13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

রেলওয়ে দুর্ঘটনায় তদন্ত কমিটি গঠন

Brinda Chowdhury
November 12, 2019 7:16 pm
Link Copied!

ঢাকা, ২৭ কার্তিক (১২ নভেম্বর) :  ব্রাহ্মণবাড়িয়া জেলায় মন্দাবাগ রেলওয়ে স্টেশনে সংঘটিত দুর্ঘটনার কারণ তদন্তে রেলপথ মন্ত্রণালয় আজ চার সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেছে।

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ রফিকুল ইসলামকে আহ্বায়ক করে বাংলাদেশ রেলওয়ের প্রধান সংকেত ও টেলিযোগাযোগ মুঃ আবুল কালাম, বাংলাদেশ বাংলাদেশ রেলওয়ের যুগ্ম মহাপরিচালক (অপারেশন) রাশিদা সুলতানা গনি এবং রেলপথ মন্ত্রণালয়ের উপসচিব মীর আলমগীর হোসেনকে সদস্য করে কমিটি গঠন করা হয়েছে। কমিটি আগামী পাঁচ কার্যদিবসের মধ্যে তাদের প্রতিবেদন পেশ করবেন।

বাংলাদেশ রেলওয়ের পক্ষ থেকে পৃথক দু’টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বাংলাদেশ রেলওয়ের বিভাগীয় প্রধান পর্যায়ের কর্মকর্তাগণের সমন্বয়ে চার সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। বাংলাদেশ রেলওয়ের চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট (পূর্ব) এর মোঃ নাজমুল ইসলামকে আহ্বায়ক করে বাংলাদেশ রেলওয়ে (পূর্ব)-এর চিফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার মোঃ মিজানুর রহমান, বাংলাদেশ রেলওয়ে (পূর্ব)-এর প্রধান প্রকৌশলী মোঃ সুবক্তগীন এবং চিফ সিগন্যাল এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ার (পূর্ব) এর অসীম কুমার তালুকদারকে সদস্য করে কমিটি গঠন করা হয়েছে। উক্ত কমিটি দ্রুত তদন্ত করে প্রতিবেদন পেশ করবেন।

বিভাগীয় কর্মকর্তাগণের সমন্বয়ে চট্টগ্রাম বিভাগীয় ট্রান্সপোর্ট অফিসার মোঃ নাসির উদ্দিনকে আহ্বায়ক করে চট্টগ্রাম বিভাগীয় সিগন্যাল এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ার মোঃ জাহিদ আরেফিন তন্ময়, চট্টগ্রাম বিভাগীয় প্রকৌশলী-১ মোঃ হামিদুর রহমা, চট্টগ্রাম বিভাগীয় মেকানিকেল ইঞ্জিনিয়ার/লোকো ফয়েজ আহম্মদ খাঁন এবং চট্টগ্রাম বিভাগীয় মেডিকেল অফিসার ফাতেমা বেগমকে সদস্য করে পাঁচ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। কমিটি আগামী দুই দিনের মধ্যে প্রতিবেদন পেশ করবেন।

এছাড়া রেলপথ মন্ত্রণালয়ের অধীন সরকারি রেলপথ পরিদর্শক নিজে পরিদর্শন করে মন্ত্রণালয়ে তদন্ত প্রতিবেদন পেশ করবেন। জেলা প্রশাসক, ব্রাহ্মণবাড়িয়ার পক্ষ থেকে আরো একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

উক্ত দুর্ঘটনায় তূর্ণা নিশিতা এক্সপ্রেস ট্রেনের লোকোমাস্টার তাছের উদ্দিন, সহকারি লোকো মাস্টার অপু দে এবং ওয়ার্কিং গার্ড আব্দুর রহমানকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

http://www.anandalokfoundation.com/