13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

একদিনের হতাশাগ্রস্থ শিক্ষিত যুবক উজ্জলের মিলেছে আলোর দিশা

Rai Kishori
April 15, 2020 2:57 pm
Link Copied!

স্টাফ রিপোর্টার, ঝিনাইদহ ॥ বাল্যকালে ছিলেন একজন মেধাবী শিক্ষার্থী। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকেও অর্জন করেছেন ভালো ফলাফল। একমাত্র ছেলের অর্জনে পিতা মাতার আশা ছিল অতি আদরের ছেলেটি লেখাপড়া শিখে একজন বড় মানুষ হবে। পড়ালেখার জীবনে ধনাঢ্য পরিবারের সন্তান হিসেবে উজ্জলের টাকা পয়সার কোন কমতি ছিলনা। তাই অভাব ছিল না তার বন্ধুবান্ধবেরও। এক পর্যায়ে তার জুটে যায় খারাপ প্রকৃতির কিছু বন্ধু। তাদের সাথে সঙ্গ ও মেলামেশার কারনে হতে থাকেন পথভ্রষ্ট। তখন তার নিজের ভালমন্দ ভুলে ডুবে যান নেশার জগতে। এক পর্যায়ে লেখাপড়া বন্ধ হয়ে ধনাঢ্য বাবা মায়ের প্রবল ইচ্ছা ধুলোয় মিশে যায়।

ঢাকা থেকে হতাশগ্রস্থ যুবক হয়ে বাড়িতে ফিরতে হয় তাকে। এরপর অনেক চেষ্টার মাধ্যমে এ জগত থেকে স্বাভাবিক জীবনে ফিরতে পারলেও এরই মধ্যে ক্ষতি হয়ে গেছে অনেক কিছুর। বর্তমানে গরুর দুগ্ধখামারসহ ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলে জীবনের মোড় ঘুরিয়ে ফেলেছেন। এখন এলাকার ২৫ জন যুবকের কর্মসংস্থান হয়েছে তার ফার্মে। কথাগুলো ঝিনাইদহ কালীগঞ্জের যুবক মোস্তাফিজুর রহমান উজ্জলের। তিনি উপজেলার পাইকপাড়া গ্রামের (সাবেক ইউপি চেয়ারম্যান) জিল্লুর রহমান টুকুর একমাত্র ছেলে।

সরেজমিনে কালীগঞ্জ পৌরসভার নলডাঙ্গা সড়কের তার বসতবাড়িতে গেলে দেখা যায়, বাসার নীচতলায় রয়েছে বিশাল আয়তনের গোডাউন। সেখানে বিভিন্ন নামি দামি কোম্পানীর খাবার সামগ্রী রাখা রয়েছে। তিনি নিজে এ সকল কোম্পানীর বাজারজাতকরনের পরিবেশক। এগুলো ইঞ্জিনচালিত কয়েকটি গাড়িতে তুলে বিভিন্ন বাজারে পাঠানো হচ্ছে। আর বাড়ির পেছনে বেশ খানিক জমির ওপর গড়ে তোলা হয়েছে গরুর দুগ্ধখামার। যেখানে রয়েছে বিশ্বের উন্নত জাতের বেশ কয়েকটি দুগ্ধগাভী। যে গাভিগুলো পরিচর্যা করছেন মাসিক বেতন চুক্তিভুক্ত এক শ্রমিক।

মোস্তাফিজুর রহমান উজ্জল জানান, আমি ৩ বোনের একটিমাত্র ভাই। আর মা বাবার একমাত্র ছেলে। আমাদের পরিবারের ঐতিহ্য রয়েছে। আমি যখন ঢাকাতে ফ্যাশান ডিজাইনে অনার্সে ভর্তি হই তখন অতি আদরের ছেলে হিসেবে লেখাপড়া শেখাতে অনেক হাত খরচ পেতাম পরিবার থেকে। এ সময় কখন যেন মনের অজান্তেই নেশার জগতে ঢুকে পড়ি। বাবা মায়ের সকল আশা ধুলোয় মিশে যায়। খারাপ দৃষ্টিতে দেখতে থাকে সমাজ ও রক্তের স্বজনেরাও। তখন বুঝতাম আমি ক্ষতির মধ্যে আছি। মনে মনে মাদক ছেড়ে দেয়ার চেষ্টাও করি। কিন্ত কাজটি ছিল বেশ কঠিন। কেননা এজগতে প্রবেশ সহজ কিন্ত বের হওয়া বেশ কঠিন। তারপরও বাবা মায়ের চেষ্টা ও আমার জিদ একসাথে কাজে লাগিয়ে আমি সফল হয়েছি। কিন্ত এরই মধ্যে আমার অনেক কিছুর ক্ষতি হয়ে গেছে।

মাদকের বিরুদ্ধে যুদ্ধে জয়ী যুবক মোস্তাফিজুর রহমান উজ্জল জানান,বাবা জিল্লুর রহমান টুকু ছিলেন একজন বড় ব্যবসায়ী ও সাবেক ইউপি চেয়ারম্যান। আমি বিপথে চলে যাওয়ার তার এবং আমার পরিবারের ঐতিহ্য নষ্ট করেছিলাম। তারপরও শেষ পর্যন্ত এ পথ ছাড়তে পেরে আমার নিজের কাছে ভাল লাগে।

কষ্ট হলেও ধরে রেখেছেন বাবার ভূমি মালের ব্যবসা, এছাড়াও রয়েছে বিভিন্ন স্বাস্থ্যসম্মত খাদ্য সামগ্রীর ডিলারসীপের ব্যবসা। আর মানুষের সেবার জন্য নিজের বাসা বাড়ির একপাশে গড়ে তুলেছেন ফ্রিজিয়ান, সিংদী, মুন্দিসহ বিভিন্ন দেশের উন্নত জাতের গাভীর দুগ্ধখামার। অপেক্ষাকৃত কম লাভে হলেও তিনি এলাকার মানুষের দুধের চাহিদা মেটাতে কিছুটা হলেও ভূমিকা রাখতে পারছেন। তিনি বলেন, দুগ্ধখামারে তিনি লাভের কথা ভাবেন না। পরিচর্যাকারী আর যাবতীয় খরচের টাকা উঠলেই হলো। এখন প্রতিদিন কমপক্ষে ৮০ লিটার করে দুধ পাচ্ছেন। যা অধিকাংশই এলাকার মানুষ নিয়ে থাকেন। নিজের কাছে ভাবতে ভালো লাগে আগে তার কাছে এক সময়ে মানুষ আসতো ক্ষতিকর মাদক গ্রহন করতে আর এখন আসে শরীরের জন্য উপকারী দুধ নিতে। তিনি আরও জানান,জীবনে সর্বনাশা পথে জড়িয়ে অনেক ক্ষতিগ্রস্থ হয়েছেন। যা কাটিয়ে উঠতে সময় লাগছে। তবে বাবার মৃত্যুর পর ব্যবসাসহ সংসারের সব বোঝা তার একার কাঁধে রয়েছে। এখন নিজের ব্যবসা প্রতিষ্ঠান আর মানুষের কল্যাণ ছাড়া আর কিছু ভাবেন না তিনি। বর্তমানে তার বিভিন্ন ব্যবসায়ী কর্মকান্ডের সাথে এলাকার মোট ২৫ জন যুবক বেতন চুক্তিতে কাজ করেন। তিনি বলেন, গরুর খামারসহ সকল ব্যবসা বানিজ্য মুলত তারাই পরিচালনা করে থাকেন। নিজে শুধু তাদেরকে উৎসাহ দিচ্ছেন মাত্র।

মাদকাসক্ত অন্ধকার জীবনের কথা বলতে গিয়ে তিনি বলেন, স্কুল কলেজে পড়াসহ সকল সন্তানদের অভিভাবকদের নজরে রাখা উচিত কাদের মিশছে তার সন্তান। কেননা কৈশরে ও তার পরেও সঙ্গদোষে বেশিরভাগ যুবক মাদকাসক্তের মত ক্ষতিকর পথে পা দেয়। তিনি আরও বলেন, ধনাঢ্য বাবা মায়ের সন্তানদের ক্ষেতে এ বিষয়টি নজরে রাখা আরও বেশি জরুরী।

এক সময়ে অন্ধ্যকারে নিমজ্জিত হয়েও নিজের অনুধাবন ও পরিবার স্বজনদের চেষ্টায় ফিরতে পেরেছেন। কিন্ত ক্ষতি হয়েছে অনেক কিছুর। প্রবেশের পথ সহজ কিন্ত এখান থেকে বের হওয়ার পথটা বেশ কঠিন। তিনি যে ক্ষতির মধ্যে আছেন এগুলো তিনি নিজেই অনুধাবন করতে পারতেন। কিন্ত নিজের কিছুই করার ছিলনা। অথচ তার সমমেধার অনেকেই আজ বিভিন্নভাবে প্রতিষ্ঠিত হয়ে গেছে। কিন্ত নেশার জগতই তার জীবনটা ওলোট পালট করে দিয়েছে। আজ সৎ পথে ব্যবসার মাধ্যমে চেষ্টা করছেন ঘুরে দাড়ানোর।

পাইকপাড়া গ্রামের বাসিন্দা শহিদুল ইসলাম জানান, উজ্জল তাদের প্রতিবেশী। সে একটি ঐতিহ্যবাহী পরিবারের সন্তান হলেও কিছু খারাপ বন্ধুদের সাথে মিশে মাদকাসক্ত হয়ে যায়। কিন্ত সেই উজ্জল ওই পথ পরিহার করে আজ কালীগঞ্জ শহরের একজন বড় ব্যবসায়ী। সে ছিল বিরাট মেধার অধিকারী। তার অভাববোধ না থাকায় তার জীবন ছিল সর্বদা উৎসবমূখর। সে সময়ে কমতি ছিলনা তার বন্ধু বান্ধবেরও। ছাত্রজীবনেই অসৎ সঙ্গে জড়িয়ে বন্ধুদের আড্ডায় মিশে মনের অজান্তেই জড়িয়ে পড়েন ভয়াবহ মাদকের সাথে। বন্ধ হয়ে যায় লেখাপড়া। প্রথমদিকে পরিবারের লোকজনসহ স্বজনেরা এ সর্বনাশা পথ থেকে ফিরিয়ে আনতে সাধ্যমত চেষ্টা করে যাচ্ছিলেন। একটু সময় লাগলেও এক পর্যায়ে তারা সফল হয়েছেন। অন্ধ্যকারের এ পথ ছেড়ে আজ উজ্জল পেয়ে আলোর পথ। যে আলোকিত হচ্ছে আরও ২৫ যুবক। সব মিলিয়ে উজ্জলের ফিরে আসা এবং ব্যবসায়ী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার ব্যাপারটা সকলকে হতবাক করেছে।

কালীগঞ্জ পৌরসভার মেয়র আশরাফুল আলম আশরাফ জানান,মোস্তাফিজুর রহমান উজ্জল একটি সম্ভ্রান্ত পরিবারের সন্তান। কিন্ত ছাত্রজীবনে তিনি হতাশার ডুবে পথভ্রষ্ট হয়ে পড়েন। এ পথে একবার পা রাখলে সহজে কেউ বের হতে পারে না। আর একটি পরিবার ধবংস করে দিতে পারে একটি মাদকাসক্ত সন্তান। এর সাথে শারীরিক ও মানষিক ক্ষতি তো রয়েইছে। সেখান থেকে নিজেকে ফিরিয়ে এনে কয়েক বছরের ব্যবধানে উজ্জল আজ কালীগঞ্জ শহরের একজন প্রতিষ্ঠিত ব্যবসায়ী। তিনি আরও বলেন, মানুষের উপকারে বাড়ির পাশেই একটি দুগ্ধখামার করেছেন। অন্য দুগ্ধ খামারে গরুর দুধের যে দাম তার চেয়ে এলাকার মানুষের উপকারে কম দামে দিচ্ছেন এটা তিনি শুনেছেন। হতাশাগ্রস্থ জীবন থেকে বের হয়ে নিজের ব্যবসা বানিজ্যের পাশাপাশি সমাজের জন্য কল্যানকর কাজ করছেন তিনি। বেশ কিছু যুবকের কর্মসংস্থান সৃষ্টি করেছেন ফলে শিক্ষিত এ যুবককে ধন্যবাদ জানাতেই হয়।

http://www.anandalokfoundation.com/