13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

স্বামীবাগ আশ্রম(ইসকন) মন্দিরের প্রাক্তন সেবাইয়েত যশোদানন্দনের পরলোক গমন

Rai Kishori
May 7, 2020 8:10 am
Link Copied!

ঢাকাস্থ স্বামীবাগ আশ্রমের প্রাক্তন সেবায়েত শ্রী যশোদানন্দন আচার্য বার্ধক্যজনিত কারণে বুধবার(৬মে) বিকেল ৪ ঘটিকায় শ্রীশ্রী নৃসিংহ চতুর্দশীর পুণ্য তিথিতে দেহ ত্যাগ করেন। দিব্যান লোকান্‌ স গচ্ছতু। তার মৃত্যুতে গভীর ভাবে শোকাহত সনাতন ধর্মীয় ব্যক্তিবর্গসহ স্থানীয় মহল।

তিনি গত এক বছর যাবত প্যানক্রিয়াটিক ক্যান্সারে ভুগছিলেন। তিনি স্ত্রী, দুই পুত্র, দুই কন্যা ও অগণিত শুভাকাঙ্খীদের কাদিয়ে ৮৯ বছর বয়সে চলে গেলেন। পারিবারিকভাবে অন্তেষ্টিক্রিয়া সুস্পন্ন হয়েছে।

জানা যায়, ১৮৯৯ সালে মহান যোগী ত্রৈলঙ্গ স্বামীর সুযোগ্য শিষ্য শ্রীরুদ্র ত্রিদণ্ডী ত্রিপুরলিঙ্গ স্বামী মহারাজ কর্তৃক প্রতিষ্ঠিত হয় স্বামীবাগ আশ্রম। ১৯৮৪ সালে সেবায়েত পরম্পরা সূত্রে শ্রী যশোদা নন্দন আচার্য স্বামীবাগ আশ্রমের সেবায়েতরূপে দায়িত্ব প্রাপ্ত হন।  তিনি সেবায়েত থাকাকালীন ভূমিদস্যুদের করাল গ্রাস থেকে এই আশ্রমের সম্পদ রক্ষার্থে সর্বাত্মক প্রচেষ্টা করেছেন।

পরবর্তীকালে স্বামীবাগ আশ্রমের রক্ষণাবেক্ষণ এবং উন্নতির কথা বিবেচনা করে ২০০০ সালে বাংলাদেশ ইসকনের নিকট এর ব্যবস্থাপনা ও সেবায়েতের পূর্ণ দায়িত্ব অর্পণ করেন, যা বাংলাদেশ ইসকনের সাংগঠনিক কার্যক্রমকে বেগবান করতে সাহায্য করেছে।

ইসকনের প্রতি তার এ অবদানের জন্য চির কৃতজ্ঞ প্রকাশ, দেহত্যাগে গভীরভাবে শোকাহত এবং আত্মার সদ্‌গতি কামনা করেছেন স্বামীবাগ আশ্রম ও ইসকনের  অধ্যক্ষ শ্রী চারু চন্দ্র দাস ব্রহ্মচারী।

http://www.anandalokfoundation.com/