13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সুন্দরবনের লৌকিক দেবী ‘গার্ডিয়ান স্পিরিট’ বা “রক্ষাকারী শক্তি” মা বনবিবির পূজা পহেলা মাঘ

Link Copied!

সুন্দরবনের লৌকিক দেবী ‘মা বনবিবি’। মা বনবিবিই বঙ্গোপসাগরের দক্ষিণাঞ্চলজুড়ে পুরো সুন্দরবনকে মায়ের মতন আগলে রেখেই রক্ষা করে চলেছেন বলে কথিত রয়েছে। আর সুন্দরবন প্রাকৃতিক দূর্যোগের কবল থেকে বাংলাদেশকে রক্ষা করছেন,রক্ষা করছেন বাংলাদেশসহ পুরো দক্ষিণ এশিয়াকে।প্রাকৃতিক দূর্যোগ ও জলবায়ুর নেতিবাচক প্রভাব মোকাবেলায় সুন্দরবনই আমাদের রক্ষাকর্তা ও অভিভাবক।

“মা বনবিবি” পূজার প্রচলনে দু:খের গল্প কাহিনী অনুসারে,”ততকালীন সময়ে বাজিরহাটি নামক এক গ্রামে বাস করতো দুই মৌয়াল ভাই ধোনা আর মোনা, মতান্তরে ধানাই আর মানাই। ধোনা একবার পরিকল্পনা করলেন সাতটি নৌকা নিয়ে আঠারো ভাটির দেশের মহলে বা একদম জঙ্গলের গভীরে যাবে মধু সংগ্রহ করতে। কিন্তু তার ভাই মোনা এই প্রস্তাবের বিরোধিতা করেন।মোনা বিরোধিতা করার কারনে ধোনা একলাই প্রতিবেশী গরীব এক রাখাল বালক দু:খেকে সাথে নিয়ে যাবে বলে মনস্থির করলেন।যেহেতু অভাব অনটনের সংসার দু:খের পরিবারে সেহেতু ধোনার প্রস্তাবে সম্মতি দিলেন তার সাথে জঙ্গলে যাবেন।জঙ্গলে যাওয়ার আগে দু:খে মায়ের অনুমতি চাইলেন,মা আশীর্বাদ করলেন।জঙ্গলে যাওয়ার আগে দু:খের মা তাকে বলেন, “বনে আমার মতো তোর আরেক মা আছে, কোনো বিপদে পড়লে তাকে স্মরণ করবি” তিনি রক্ষা করবেন”। নির্ধারিত সময়ে যাত্রা শুরু করে নৌকার বহর কেন্দোখালি চরে পৌঁছায়। সে সময় ঐ অঞ্চলের রাজা ছিল দক্ষিণ রায়। ভুলক্রমে রাজাকে ভেট বা উপহার দিতে ভুলে যায় ধোনা আর দু:খে। কাজেই নিয়ম অনুযায়ী পরবর্তী তিনদিন মধু বা মোম সংগ্রহ করা থেকে বিরত থাকতে হয় তাদের। তৃতীয় রাতে ধোনার স্বপ্নে দেখা দেয় দক্ষিণ রায়, ভুলের মাশুল হিসেবে নরবলি দেয়ার আদেশ দেয় তাকে। বেশ বাকবিতণ্ডার পরে শেষ পর্যন্ত দু:খের প্রাণের বিনিময়ে রাজার কাছ থেকে মধু আর মোম নেয়ার অনুমতি আদায় করে লোভী ধোনা।

কাজেই পর্যাপ্ত মধু আর মোম নিয়ে দুখে:কে একা ফেলে রেখে জঙ্গল থেকে বেরিয়ে নিজ গ্রামে চলে আসে ধোনা। বাঘরূপী রাজা দক্ষিণ রায় যখন দুখে:কে মেরে ফেলতে উদ্যত হয়, তখনই দুখে:র মনে পড়ে যায় মায়ের সেই কথা। মনে মনে সে বাঁচার জন্য সাহায্য প্রার্থনা করে বনবিবির কাছে। বাচাঁও মা মা বলে জঙ্গলের মধ্যে চিৎকার করতে লাগলেন। তার সেই ডাক শুনে ভাই শাহাজঙ্গুলিকে সাথে নিয়ে ছুটে চলে আসে মা বনবিবি। সম্মুখ যুদ্ধে বাঘবেশী দক্ষিণ রায়কে হারিয়ে দেয় শাহাজঙ্গুলি। হেরে গিয়ে বড় খান গাজীর কাছে আশ্রয় নেয় দক্ষিণ রায়, সবার কাছে তিনি গাজী পীর নামেই খ্যাত। শেষ পর্যন্ত গাজী পীর গিয়ে বুঝিয়ে-শুনিয়ে মা বনবিবির কাছ থেকে প্রতিশ্রুতি আদায় করে যে তারা নিষ্ঠুর রাজার কোনো ক্ষতি করবে না। বিনিময়ে গাজী পীর দুখে:কে সাত নৌকাভর্তি মূল্যবান সব ধন-রত্ন উপহার দেন। মা বনবিবির পোষা কুমির সেকোর পিঠে চড়ে গ্রামে ফিরে যায় দু:খে। নিজ গ্রামে এসে মা বনবিবির এই কাহিনী স্ববিস্তারে বর্ণনা করে দু:খে। তার কথায় অভিভূত হয়ে সে গ্রাম তো বটেই, পার্শ্ববর্তী গ্রামগুলোতেও শুরু হয়ে যায় মা বনবিবির উপাসনা।লোভী ধোনা তার ভুল বুঝতে পেরে মেয়ে চম্পার সাথে দুখে:র বিয়ে দেয় এবং দুখে:কে গ্রামের চৌধুরী বা প্রধান হিসেবে নিয়োগ দেয়া হয়।সেখান থেকে বেচারা গরীব দু:খে এলাকায় খ্যাত হয়ে যান দু:খ চৌধুরী।আর সুন্দরবন অঞ্চলের মানুষজন তখন থেকেই জঙ্গলে নিজেদের বিপদ আপদ রক্ষার জন্য মা বনবিবির শরণাপন্ন হয়ে পূজার প্রচলন করেন।”

সেই থেকে অদ্যাবধি দেবীর মর্যাদায় সুন্দরবনের মানুষের কাছে সমাদৃত হয়ে আসছেন মা বনবিবি।ভারতীয় উপমহাদেশের ভৌগলিক এলাকা বঙ্গোপসাগর তৎসংলগ্ন সুন্দরবন এলাকার ভারত এবং বাংলাদেশের দক্ষিণাঞ্চল এলাকাগুলোতে ঐতিহাসিকভাবে মা বনবিবির পূজার প্রচলন রয়েছে।আবহমানকাল ধরে প্রাচীন এ পূজা ব্যাপক জনপ্রিয় ও সমাদৃত।দক্ষিণ ভারতের উত্তর ২৪ পরগনা জেলার সন্দেশখালী থানার ঝড়খালী, হিরন্ময়পুর, হলদিয়া, বিদ্যাধর, বাসন্তী এবং হিঙ্গলগঞ্জ থানার সরবাড়িয়া, ধামাখালী এবং বাংলাদেশের সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনী ইউনিয়নের দূর্গাবাটী, কলবাড়ি, দাতিনাখালী মুন্ডাপাড়া, চন্ডিপুর বনবিবিতলা,গাবুরা জেলেখালী,নাপিতখালী,চকবারা,মুন্সিগঞ্জ ইউনিয়নের হরিনগর,মীরগাং,ধূমঘাট,জেলেখালী,আটুলিয়া ও কৈখালী ইউনিয়ন টেংরাখালী,জাদা,পরানপুর,নিদয়া খুলনা জেলার কয়রা উপজেলার দক্ষিণ বেদকাশী ইউনিয়নের মেদেরচর,চরামুখা,বীনাপানি,জোড়সিং,আংটিহারা,উত্তর বেদকাশী ইউনিয়নের শাকবাড়িয়া,কাটকাটা,বড়বাড়ি,মহেশ্বরীপুর ইউনিয়ন কালিবাড়ি ও দাকোপ উপজেলার সুতারখালী,নলিয়ান,কালাবগি,চুনকড়ি,বানিয়াশান্তা এবং বাগেরহাট জেলার শরণখোলা ও মোড়েলগঞ্জ উপজেলার লক্ষীখালিসহ বিভিন্ন গ্রামেগঞ্জে বনবিবি পূজা করে থাকেন।এ উপলক্ষে আয়োজকরা বিভিন্ন অনুষ্ঠান,উৎসব ও বনবিবি মেলার আয়োজন করে থাকেন।বাংলাদেশের খুলনা জেলার কয়রা উপজেলার সুন্দরবন বেষ্টিত দক্ষিণ বেদকাশী ইউনিয়নের চরামুখা-মেদেরচর গ্রামে প্রতি বছরের ন্যায় মা বনবিবির পূজা অনুষ্ঠিত হয়ে আসছে।এ উপলক্ষে আয়োজকরা প্রতিবছর বনবিবি মেলা’র আয়োজন করে থাকেন।প্রতি বছর চরামুখা বনবিবি মেলায় ব্যাপক জাঁকজমকপূর্ণ,উৎসব,আমেজে সপ্তাহব্যাপী বনবিবি মেলায় কয়েক লক্ষাধিক ভক্তমন্ডলী এখানে পূজা দিতে আসেন,মেলায় ঘুরতে আসেন।আয়োজকরা জানান,বনবিবি মেলার মন্দিরটি সংস্কার অভাবে জরাজীর্ণ ও ভগ্নদশায় পরিনত হয়েছে।সরকারি-বেসরকারি অনুদান ও আর্থিক সহায়তা পেলে তারা আর্থিক ধকল কাটিয়ে বনবিবি মেলাকে আরোতর ব্যাপক আয়োজন করে এ মেলার তাৎপর্য ও প্রসার ঘটাতে চান।প্রতিবেদকের মাধ্যমে প্রাচীন বনবিবি মেলার ঐতিহ্য ধরে রাখার আহবান জানিয়ে সরকারের দৃষ্টি আকর্ষণ করেন আয়োজকমন্ডলী,জন প্রতিনিধি ও স্হানীয় সুধী সমাজ।

এ অঞ্চলের আদিবাসী মুন্ডা,জেলে,কোল সম্প্রদায়ের প্রধান উৎসবের মধ্যে অন্যতম এ বনবিবি মেলা।সুন্দরবন ভিত্তিক কাঠ সংগ্রহকারী বাউয়ালী,মধু সংগ্রহকারী মৌয়ালী,জঙ্গল-নদী-সমুদ্রে মৎস্য আহোরনে জীবিকা নির্বাহকারী জেলেরা ও স্হানীয়রা মা বনবিবিকে সন্তুষ্ট রাখার জন্য প্রতিবছর প্রচলিত এ প্রাচীন পূজার আয়োজন করে থাকেন।

অত্র অঞ্চলের সুন্দরবন সংশ্লিষ্ট হিন্দু-মুসলিম ব্যাপক আয়োজন ও উৎসবের মাধ্যমে মা বনবিবির পূজা এবং বনবিবি মেলা’র আয়োজন করে থাকেন।এ উপলক্ষে মা বনবিবি মন্দিরগুলোতে সুসজ্জিত,প্যান্ডেল,আলোকসজ্জা ও নয়নাভিরাম দৃশ্যে ফুটিয়ে তোলেন শিল্প কলাকৌশলীরা।

মা বনবিবি হিন্দুদের কাছে তিনি দেবী,মুসলমানদের কাছে তিনি পিরানী।মা বনবিবিকে বলা হয় সুন্দরবনের ‘গার্ডিয়ান স্পিরিট’ বা “রক্ষাকারী শক্তি”।

প্রতিবছর বাংলা পঞ্জিকা অনুযায়ী পহেলা মাঘ, ইংরেজি ১৬ জানুয়ারি সুন্দরবন সংলগ্ন এলাকাগুলোতে বসে বনবিবির মেলা, পালিত হয় বনবিবির পূজা।সে উপলক্ষে আগামী পহেলা মাঘ ১৬জানুয়ারী রোজ মঙ্গলবার মা বনবিবির পূজা অনুষ্ঠিত হবে।

খ্রিস্টীয় ১৮৯৬ সাল থেকে বাংলাদেশের সাতক্ষীরা,খুলনা ও বাগেরহাটসহ বেশ কিছু অঞ্চলে ঘটা করে বনবিবির পূজার শুরু হয়।কথিত রয়েছে,বাংলার বার ভুইঁয়ার প্রতাপশালী মহারাজা প্রতাপাদিত্যর আমল থেকেই মা বনবিবির পূজার প্রচলন শুরু হয়েছিলো।কারন ততকালীন যমুনা নদীর পূর্ব পাড় থেকে শিবসা নদীর পশ্চিম পাড় জুড়ে সুন্দরবন আরো বিস্তৃত ছিলো।রাজা প্রতাপাদিত্য সেসময়কার যুগে জঙ্গল কেটে পরিষ্কার করে আবাদ গড়ে তুলেছিলেন।তিনি সেসময়কার যুগে এ অঞ্চলকে জমিদারী এস্টেট পরিচালনার সাথেও সমাজশাসন ব্যবস্হার ষোল আনা সমাজপ্রথা চালু করেছিলেন।সুন্দরবন এলাকার বিভিন্ন বিপদ-আপদ থেকে রক্ষা পেতে ষোল আনা সমাজ শাসন ব্যাবস্হার ততকালীন মালেক, কর্তা ও যাচাইকারকরা গ্রামে গ্রামে ঘটাকরে সুন্দরবনের লৌকিক দেবী মা বনবিবির পূজা করতেন।মা বনবিবি পূজা ও বনবিবি মেলা এটি আমাদের বাংলাদেশের দক্ষিণাঞ্চল তথা সুন্দরবনের ঐতিহ্যের অবিচ্ছেদ্য একটি অংশে পরিণত হয়েছে।সুন্দরবন সুরক্ষা,বনবিবি পূজা-মেলা ও এতিহ্য ধরে রাখতে আমাদের সচেতন ভূমিকা রাখা অনস্বীকার্য।

http://www.anandalokfoundation.com/