13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আজ ভারতের নয়াদিল্লিতে পালিত হল ৭১ তম প্রজাতন্ত্র দিবস

Ovi Pandey
January 26, 2020 4:12 pm
Link Copied!

দি নিউজ ডেক্সঃ ভারতের গণতন্ত্রে উল্লেখযোগ্য দিন আজ, ১৯৪৭ সালের ১৫ আগস্ট স্বাধীনতার স্বাদ গ্রহণের পর ১৯৪৯ সালের ৯ নভেম্বর গণ পরিষদে  প্রথম অধিবেশন অনুষ্ঠিত হয়। অধিবেশনে যোগ দিয়েছিলেন ২০৭ জন সদস্য। সভার নেতৃত্ব দিয়েছিলেন ‘ভারতীয় সংবিধানের রূপকার’ ভীম রাও আম্বেদকর। অবশেষে ১৯৪৯ এর ২৬ নভেম্বর গৃহীত হয় ভারতীয় সংবিধান। কার্যকর হয় আরও মাস দুয়েক পর, অর্থাৎ ২৬ জানুয়ারি, ১৯৫০। আজ রাজধানীতে পালিত হল ৭১ তম প্রজাতন্ত্র দিবস।

 ভারতের রাজধানী নয়াদিল্লিতে পালিত হল ৭১ তম প্রজাতন্ত্র দিবসএবারের প্যারেডে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট। প্রত্যেকবারই প্রজাতন্ত্র দিবসে কোনও না কোনও নতুন চমক থাকে। এবারের চমক গুলো এক নজরে দেখে নেয়া যাক।

১. ঐতিহ্য ভেঙে অমর জ্যোতি জওয়ানের বদলে ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে শ্রদ্ধা জ্ঞাপন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্যারেডের আগে প্রত্যেকবার এই শ্রদ্ধাজ্ঞাপন করা হয়।
২. এবার প্রথম সিআরপিএফের ডেয়ার ডেভিল বাহিনীর নেতৃত্ব দিলেন মহিলারা। মহিলা বাইকাররা সেই দক্ষতা প্রদর্শন করলেন অতথিদের সামনে। নেতৃত্বে ছিলেন ইন্সপেক্টর সীমা নাগ। বাইকের উপর হিউম্যান পিরামিড সহ নয় ধরনের অ্যাক্ট দেখালেন তাঁরা।
৩. প্রথমবার এয়ার ফোর্সের ফর্মেশনে ত্রিশূলের আকার নিল অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার। এছাড়া ছিল চিনুক হেলিকপ্টার, দূর-দুরান্ত থেকে এয়ার লিফটের জন্য ব্যবহার করা হয় এই বিমান।
৫. আর্মি এয়ার ডিফেন্স কর্পস প্রথমবার শক্তি প্রদর্শন করল।

বর্তমানে যথাযোগ্য মর্যাদায় দিল্লির রাজপথে পালন করা হয় প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান। দেশের গৌরবময় ইতিহাস ও সংস্কৃতিকে শ্রদ্ধা জানাতে কুচকাওয়াজও প্রদর্শন করা হয় সেনাবাহিনীর পক্ষ থেকে। প্রজাতন্ত্র দিবস ভারতে বছরে পালিত সবচেয়ে উদযাপিত দিবসের মধ্যে একটি। এই বিশেষ ছুটির দিনটি সেই দিনটিকে চিহ্নিত করে যে দিন ভারতে ভারতের সংবিধান কার্যকর করা হয়। ২৬ জানুয়ারি, ১৯৫০, ভারত আনুষ্ঠানিকভাবে একটি স্বাধীন জাতি হিসাবে নিজেকে স্বীকৃত প্রদান করে।

প্রতিবছর ভারত প্রজাতন্ত্র দিবস পালন উপলক্ষ্যে তিন দিনব্যাপী উৎসব উদযাপন করে। এর বেশিরভাগ অনুষ্ঠানই দেশটির রাজধানী নয়াদিল্লিতে পালিত হয়, তবে ভারতের প্রতিটি রাজ্যে তাদের নিজেদের মত উৎসবের আয়োজন করে। তিন দিনের অনুষ্ঠানের মূল আকর্ষণ হলো নয়াদিল্লিতে রাজপথে ভারতের রাষ্ট্রপতির সামনে অনুষ্ঠিত প্রজাতন্ত্র দিবসের আনন্দ মিছিল। এই উৎসব উদযাপন করতে ভারতের প্রতিটি রাজ্যে একই রকমের আনন্দ মিছিল শুরু হয়।

সশস্ত্র বাহিনীর যেসব সদস্য দেশের জন্য জীবন দিয়েছেন তাদের স্মরণে ভারত গেটে প্রধানমন্ত্রীর জয়মাল্য অর্পণের মাধ্যমে এই উৎসবের শুরু হয়। যখন জয়মাল্য অর্পণ করা হয় তার পরপরই ২১-বন্দুকের স্যালুটের সাথে জাতীয় সংগীত গাওয়া হয়। সাহসিকতা এবং বীরত্বের কাজের জন্য সামরিক এবং বেসামরিক সদস্যদের পুরষ্কার প্রদান করা হয়। এই কাজ সম্পন্ন হওয়ার সাথে সাথে, প্যারেড শুরু হয়।

প্যারেডটি একটি বিশাল অনুষ্ঠান এবং অন্য দেশের রাষ্ট্র প্রধানদের সর্বদা রাষ্ট্রপতির সাথে প্যারেড দেখার জন্য আমন্ত্রণ জানানো হয়। এই প্যারেড জুড়ে সামরিক বাহিনীর শক্তি প্রদর্শনের সাথে সাথে সমগ্র ভারতের সাংস্কৃতিক অনুষ্ঠানগুলি প্রদর্শিত হয়।

যখন প্যারেড শুরু হয়, তখন যারা সম্মাননা পুরষ্কার পেয়েছেন তারা রাষ্ট্রপতিকর পাশ দিয়ে স্যালুট নিতে নিতে যান। একটি হেলিকপ্টার ব্রিগেড, একই সময়ে, ভারতের গেট উপর দিয়ে জনগণের উপর গোলাপের পাপড়ি বর্ষণ করতে থাকে। প্যারেডে সামরিক অভিযানের সদস্যরা মার্চ করে, নৃত্যশিল্পীরা নাচ করেন এবং গান করেন, এবং একই সময়ে, যুদ্ধ-বিমান পতাকার তিনটি রংয়ের ধোঁয়া ছাড়তে ছাড়তে মাথার উপর দিয়ে উড়ে যায়। প্যারেড সবসময় মোটরসাইকেলে সামরিক বাহিনীর সাহসী যোদ্ধাদের মোটর সাইকেলের সাহসী খেলা দেখানোর মাধ্যমে শেষ হয়।

http://www.anandalokfoundation.com/