13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মিয়ানমারে রোহিঙ্গাদের ফিরতে সহযোগিতা করবে ওআইসি

Rai Kishori
February 28, 2021 6:20 pm
Link Copied!

রোহিঙ্গারা যেন ন্যায় বিচার পান, আত্মমর্যাদা ও সম্মানের সঙ্গে মিয়ানমারে ফিরতে পারেন, সেজন্য আন্তর্জাতিকভাবে ঐক্যমত্য প্রতিষ্ঠায় কাজ করছে ওআইসি। রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে সবসময় আছে। জানিয়েছেন সহকারী মহাসচিব ইউসেফ আলডোবেয়া।

আজ রোববার (২৮ ফেব্রুয়ারি) বিকেলে কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গাদের সঙ্গে মতবিনিময় শেষে এ কথা জানান তিনি। এ সময় রোহিঙ্গা নেতারা মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর নির্যাতনের বর্ণনা দেন।

ওআইসির সহকারী মহাসচিব ইউসেফ আল দোবেয়ার বলেন, ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে যে মামলা চলছে সে মামলায় রোহিঙ্গারা যাতে ন্যায়বিচার পান তার জন্য আইনি লড়াইয়ে সহযোগিতা করছে ওআইসি।

রোহিঙ্গাদের ওপর গণহত্যার অভিযোগে আন্তর্জাতিক আদালতে করা মামলায় রোহিঙ্গারা যাতে ন্যায় বিচার পান সেজন্য কাজ করবে ওআইসি।

ভাসানচর পরিদর্শনের পর বিকেল সাড়ে ৩টার দিকে ওআইসি প্রতিনিধিদলের সদস্যরা কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা শিবির পরিদর্শনে আসেন।

ক্যাম্পে পৌঁছে প্রতিনিধিদলের সদস্যরা সাত নারীসহ ৬৭ জন রোহিঙ্গা নেতার সঙ্গে মতবিনিময় করেন। এ সময় রোহিঙ্গারা ওআইসি নেতাকে মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর জুলুম-নির্যাতনের বর্ণনা দেন। এ সময় রোহিঙ্গা নেতা মো. উল্লাহ, মনোয়ারা বেগম, খতিজা বেগমসহ পাঁচ রোহিঙ্গা তাদের দাবি-দাওয়া তুলে ধরেন।

এর আগে সকালে প্রতিনিধিদল হেলিকপ্টারে করে ভাসানচর পরিদর্শনে যায়।

গত শনিবার (২৭ ফেব্রুয়ারি) প্রতিনিধিদলের সদস্যরা বাংলাদেশে আসেন। আগামী ২ মার্চ পর্যন্ত থাকবেন তারা।

উল্লেখ্য, মিয়ানমার সেনাবাহিনী ও সরকারের দমন-পীড়নে নিপীড়িত ও বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া সাড়ে ১০ লাখের বেশি রোহিঙ্গা বর্তমানে টেকনাফ ও উখিয়ার ক্যাম্পগুলোতে বসবাস করছে। তাদের নিজ দেশে সসম্মানে ফিরিয়ে দেওয়ার চেষ্টা চালাচ্ছে সরকার। তবে এখানকার ঘিঞ্জি পরিবেশ থেকে আপাতত নিরাপদ জীবনযাপনের জন্য অন্তত এক লাখ রোহিঙ্গাকে ভাসানচরে নিয়ে যাওয়া হচ্ছে। এরইমধ্যে সেখানে প্রায় ১০ হাজার রোহিঙ্গা চলে গেছে।

http://www.anandalokfoundation.com/