13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

রমনা কালী মন্দিরে গণহত্যা দিবস আজ

Rai Kishori
March 27, 2020 11:01 am
Link Copied!

আজ ২৭ মার্চ গণহত্যা দিবস। তৎকালীন রেসকোর্স ময়দানের পাশে শ্রীশ্রী রমনা কালী মন্দির ও শ্রী শ্রী মা আনন্দময়ী আশ্রম। ১৯৭১ সালের ২৭ শে মার্চ কালো রাতে শ্রীশ্রী রমনা কালী মন্দিরের অভ্যন্তরে ও মন্দির প্রাঙ্গণে ৮৫ থেকে ১০০ জনকে হত্যা করেছিল পাক বাহিনী।

এই রেসকোর্স ময়দানের নাম বদলে সোহরাওয়ার্দী উদ্যান হয়েছে। পাশেই রয়েছে রমনা কালী মন্দির ও শ্রীশ্রী মা আনন্দময়ী আশ্রম। একাত্তরের সাথে যাদের রয়েছে নিবিড় সম্বন্ধ।

রমনা কালী মন্দির শ্রীমা আনন্দময়ী আশ্রম এর শহীদ পরিবার কমিটির সাধারণ সম্পাদক বিপুল রায় বলেন, ঊনিশশো একাত্তর সালের ২৭ মার্চ সকাল এগারোটার দিকে পাকিস্তানি সেনারা এই আশ্রমে প্রবেশ করে। পুরো আশ্রম ঘেরাও করে এরা লোকজনদের আটকে রাখে বের হতে দেয় না কাউকে। সে সময় এই পিশাচদের সাথে ছিলো পুরোনো ঢাকা থেকে ১৯৭০ এর নির্বাচনে পরাজিত মুসলীম লীগ প্রার্থী পাকিস্তানি সামরিক জান্তার অন্যতম দোসর খাজা খায়েবউদ্দিন।

বিপুল রায় আরও বলেন, ২৭ মার্চ গভীর রাতে সান্ধ্য আইন চলাকালে পাকিস্তানি হানাদার বাহিনী মন্দির ও আশ্রম ঘেরাও করে। সেনাবাহিনীর সার্চ লাইটের আলোতে গোটা রমনা এলাকা আলোকিতো হয়ে যায়। তারপরই শুরু হয় গুলিবর্ষণ। রমনা কালীমন্দিরে প্রবেশ করে প্রতিমা গুঁড়িয়ে দেয় এই অসভ্য বর্বর সেনাবাহিনী। তারপর গোলাবর্ষণ করে- মন্দির ও আশ্রম পরিণত হয় এক ধ্বংসাবশেষে। সেখানেই তারা হত্যা করে রমনা কালী মন্দিরের অধ্যক্ষ স্বামী পরমানন্দ গিরিকে। ইতিহাস পাঠে জানা যায়, এই সাধক মৃত্যুর আগে আশ্রমের অন্যান্যদের উদ্দেশে বলে গিয়েছিলেন আমি তোমাদের বাঁচাতে পারলাম না, কিন্তু আশীর্বাদ করি- দেশ স্বাধীন হবেই।

অন্য সূত্রে জানা যায়, পরমানন্দ গিরিকে কলেমা পাঠে বাধ্য করে পাক বাহিনী। এরপর তাঁকে গুলি করে হত্যা করে। পরমানন্দ গিরি তাঁর অনুসারীদের এই বলে আশ্বস্ত করেন যে এটা উপাসনালয়। এটি হামলা থেকে রক্ষা পাবে। তিনি জানতেন না, অসুরের থাবার সামনে সবকিছুই অসহায়। লাইনে অনেককেই কলেমা পড়তে বাধ্য করা হয়। তারপর গুলি করে হত্যা করা হয়। কুৎসিত আনন্দ উল্লাস করতে করতে পাক বাহিনীর সদস্যরা বলতে লাগল, এবার নৌকায় ভোট দেওয়ার মজা দেখ। এরপর বাকি পুরুষদের ব্রাশ ফায়ার করে হত্যা করে তারা। এখানে প্রায় ৮৫ ত্থেকে ১০০ জনকে হত্যা করে পাক বাহিনী। এরপর লাশগুলো এক সাথে করে আগুন ধরিয়ে দেয়। আহতদের অনেককেও পুড়িয়ে হত্যা করে। দুজন যুবককে জয় বাংলা ধ্বনি দিতে বাধ্য করে এবং মুখের ভিতর বন্দুক ঢুকিয়ে হত্যা করে। এই হত্যাযজ্ঞের সময় মন্দির এবং আশ্রম দাউ দাউ করে জ্বলছিল। আশ্রমের গোয়ালে ৫০ টি গরু ছিল। গরুগুলোকেও আগুনে পুড়িয়ে মারা হয়।

পাকিস্তানি বাহিনী রমনা অপারেশন শেষ করে লাইনে দাঁড় করিয়ে রাখা মহিলাদের থেকে কয়েকজন যুবতী মেয়েকে তুলে নিয়ে যায়। পরবর্তীতে তাদের আর দেখা যায় নাই। পাকিস্তানিরা রমনা ত্যাগের আগে নির্দেশ দেয়, যাদের বাঁচিয়ে রাখা হল তারা যেন পরদিন সকালেই ভারতে চলে যায়। ২৮ তারিখ ভোরে পরমানন্দ গিরির স্ত্রী সচেতা গিরি, মা আনন্দময়ী আশ্রমের সন্ন্যাসিনী জটালী মা সহ বেঁচে যাওয়া সবাই রমনা এলাকা ত্যাগ করেন।

রমনার কালী মন্দির ও মা আনন্দময়ী আশ্রমে একাত্তরের শহীদদের তালিকা প্রসঙ্গে বিপুল রায় বলেন, ২৭ মার্চ কালো রাতে পাকা হানাদার বাহিনী এই মন্দিরে প্রবেশ করে শতাধিক লোক হত্যা করে। যাদের অধিকাংশ নাম জানা যায়নি। অন্যতম যারা ছিলেন তাদের মধ্যে  ১। শ্রীমৎ স্বামী পরমানন্দ গিরি ২। রঘু লাল দাস ৩। ধীরেণ লাল ঘোষ ৪। শ্রীমতি লক্ষ্মী চৌহান ৫। হীরা লাল পাশী ৬। বাবু লাল ৭। সূর্য ৮। রাম গোপাল ৯। সন্তোষ পাল ১০। সুনীল ঘোষ ১১। মোহন দাস ১২। রাম বিলাস দাস ১৩। জয়ন্ত চক্রবর্তী ১৪। বিরাজ কুমার ১৫। ভোলা পাশী ১৬। বাবু লাল দাস ১৭। গণেশ চন্দ্র দাস ১৮। সরষু দাস ১৯। বসুন্ত মালী ২০। শৈবল্লি ২১। কিশোরী ঠাকুর ২২। বারিক লাল ঘোষ ২৩। বাবুল দাস দ্রুপতি ২৪। বাদল চন্দ্র রায় ২৫। ত্রিদিব কুমার রায় ২৬। রামগতি ২৭। শিব সাধন চক্রবর্তী (সাংবাদিক) ২৮। পুরণ দাস ২৯। মানিক দাস ৩০। বিভূতি চক্রবর্তী ৩১। নান্দু লাল ৩২। সরোজ ৩৩। রাজকুমার ৩৪। গণে মুচি ৩৫। বলিরাম ৩৬। সুরত বল্লি ৩৮। রমেশ ধোপা ৩৯। বাবু নন্দন ৪০। হিরুয়া এছাড়া ক্ষতিগ্রস্থদের তালিকাটাও বেশ বড়ো।

রমনা কালী মন্দির ও শ্রীমা আনন্দময়ী আশ্রম পাকিস্তানি সেনাবাহিনী ধ্বংস সাধনের পর ২০০১ সালে বহু আন্দোলন ও সংগ্রামের মাধ্যমে আমরা এ মন্দিরটি পুনঃ নির্মাণ করি। নির্মাণ করা হয় শহীদ স্মৃতি ফলক স্মৃতি ফলকটি উন্মোচন করেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক সচিব ডাঃ এস,এ, মালেক।

প্রতি বছর ২৭ মার্চ শহীদদের স্মরণে এই গণহত্যা দিবস পালন করা হয়। এই প্রথম করোনা ভাইরাসের কারনে ও সরকারী নির্দেশনায় রমনা কালী মন্দিরের ২৭ মার্চ গণহত্যা দিবস ২০২০অনুষ্ঠান স্থগিত করা হয়েছে।

http://www.anandalokfoundation.com/