13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

খ্রিস্টান ধর্মাবলম্বীদের বার্ষিক উৎসব ক্রিসমাস ডে

ডেস্ক
December 24, 2023 9:51 am
Link Copied!

খ্রিস্টান ধর্মাবলম্বীদের বার্ষিক উৎসব ক্রিসমাস ডে। ২৫ ডিসেম্বর তারিখে যিশু খ্রিস্টের জন্মদিন উপলক্ষে ক্রিসমাস ডে বা বড়দিন উৎসব পালিত হয়। যদিও ২১ জুন সবচেয়ে বড় দিন। সবচেয়ে ছোট দিন ২২ ডিসেম্বর থেকে একটু একটু করে বড় হতে থাকে দিন। ক্রিসমাস ডে কিংবা যিশু খ্রিস্টের জন্মদিন।

প্রায় দু’হাজার বছর আগে ‘ঈসা মাসীহ্’ তথা যীশু খ্রিষ্টের জন্ম হলেও ক্রিসমাস বা বড়দিন পালন শুরু হয় তারও অনেক পরে। এমনকি যীশুর শিষ্যরাও কখনো তাঁর জন্মোৎসব পালন করেননি। শুরুর দিকে খ্রিষ্টানদের ধর্মীয় উৎসবের অন্তর্ভুক্তও ছিল না বড়দিন। দ্বিতীয় শতাব্দীর দুজন খ্রিষ্টধর্মগুরু ও ইতিহাসবিদ ইরেনাউস ও তার্তুলিয়ান বড়দিনকে খ্রিষ্টানদের ধর্মীয় উৎসবের তালিকায় যুক্ত করেন।

খ্রিষ্টের জন্ম আসলে কখন হয়েছে সে বিষয়ে এখনো পর্যন্ত কেউই নিশ্চিত নয়। তেমন কোন মজবুত দলিলাদিও পাওয়া যায়না ইতিহাসে। এমনকি খ্রিষ্ট ধর্মাবলম্বীদের পবিত্র ধর্মগ্রন্থ বাইবেলেও খ্রিষ্টের জন্ম তারিখ ও জন্ম ইতিহাস সম্পর্কে বিস্তারিত কিছু বলা নেই। তবে এ সম্পর্কিত দুটি প্রচলিত মত পাওয়া যায়। যীশুর মৃত্যুর পর তাঁর আত্মদান স্মরনে ইস্টার সানডে পালন করা হলেও, জন্মদিন পালন করা হতো না।

চতুর্থ খ্রিষ্টাব্দের আগে রোমান শাসকেরাও ২৫ ডিসেম্বর যীশুর জন্মদিন নির্ধারণ করেননি। সে সময় রোমে সূর্যদেবতার উপাসনার পাশাপাশি বছরের দীর্ঘ ও ক্ষুদ্রতম দিনও উদ্যাপন করা হতো।

রোমান ক্যালেন্ডার অনুসারে, শীতের ক্ষুদ্রতম দিন ছিল ২৫ ডিসেম্বর। রোমান নেতারা ভাবলেন, যীশুর জন্মদিন যদি ২৫ ডিসেম্বর নির্ধারণ করা হয়, তাহলে আরও অনেক অবিশ্বাসী খ্রিষ্টধর্ম গ্রহণ করবে। কেননা, অবিশ্বাসীরাও তখন রোমান দেবতা স্যাটার্ন ও পারস্য আলোর দেবতার মিথরা’র পূঁজা করতো। আর তা হতো একই দিনে ২৫ ডিসেম্বর।  তবে এই ২৫ ডিসেম্বর তারিখটি নির্ধারণ করার পেছনে আরও একটি কারণ আছে, সেটা সম্ভবত ধর্মতাত্ত্বিক।

ইতিহাসবিদেরা বলেন, দুনিয়া সৃষ্টি হয়েছে বসন্তের কোন এক দিনে, যখন দিন-রাত্রি সমান। তার চার দিন পর ২৫ মার্চ আলোর সৃষ্টি হয়। যীশুর জন্ম এক নতুন কালের ইঙ্গিত দেয় বলে বাইবেলের ভাষ্যকারেরা ধরে নেন। যীশুকে তাঁর মা গর্ভধারণ করেন ২৫ মার্চ। ফলে তাঁরা তাঁর জন্মের তারিখ নির্ধারণ করেন ২৫ ডিসেম্বর, ঠিক নয় মাস পর।

খ্রিষ্ট ধর্মাবলম্বী ও ধর্মগুরুদের মত অনুসারে, দুই হাজার বছরের কিছু আগে মাতা মেরীর (বিবি মরিয়ম) গর্ভে জন্মেছিলেন যীশু। মেরী ছিলেন ইসরাইলের নাজারেথবাসী যোসেফের বাগদত্তা। সৎ, ধর্মপ্রাণ ও সজ্জন এ মানুষটি পেশায় ছিলেন একজন কাঠমিস্ত্রী। একদিন এক স্বর্গদূতের কাছ থেকে মরিয়ম জানতে পারেন, মানুষের মুক্তির পথ দেখাতে তাঁর গর্ভে আসছেন ঈশ্বরের পুত্র। দূত শিশুটির নাম রাখার নির্দেশ দেন যীশু। স্বর্গদূতের এ কথা শুনে দারুণভাবে বিচলিত হন মাতা মেরী। স্বর্গদূতের কাছে প্রশ্ন রেখে বলেন, ‘স্বামীর শারীরিক স্পর্শ ছাড়াই তিনি কীভাবে সন্তানের জন্ম দেবেন’?

স্বর্গদূত মেরীকে বলেন, ঈশ্বরের পবিত্র আত্মার প্রভাবেই মেরী গর্ভবতী হবেন এবং ছেলে সন্তানের জন্ম দিবেন। স্বর্গদূতের এ কথা মেরী আনন্দের সঙ্গে গ্রহণ করেন এটা জেনেও যে কুমারী অবস্থায় গর্ভধারণ করায় তাকে প্রস্তরাঘাতে হত্যা করা হতে পারে (তখনকার ইহূদী নিয়ম অনুযায়ী)। মেরীর হবু স্বামী যোসেফ যখন জানতে পারেন মেরী সন্তানসম্ভবা, তখন তাকে আর বিয়ে না করার সিদ্ধান্ত নেন। কিন্তু ঈশ্বরের দূত স্বপ্নে তাকে দেখা দিয়ে বলেন, মেরী গর্ভবতী হয়েছে ঈশ্বরের পবিত্র আত্মার প্রভাবে এবং তার যে সন্তান হবে তা ঈশ্বরেরই পরিকল্পনা। অতএব, যোসেফ যেন মেরীকে সন্দেহ না করে তাকে গ্রহণ করেন।

মাতা মেরীর সন্তান প্রসবের সময় যখন ঘনিয়ে আসে, ঠিক সেই সময় রোমান সম্রাট অগাস্টাস সিজার আদমশুমারী শুরু করেন। তিনি নির্দেশ দেন যার যার পিতৃপুরুষদের শহরে গিয়ে নাম লিপিবদ্ধ করতে হবে। যোসেফের পিতৃপুরুষরা ছিলেন যিহূদিয়ার (বর্তমান ফিলিস্তিন) বেথলেহেমের। যোসেফ তার সন্তানসম্ভবা স্ত্রী মেরীকে নিয়ে নাম লেখাতে চলে যান সেখানে। কিন্তু নাম লেখাতে প্রচুর লোক আসায় তারা থাকার জন্য কোনো জায়গা পেলেন না। সে সময় বেথেলহেমের একজন অধিবাসী তাদের গোয়াল ঘরে থাকতে দেন। সেখানেই মাতা মেরী সন্তান প্রসব করেন এবং শিশুটিকে কাপড়ে জড়িয়ে যাবপাত্রে (যে পাত্রে পশুদের ঘাস, খড় বা পানি খেতে দেওয়া হয়) রাখেন। স্বর্গদূতের কথামতো যোসেফ শিশুটির নাম রাখলেন যীশু (ঈসা আঃ)।

যীশুর জন্মের সময় বেশ কয়েকটি অলৌকিক ঘটনা ঘটে। সে সময়ে মাঠে মেষ চড়ানো রাখালদের কাছে গিয়ে স্বর্গদূত যীশুর জন্মের খবর দেন। বাইবেলের বর্ণনা অনুযায়ী রাখালরা তখনই যীশুকে দেখতে যান এবং উপহার হিসেবে সঙ্গে নিয়ে যান একটি ভেড়ার বাচ্চা। প্রায় একই সময় আকাশে একটি উজ্জ্বল তারা দেখা যায় যেটা দেখে কয়েকজন জোতির্বিদ ও ম্যাজাই বুঝতে পারেন যে মর্তে এক বিশেষ শিশুর জন্ম হয়েছে। বাইবেলের ম্যাথিউ ও লুক ভার্সনের বর্ণনায় যাদের জ্ঞানী মানুষ বলা হয়েছে। তারাও অনেক খোজাখুঁজি করে যীশুকে দেখতে আসেন এবং ধূপ,স্বর্ণ ও গন্ধতৈল উপহার দেন। এভাবে একের পর এক অলৌকিক ঘটনার মধ্য দিয়ে যীশু খ্রিষ্ট বড় হন এবং মানুষের মাঝে মুক্তির বাণী প্রচার করতে থাকেন। তিনি নিজেও অনেক অলৌকিক কাজ করেছেন। যার মধ্যে জলকে আঙ্গুরের রসে রূপান্তর থেকে শুরু করে অন্ধকে দৃষ্টিদান সহ মৃত ব্যক্তিকে জীবন দানের মতো ঘটনার বর্ণনা বাইবেলে পাওয়া যায়। এ সবকিছুই তিনি করতেন ঈশ্বরের পবিত্র আত্নার সহায়তায়। আর এ থেকেই মূলত ত্রিনিটি (পিতা, পুত্র ও পবিত্র আত্না) মতবাদের প্রচলন ঘটে খ্রিষ্ট ধর্মাবলম্বীদের মাঝে। কিন্তু যীশুর শিক্ষা ও আশ্চর্য কাজ ইহুদি ধর্মগুরুদের ঈর্ষান্বিত করে তুলে। ফলে তারা রোমান শাসকদের কাছে যীশুর বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ এনে ক্রুশ বিদ্ধ করে হত্যা করেন বলে ধারনা করা হয়(যদিও অন্যান্য ধর্ম অনুযায়ী এমনটা মানা হয় না)। বাইবেল অনুযায়ী এটাও ছিল ঈশ্বরের পরিকল্পনা।

সর্বপ্রথম ২০০ খ্রিস্টাব্দের দিকে মিসরে বড়দিন পালনের প্রমাণ পাওয়া যায়। গ্রিক কবি, লেখক ও ইতিহাসবিদ লুসিয়ান তার সময়ে ক্রিসমাস পালিত হত বলে উল্লেখ করেছেন। ২২১ খ্রিস্টাব্দে মিসরের একটি দিনপঞ্জিতে লেখা হয়েছিল, মাতা মেরী ২৫ মার্চ গর্ভধারণ করেন। সে হিসাবে গর্ভধারণের নয় মাস পর ২৫ ডিসেম্বর যীশু জন্মগ্রহণ করেন বলে খ্রিষ্টান ধর্মগুরুরা মত দেন। এ ক্যালেন্ডারে সূর্যদেবতা স্যাটার্ন এর প্রতি শ্রদ্ধা নিবেদনের উৎসবের কথাও রয়েছে।

ইতিহাস মতে, ৩৩৬ খ্রিস্টাব্দে রোমে বড় আকারে বড়দিন উৎযাপন শুরু হয় ‘স্যাটার্নালিয়া’ উৎসবকে কেন্দ্র করে। এরপর তা ছড়িয়ে পড়ে অন্যান্য দেশেও। ৩৫৪ খ্রিস্টাব্দে রোমান পঞ্জিকায় ২৫ ডিসেম্বর যীশুর জন্মদিন উল্লেখ করে দিনটিকে যীশুর জন্মদিবস হিসেবে ঘোষণা করা হয়। পরবর্তী সময়ে ৪৪০ খ্রিষ্টাব্দে পোপ কর্তৃক স্বীকৃতি লাভ করে দিনটি।

যদিও প্রাচ্যের দেশগুলোতে তখনও জানুয়ারি মাসেই পালন করা হতো খ্রিস্টের জন্মদিবস। তবে রোমান প্রভাবের ফলশ্রুতিতে ২৫ ডিসেম্বর বড়দিন পালনের সংস্কৃতি ধীরে ধীরে প্রাচ্যের দেশগুলোতেও ছড়িয়ে পড়ে।

http://www.anandalokfoundation.com/