8:03 pm
Link Copied!

স্টাফ রিপোর্টারঃ স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, ‘সম্প্রসারিত টিকাদান কর্মসূচির আওতায় (ইপিআই) ২০১৪ সালে দেশের ৮২ ভাগ শিশুর টিকার শতভাগ ডোজপ্রাপ্তি নিশ্চিত হয়েছে। এর বাইরে যে ১৮ ভাগ শিশু রয়েছে তাদের আমরা ঝুঁকিমুক্ত করতে পারছি না। যদিও শতভাগ শিশুর টিকাপ্রাপ্তি নিশ্চিতই আমাদের লক্ষ্য। এ জন্য সবাইকে নিষ্ঠার সাথে কাজ করতে হবে।

রাজধানীর মহাখালীতে বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস এ্যান্ড সার্জনস (বিসিপিএস) মিলনায়তনে বৃহস্পতিবার ‘ইপিআই কাভারেজ জরিপ সাফল্য-২০১৪’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী এ সব কথা বলেন।

মোহাম্মদ নাসিম বলেন, ‘শিশু মৃত্যু হার হ্রাসের ক্ষেত্রে আমরা ভারতের চেয়ে এগিয়ে আছি। তবে আমরা নেপাল, ভুটান, শ্রীলঙ্কার চেয়ে পিছিয়ে আছি। আমরা দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে এগিয়ে থাকতে চাই। কর্মশালায় উপস্থিত স্বাস্থ্য কর্মকর্তাদের উদ্দেশে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘কাজ করলে আপনারা পুরস্কৃত হবেন। আর কাজ না করলে এই পরিবারে থাকতে পারবেন না।

বিভিন্ন জেলার সিভিল সার্জনদের উদ্দেশে তিনি আরও বলেন, ‘আপনারা নিয়মিত আপনাদের উপজেলাগুলোতে যাবেন। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে ডাক্তাররা নিয়মিত সেবা দিচ্ছেন কিনা তা মনিটরিং করবেন। তৃণমূল পর্যায়ে ডাক্তারদের উপস্থিতি নিশ্চিত করা আপনাদের দায়িত্ব।

স্বাস্থ্য কর্মকর্তাদের কাজের ওপরই সরকারের স্বাস্থ্যসেবার সফলতা নির্ভর করে উল্লেখ করে নাসিম বলেন, ‘ইতোমধ্যে আমাদের স্বাস্থ্যসেবা বিভিন্ন দেশে প্রশংসিত হয়েছে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় এই সেবা খাত আরও এগিয়ে যাবে বলে আমি মনে করি। কাজে যোগ দেওয়ার পর ২-৩ বছর পূর্ণ না হলে এমপি-মন্ত্রী-কর্মকর্তা কারো সুপারিশেই তৃণমূল থেকে ডাক্তার বদলি করা হবে না বলেও জানান তিনি।

এ সময় স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক দীন মোহাম্মদ নুরুল হক বলেন, ‘গত বছর ৮২ ভাগ শিশু টিকার শতভাগ ডোজ গ্রহণ করেছে। বাকিদের মধ্যে হয়ত কেউ কেউ পুরো ডোজ গ্রহণ করেনি। সিলেট অঞ্চলে সবচেয়ে কম শিশু টিকা গ্রহণ করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিয়মানুযায়ী শিশু জন্মের ১২ মাসের মধ্যেই আমরা প্রত্যেকটি শিশুর টিকার সকল ডোজ নিশ্চিত করতে চাই। কর্মশালায় আরও বক্তব্য দেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বিমান কুমার সাহা, জাতীয় অধ্যাপক এম আর খান প্রমুখ।

http://www.anandalokfoundation.com/