13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

প্রকৃতি ও পুরুষের মিলনেই সকল সৃষ্টির মূল নিহিত

Rai Kishori
May 28, 2020 10:38 pm
Link Copied!

রাইকিশোরীঃ হিন্দুধর্মকে বলা হয় পৃথিবীর প্রাচীনতম ধর্ম। কারণ এটি প্রাচীনযুগে আর্বিভূত হয়েছে। হিন্দু ধর্মাবলম্বীরা একে সনাতন ধর্ম “চিরন্তন নিয়ম বা চিরন্তন পথ” বলে আখ্যায়িত করেন। এই ধর্মের কোনো একক প্রতিষ্ঠাতা নেই। অনাদি কাল থেকে চলে আসছে।

অর্ধনারীশ্বর রূপটি শিবের সর্বব্যাপী পুরুষ ও প্রকৃতির প্রতীক। অর্ধনারীশ্বর হলেন ব্রহ্মাণ্ডের পুরুষ ও নারী শক্তির (পুরুষ ও প্রকৃতি) সংশ্লেষণের প্রতীক। ঈশ্বরের নারীসত্ত্বা যে তার পুরুষসত্ত্বা শিবের থেকে অবিচ্ছেদ্য, তা এই প্রতীকটির মাধ্যমেই বর্ণিত হয়েছে। এই দুই সত্ত্বার মিলনেই সকল সৃষ্টির মূল নিহিত রয়েছে।

অনেকে বলেন শিব হচ্ছেন ধ্বংসের দেবতা, মঙ্গলের জন্য ধ্বংস করেন। ঈশ্বরের ত্রিমূর্তির একজন। আবার অনেকে বলেন ইনি দেবাদিদেব, অনেকে বলেন ইনি মহারুদ্র আবার অনেকে বলেন ইনি পরম শান্ত, অনেকে বলেন ইনার স্বরূপ ভয়ঙ্কর করাল, আবার অনেকে বলেন ইনি পরম সুন্দর, মঙ্গলস্বরূপ। অনেকে বলেন ইনি রামেশ্বর, আর অনেকে বলেন ইনি পরম বৈষ্ণব।
“নমঃ শিবায় শান্তায় কারনত্রয় হেতবে ।
নিবেদয়ামি চাত্মানং ত্বং গতি পরমেশ্বর ।।”
অর্থাৎঃ সৃষ্টি, স্থিতি, লয় – এই তিন কারনের হেতু, শান্ত শিবকে নমস্কার। আমি আমার আত্মাকে তোমার কাছে সমর্পন করলাম। হে পরমেশ্বর এখন তুমিই আমার একমাত্র গতি।”
পরমেশ্বর ভগবান শিব সমস্ত সৃষ্টির পরম পিতা। ভগবান শিব পরেমশ্বর, সর্বেশ্বর, পরমাত্মা, পরমব্রহ্ম। বেদ বেদান্ত সর্বশাস্ত্র একথা বলে।
একজন শিশুর পিতাকে তা প্রকৃতপক্ষে ঐ শিশুর ‘মা’ ই ঠিক বলতে পারেন। ঠিক তেমনি একমাত্র শাস্ত্রই বলতে পারে পরমেশ্বর ভগবান তথা, এই বিশ্ব জগতের স্রষ্টা ও নিয়ন্তা কে। আসুন আমরা সকলে সনাতন ধর্মের মূল গ্রন্থগুলো পড়ে আসল তত্ত্ব জানি।

http://www.anandalokfoundation.com/