13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশ কেমন করছে?

Rai Kishori
September 1, 2024 8:09 pm
Link Copied!

পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিন ভেসে গিয়েছিল বৃষ্টিতে। দ্বিতীয় দিনের পুরোটা ব্যাটিং করতে পারেনি পাকিস্তান। শেষ বিকেলে অলআউট হওয়ার আগে করে ২৭৪ রান। কোনো উইকেট না হারিয়ে ১০ রান করে মাঠ ছাড়ে বাংলাদেশ। দ্বিতীয় দিনের শুরুতে বাংলাদেশের ওপর দিয়ে ধ্বংসযজ্ঞ বইয়ে দেন পাকিস্তানের পেসাররা। মাত্র ২৬ রানে তুলে নেন শুরুর ৬ উইকেট। এরপর লিটন দাস ও মেহেদী হাসান মিরাজের অনবদ্য ব্যাটিংয়ে ২৬২ রানে থামে বাংলাদেশ।

প্রথম ইনিংসে পাকিস্তানের চেয়ে ১২ রানে পিছিয়ে বাংলাদেশ। দলের হয়ে সর্বোচ্চ ১৩৮ রান এসেছে লিটন দাসের ব্যাটে। ৭৮ রান করে তার যোগ্য সঙ্গী মেহেদী হাসান মিরাজ। গুরুত্বপূর্ণ সময়ে ১৩ রান করে দলের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক দশ নম্বরে ব্যাটিংয়ে নামা হাসান মাহমুদ।

আজ রবিবার রাওয়ালপিন্ডি ক্রিকেট স্টেডিয়ামে বিনা উইকেটে ১০ রান নিয়ে মাঠে নামে বাংলাদেশ। এদিন দলীয় ষষ্ঠ ওভারে ব্যক্তিগত ১ রানে থাকা জাকির হাসানকে আবরার আহমেদের ক্যাচে ফেরান খুররম শাহজাদ। এরপর নিজের পরের ওভারে জোড়া আঘাত করেন এই পেসার। ১০ রানে থাকা আরেক ওপেনার সাদমানকে বোল্ড করার পর অধিনায়ক নাজমুল হোসেন শান্তকেও বোল্ড করেন।

দৃশ্যপটে এরপর মীর হামজার আগমন। মুমিনুল হককে মোহাম্মদ আলীর সহজ ক্যাচে ফেরান। আর প্রথম টেস্টে ম্যাচসেরা মুশফিকুর রহিমকে উইকেটরক্ষক মোহাম্মদ রিজওয়ানের ক্যাচে মাঠ ছাড়া করান। খুররম পরে সাকিব আল হাসানকে এলবির ফাঁদে ফেলেন। মাত্র ২৬ রানে ৬ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। এরপরই মহাকাব্যিক জুটি বাঁধেন লিটন ও মিরাজ। দুজনে যোগ করেন রেকর্ড ১৬৫ রান।

দলীয় ১৯১ রানে ফেরেন মিরাজ। তার আগে ১২৪ বলে ১২টি চার ও ১ ছক্কায় করেন মূল্যবান ৭৮ রান। দলের সঙ্গে আর ২ রান যোগ হতেই ফেরেন তাসকিন আহমেদ। এরপর আরেকবার ব্যাটিং দৃঢ়তা দেখায় বাংলাদেশ। হাসান মাহমুদকে নিয়ে ৬৯ রানের মূল্যবান জুটি গড়েন লিটন। এরই মধ্যে টেস্ট ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি তুলে নেন এই উইকেটকিপার ব্যাটার। সেঞ্চুরির পর বেশিরভাগ সময় স্ট্রাইক ধরে রেখে দলের রান এগিয়ে নিয়ে যান তিনি।

আরেক পাশে হাসান মাহমুদও ব্যাট হাতে দেখিয়েছেন নিপুণ দক্ষতা। আদায় করেছেন বাউন্ডারিও। শেষমেশ লিটনের বিদায়ে ভাঙে এই জুটি। ২২৮ বলে ১৩টি চার ও ৪ ছক্কায় করেন ১৩৮ রান। মাত্র ৪ রানের জন্য পারলেন না নিজেকে ছাড়িয়ে যেতে। এর আগে, ইনিংসে সর্বোচ্চ ১৪১ রান করেছিলেন তিনি। ২৬২ রানে নবম উইকেট হারানো বাংলাদেশ দশম উইকেট হারায় একই রানে। ২ বল খেলে কোনো রান না করেই আগা সালমানের বলে এলবিডব্লিউ হন নাহিদ রান। শেষ পর্যন্ত ৫১ বলে ১৩ রানে অপরাজিত থাকেন হাসান।

পাকিস্তানের হয়ে বল হাতে সবচেয়ে সফল পেসার খুররম শাহজাদ। ৯০ রানের বিনিময়ে ৬ উইকেট নেন এই বোলার। ২টি উইকেট বাঁহাতি পেসার মির হামজার। বাকি দুইটি উইকেট নিয়েছেন স্পিনার আগা সালমান। প্রথম টেস্টে হারার পর সমালোচনার মুখে লেগ স্পিনার আবরার আহমেদকে দলে ভেড়ায় পাকিস্তান। তবে ৮৩ রান দিলেও কোনো উইকেটের দেখা পাননি তিনি।

http://www.anandalokfoundation.com/