13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ধর্মের দশ লক্ষণ

admin
December 8, 2015 8:56 am
Link Copied!

ধর্মের দশ লক্ষণ

-শ্রীশ্রী আনন্দমূর্ত্তিজী

“শ্রেয়ান্‌ স্বধর্মো বিগুণঃ পরধর্মাৎ স্বনুষ্ঠিতাৎ।

স্বধর্মে নিধনং শ্রেয়ঃ পরধর্মো ভয়াবহঃ।।

মানুষকে খাঁটি মানুষের মত জীবন যাপন করতে হবে, খাঁটি মানুষের মত মৃত্যুবরণ করতে হবে। অন্তর্নিহিত পাশবিক বৃত্তিগুলোকে কখনও তার প্রোৎসাহিত করা উচিত নয়। “স্বধর্মে নিধনং শ্রেয়ঃ”। পশুর মত বাঁচার চেয়ে মানুষের মত মরাটা কোন কোন ক্ষেত্রে বেশী ভাল, শ্রেয়স্কর। “পরধর্মো ভয়াবহঃ”- পরধর্ম মানে সেই ধর্ম যা মানব ধর্ম নয়।

এখন ধর্মের পর্যায়বাচক শব্দগুলির মধ্যে প্রথমটি হ’ল ‘ধৃতি’। ধৃতি মানে ধৈর্য্য (patience) কিন্তু ধারণকর্ত্তা অর্থাৎ যা জীবের বিশেষ বিশেষ গুণ বা বৈশিষ্ট্যকে ধারণ করে রাখে এই অর্থে ধর্মের দশ অবস্থার কথা বলা হয়। তোমরা জান, এই দশটি স্তরে বা অবস্থায় ধর্মের কার্য সম্পন্ন হয়ে থাকে। বলা হয়ে থাকে-

“ধৃতির্ক্ষমা দমোহস্তেয়ং শৌচমিন্দ্রিয়নিগ্রহঃ।

ধীবির্দ্যা সত্যমক্রোধঃদশকং ধর্মলক্ষণম্‌”।।

এখানে ধর্মের দশটি স্তরের কথা বলা হচ্ছে। প্রথমটিতে বলা হচ্ছে ‘ধৃতি’। অর্থাৎ প্রত্যেক মানুষকে ধৃতি অর্থাৎ ধৈর্য্য ধরতে হবে। বর্ষায় ধানের চারা রোপণের পরে পাকা ফসলের জন্যে ধৈর্য্যের সঙ্গে অপেক্ষা করতে হবে। ঠিক তেমনি আধ্যাত্মিক ক্ষেত্রেও সাধনা আরম্ভ করে ফলের জন্যে ধৈর্য্যের সঙ্গে প্রতীক্ষা করতে থাকো। যদি অধৈর্য্য হও সেটা তোমার পক্ষে বুদ্ধিমত্তার পরিচায়ক হবে না।

যেখানে কোন কর্ম নিষ্পন্ন হয় সেখানে তার সমপরিমাণ ও বিরুদ্ধধর্মী প্রতিকর্মও তৈরী হয়, অবশ্য যদি মৌল আপেক্ষিক তত্ত্ব তিনটি অর্থাৎ দেশ, কাল ও পাত্র অপরিবর্ত্তিত থাকে। ঠিক তেমনি আধ্যাত্মিক সাধনা ভূমিতে তুমি যা কিছু করছ বা করতে পারবে সে সবই তোমার নিজস্ব কর্মগত অভিব্যক্তি। তার প্রতিকর্মগত সম্ভাবনাও অবশ্যই তৈরী হবে। তাই প্রতিকর্মের স্ফূরণের জন্যে তোমাকে কিছুটা সময় অপেক্ষা করতেই হবে। ধর্মের যে প্রথম লক্ষণ ‘ধৃতি’ এটাই তার তাৎপর্য।

দ্বিতীয় স্তর হচ্ছে ‘ক্ষমা’। আমি আগেই বলেছি যে প্রতিটি কর্মের সমান ও বিরোধী প্রতিকর্ম অবশ্যই তৈরী হবে যদি দেশ, কাল ও পাত্র এই তিনটি আপেক্ষিক তত্ত্ব অপরিবর্ত্তিত থাকে। কিন্তু বাস্তবে স্থান, কাল ও পাত্র কখনও অপরিবর্ত্তিত থাকে না। তাতে পরিবর্ত্তন অনিবার্যভাবেই এসে পড়ে আর পরিবর্ত্তনটাও সাধারণ ভাবে আসে না। বরং সেটা রূপান্তরণের এক বিশেষ অবস্থা রূপে আসে। ধরো, কোন দুষ্কর্মকারী কুকর্ম করতে শুরু করল। মনে কর, সে তোমাকে একটা আঘাত দিল। স্বাভাবিক ভাবেই এর একটা প্রতিকর্ম থাকবে। তৃতীয় পর্যায়ে এসে এই প্রতিকর্মেরও বিরোধী প্রতিকর্ম তৈরী হবে। আবার চতুর্থ পর্যায়ে এসে তৃতীয় পর্যায়ের কর্মের বিরুদ্ধ প্রতিকর্ম দেখা দেবে। যেমন রাম শ্যামকে অপমান করল। পরিণামে শ্যামের পুত্র রামের পুত্রকে অপমান করল, আবার রামের পৌত্র শ্যামের পৌত্রকে অপমান করবে। এই রকম পরম্পরাগতভাবে প্রথম পর্যায়ের পর দ্বিতীয় পর্যায়, পরে তৃতীয় পর্যায়, আবার চতুর্থ পর্যায় চলতেই থাকবে। কিন্তু কোথাও তো এর অবসান ঘটাতে হবে। এই পর্যায়ক্রমে সবাইকে যাত্রাপথের শেষ ক্রমিক বিন্দুতে পৌঁছতেই হবে। আর এই সমাপ্তিবিন্দু তোমার ভেতরই স্থিত হয়ে থাকবে। অর্থাৎ তোমার তরফ থেকে বদলা নেবার যখন সুযোগ এল, সে সময়ে তোমার নিজের তরফ থেকে কোন প্রতিকর্ম আসতে দিও না। আর সেই পর্যায়টাকে শেষ হতে দাও। এই যে কর্ম ও প্রতিকর্মের পৌনঃপৌনিক অবস্থার পরিসমাপ্তি, এই পরিসমাপ্তি যা তোমার তরফ থেকে হয়েছে তাকে বলে ‘ক্ষমা’। এটাই হ’ল ধার্মিক অভিব্যক্তির দ্বিতীয় অবস্থা।

তৃতীয় স্তর হ’ল  ‘দম’। এই প্রসঙ্গে একটা মজার গল্প আছে। কতকগুলো লোক একটা জায়গায় দাঁড়িয়ে ছিল। দূরে দিগন্তে তারা এক মহান অত্যুজ্জ্বল সত্তার আবির্ভাব লক্ষ্য করল। সেই সত্তাটির প্রচণ্ড স্পন্দন তথা অত্যন্ত তীব্র ঔজ্জ্বল্য সবাইকে অভিভূত করল। তখন তারা সবাই মিলে সেই মহান সত্তার কাছে গিয়ে জিজ্ঞেস করল, “কে আপনি?” তিনি কোন উত্তর দিলেন না। তখন তারা আবার জিজ্ঞেস করল, “আপনার আদেশ কী?” তখন সেই প্রোজ্জ্বল সত্তাটি বললেন- ‘দ’। তিনি শুধু এক অক্ষরে উত্তর দিলেন- ‘দ’। উপস্থিত জনতার মধ্যে তুলনামূলকভাবে যারা প্রাগ্রসর ছিল তারা ‘দ’ ধ্বনিটির ব্যাখ্যা করল “দমনং কুরু”। দ্বিতীয় দলের লোকেরা যারা মনুষ্যস্থানীয় ছিল তারা ‘দ’ ধ্বনিটির অর্থ করল “দয়াং কুরু”। তা’ হ’লে  ‘দ’ ধ্বনির প্রথম অর্থ ধরা হ’ল ‘দমনম্‌’, দ্বিতীয় অর্থ ধরা হ’ল ‘দয়া’। তৃতীয় দলের সদস্যরা ‘দ’ ধ্বনিটির অর্থ করল “দানং কুরু”। এই শেষোক্ত দলের সদস্যদের বলা হত অসুর বা দানব। শ্লোকটিতে বলা হয়েছে ‘দমোহস্তেয়ম্‌’। এখানে ‘দম্‌’ শব্দের অর্থ হ’ল ‘দমনম্‌’।

তোমরা জান যে সকল জায়গাতেই তোমাদের শত্রুও আছে, মিত্রও আছে। বাইরের শত্রুর সঙ্গে যখন লড়াই কর ও তাকে নিজের নিয়ন্ত্রণে এনে ফেল, তখন তোমার এই ধরণের কার্যকে বলা হয় ‘শমনম্‌’। আর এই ধরণের লোকেদের বলা হয় ‘শান্ত’। সংস্কৃত ‘শম্‌’ ধাতুর উত্তর ‘অনট্‌’ প্রত্যয় করে পাচ্ছি ‘শমন’ শব্দটি আর শম্‌ + ক্ত প্রত্যয় যোগ করে পাচ্ছি ‘শান্ত’ শব্দটি। ‘শান্ত’ মানে সেই ধরণের মানুষ যে বাহ্যিক বিষয়ের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে। অনুরূপভাবে ‘দম’ ধাতুর উত্তর অনট্‌ প্রত্যয় ব্যবহার করে  পাচ্ছি ‘দমন’ শব্দ। ‘দমন’ শব্দের অর্থ হচ্ছে আভ্যন্তরীণ শত্রুর উপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা অথবা যে সব হীন বৃত্তি, রিপু মানুষকে অধোগামী করে তার ওপর নিয়ন্ত্রণ। এটা হ’ল দমন। আর দম্‌ + ক্ত প্রত্যয় করে পাই ‘দান্ত’ শব্দটি। ‘দান্ত’ মানে যে ব্যষ্টি আভ্যন্তরীণ রিপুর ওপর বিজয় লাভ করেছে। ভারতে পৌরাণিক গালগল্পে এক দেবতার নাম ‘যমরাজ’। বিশ্বের ক্রমবর্দ্ধমান জনসংখ্যার ওপর নিয়ন্ত্রণ রাখা তাঁর কর্ত্তব্য। সেই জন্যে তাঁকে বলা হয় ‘শমন’।‘শমন’ মানে যমরাজ।

“নমঃ শিবায় শান্তায় কারণত্রয়হেতবে।

নিবেদয়ামি চাত্মানং ত্বং গতিঃ পরমেশ্বর।।“

তিনি সব কিছুর ওপর নিয়ন্ত্রণ রাখেন বলে তাঁকে বলা হয় শান্ত। এই হ’ল ধৃতি বা ধর্মের তৃতীয় স্তর। তাই ধার্মিক বা আধ্যাত্মিক ব্যষ্টির নিজের ওপর, নিজের প্রত্যেক বৃত্তির ওপর নিয়ন্ত্রণ থাকা উচিত।

চতুর্থ স্তর হচ্ছে ‘অস্তেয়’। আমি ধরে নিচ্ছি, তোমরা ‘অস্তেয়’ শব্দের ঠিক ঠিক অর্থ জান। ‘অস্তেয়’ শব্দের অর্থ হ’ল শারীরিক বা মানসিক দিক দিয়ে চৌর্যবৃত্তি থেকে বিরত থাকা।

এর পর পঞ্চম স্তর হ’ল ‘শৌচ’। তোমরা জান যে শৌচ দু’রকমের- বাহ্য শৌচ ও আভ্যন্তরীণ শৌচ। দেহ, নিজের পরিধেয় বস্ত্র ও ঘর-বাড়ী পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা হ’ল বাহ্য শৌচ আর মনকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা হ’ল আভ্যন্তরীণ শৌচ।

“শৌচন্তু দ্বিবিধং প্রোক্তং বাহ্যমাভ্যন্তরম্‌।

মৃজ্জলাভ্যাং স্মৃতং বাহ্যং মনঃশুদ্ধিস্তথান্তরম্‌।।“

ষষ্ঠ স্তর হ’ল “ইন্দ্রিয়নিগ্রহঃ”। সংস্কৃত ‘ইন্দ্র’ শব্দের অর্থ হচ্ছে মুখ্য বা প্রধান নিয়ন্ত্রণকারী সত্তা। ফার্সী ভাষায় এর প্রতিশব্দ হচ্ছে ‘সর্দার’। ‘সর’ মানে মাথা আর ‘দার’ মানে মালিক । যে সব চেয়ে ওপরে , শীর্ষ স্থানে থেকে অন্যকে দিয়ে কাজ করে নেয় সে হ’ল সর্দার। ইন্দ্রিয় দশটি- পঞ্চ জ্ঞানেন্দ্রিয় ও পঞ্চ কর্মেন্দ্রিয়। দৈহিক স্তরে ইন্দ্রিয়ের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। শারীরিক ক্ষেত্রে এই গুরুত্বপূর্ণ ভূমিকার দরুণ এদের বলা হয় ইন্দ্রিয়। কেননা ‘ইন্দ্র’ শব্দের অর্থ যার ভূমিকা হচ্ছে প্রধান অর্থাৎ প্রভাবশালী। কিন্তু ইন্দ্রিয়ের ওপরেও রয়েছে সূক্ষ্ম মন ও সূক্ষ্ম আত্মা। এই জন্যে নিজের মানসিক ও আধ্যাত্মিক শক্তি দিয়ে তোমাকে ইন্দ্রিয়গুলোকে নিয়ন্ত্রণে রাখতে হবে। ঠিক এই কারণেই ধর্মজীবনে ইন্দ্রিয়নিগ্রহ অত্যন্ত আবশ্যক। আধ্যাত্মিক ক্ষেত্রে জ্ঞানেন্দ্রিয় ও কর্মেন্দ্রিয়কে নিয়ন্ত্রণে রাখা খুবই জরুরী।

এরপর আসছে ‘ধী’। ‘ধী’ মানে কল্যাণাত্মিকা বুদ্ধি। মানুষ হয়তো বৌদ্ধিক জগতে শক্তিশালী হতে পারে কিন্তু যদি তাকে ঠিক পথ দেখানো না হয় সেক্ষেত্রে তার প্রতিভা শয়তানের প্রতিভায় পরিণত হবে। এই ধরণের বৌদ্ধিকতা সমাজকে অধোগামী করে, শোষণ করে। তাই মানুষকে যদি সত্যিকারের পথ দেখানো না হয় তাহ’লে এই আত্মাবর্জিত জ্ঞানবুদ্ধি রাক্ষসের মত সর্বভক্ষক হয়ে উঠতে পারে। এই জন্যে ‘ধী’ মানে হচ্ছে শ্রেয়াত্মিকা বুদ্ধি, কল্যাণাত্মিকা বুদ্ধি যা সমাজের প্রগতির সহায়ক হতে পারে, যার প্রয়োগে কেবল মানুষেরই কল্যাণ নয়, সমগ্র জীবজগতেরই কল্যাণ হতে পারে। ‘ধী’ শব্দের এটাই প্রকৃত তাৎপর্য।

তারপর আসছে ‘বিদ্যা’। তোমরা জান, বৈদিক মূল ‘বিদ্‌’ ধাতু থেকে ‘বিদ্যা’ শব্দ নিষ্পন্ন। ‘বিদ্‌’ ধাতুর মানে হচ্ছে বাহ্য প্রক্ষেপণের বা বাহ্য-প্রক্ষেপিত অস্তিত্বের আত্মস্থীকরণ। এর মূল ভাব, মুখ্য ভাব অথবা অন্তর্নিহিত তাৎপর্য হ’ল বাহ্যিক বস্তুভাবের আভ্যন্তরীণ আত্মস্থীকরণ। এই আত্মস্থীকরণ প্রক্রিয়ায় আমরা মুখ্যতঃ দু’রকম আত্মস্থীকরণের সংস্পর্শে আসি। একটির নাম বিদ্যা, অপরটির নাম অবিদ্যা। মানুষের বাহ্যিক জীবনের সঙ্গে রয়েছে অবিদ্যার সম্পর্ক। আর বিদ্যার সম্পর্ক রয়েছে মানুষের আভ্যন্তরীণ জীবনের সঙ্গে।

আনন্দমার্গে আমরা বাইরের পৃথিবীকে কখনও উপেক্ষা বা অবহেলা করি না। আমরা বলি, আমাদের গতি যেন বস্তুজগতের সঙ্গে সা্মঞ্জস্য রেখে আত্মিক জগতের দিকে হয়ে থাকে ( Ours is  the subjective approach through objective adjustment )। অবিদ্যা কী তাও তোমাদের জানতে হবে। এখানে অবিদ্যা মানে জড়বিজ্ঞান (modern science)। জড়বিজ্ঞান অবিদ্যার অধিক্ষেত্রের মধ্যে পড়ে। তোমাকে নিজের জীবনে অবিদ্যাকে বিদায় করার প্রয়াস করলে হবে না- যেমন তোমরা ইংরেজীকে এদেশ থেকে তুলে দেবার চেষ্টা করছ। হ্যাঁ, মনে রেখো অবিদ্যাকে শেষ করার চেষ্টা যেন না করা হয়।

“বিদ্যাঞ্চাবিদ্যাঞ্চ যস্তদ্বেদোভয়ং সহ।

অবিদ্যয়া মৃত্যুং তীর্ত্বা বিদ্যয়ামৃতমশ্নুতে”।।

অবিদ্যা কী, অবিদ্যার কাজ কী- এসব তোমাদের শিখতে হবে, আর সেই সঙ্গে বিদ্যা সম্পর্কেও সম্যক জ্ঞান অর্জন করতে হবে। অবিদ্যার সাহায্য নিয়ে ভৌতিক ক্ষেত্রে সমাজের উন্নতি ঘটাতে হবে আর বিদ্যার সাহায্য নিয়ে আধ্যাত্মিক মুক্তি-মোক্ষ লাভের প্রচেষ্টা চালিয়ে যেতে হবে। ভৌতিকতা ও আধ্যাত্মিকতার এই রকম মণিকাঞ্চণ যোগ ঘটাতে হবে। ‘বিদ্যা’ শব্দের এই হ’ল তাৎপর্য।

ধর্মের এর পরের স্তর হচ্ছে ‘সত্য’। সত্যের অর্থ হ’ল যা চিরশাশ্বত তার যে স্বীকৃত রূপ তাই হ’ল সত্য- Recognised status of veracity. তোমাদের এটা জেনে নেওয়া উচিত, মনে রাখা উচিত আর নিজের বৈয়ষ্টিক ও সামূহিক জীবনে বাস্তবায়নের চেষ্টা করা উচিত।

এরপরে আসছে অক্রোধ। কোন প্রকার ভাবনার দ্বারাই মানুষের অযথা বিচলিত বা প্রভাবিত হওয়া উচিত নয়। ক্রোধ হ’ল এক ধরণের সেন্টিমেন্ট। এর উদ্দেশ্য হ’ল সূক্ষ্ণতর মনের কার্যকে উপেক্ষা করে স্নায়ূকোষ ও স্নায়ূতন্তুর নিয়ন্ত্রণে চলে যাওয়া। কাজেই এটাও খুব বিপজ্জনক। জীবনে অবাঞ্ছিত ক্রিয়াকলাপ থেকে পাপীদের প্রতিনিবৃত্ত করবার জন্যে ক্রোধের ভাণ করতে পার। একে সাত্ত্বিক ক্রোধ বলে। কিন্তু কখনও ক্রোধের বশীভূত হ’য়ো না। যদি তেমনটা হও তা হ’লে তাকে বলব তামসিক ক্রোধ।

এইভাবে ধৃতি, ক্ষমা, দম, অস্তেয়, শৌচ, ইন্দ্রিয়নিগ্রহ, ধী, বিদ্যা, সত্য ও অক্রোধ- এই হ’ল ধর্মের দশটি মূল লক্ষণ। যদি ধৃতিকে ও ধর্মকে সমার্থক বলে মনে করা হয় তাহ’লে এই দশটিকে ধৃতির লক্ষণ বলেও মনে করা যেতে পারে।

(আনন্দবচনামৃতম ৮ম খণ্ড থেকে সংগৃহীত)

 

http://www.anandalokfoundation.com/