13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

নিখোঁজ এমপি আনারের হত্যাকান্ড নিয়ে ধ্রমজাল

Link Copied!

ভারতে গিয়ে নিঁখোঁজ ঝিনাইদহ-৪ আসনের এমপি আনোয়ারুল আজীম আনার হত্যাকান্ডের স্বীকার হয়েছে বলে ধ্রমজাল সৃষ্টি হয়েছে। ভারত যাওয়ার ১০ দিন পর বুধবার (২২ মে) সকালে কলকাতার নিউটাউন এলাকার সঞ্জিভা গার্ডেন থেকে তার মরদেহ উদ্ধার হয়েছে বলে প্রচার হয়। তার দেহ খন্ড বিখন্ড করা হয়েছে বলেও প্রচার রটে। মৃত্যুর এমন খবর সকালে বিভিন্ন টিভি চ্যানেলে প্রচারের পর পরই মুহুর্ত্বের মধ্যেই হাজার হাজার মানুষ তার কালীগঞ্জে ভূষন রোডস্থ্য বাসভবন ও দলীয় কার্যালয়ের সামনে জড়ো হতে থাকে। অনেকেই কান্নায় ভেঙ্গে পড়ে। আহাজারি করতে থাকে। দলীয় নেতাকর্মী, নারী পুরুষ ও শুভাকাঙ্খীসহ সকল শ্রেনী পেশার মানুষের বুকফাটা কান্না ও আহাজারিতে পুরো এলাকা ভারী হয়ে উঠে। উল্লেখ্য, এমপি আনার তার চিাকৎসা ও ব্যাক্তিগত কাজে গত ১২ মে ভারতে যাবার পর ১৬ মে থেকে নিখোজ ছিল।

বুধবার সকালে এমপির মৃত্যুর খবর শুনে তার বাড়ির সামনে এসে অগনিত মানুষ বিলাপ করতে থাকে। এমপির স্বজন কালীগঞ্জ পৌরসভার সংরক্ষিত মহিলা কাউন্সিলর বিনা খাতুন কাদতে কাদতে বলেন, এমপি তো কাউকে ক্ষতি করেনি। কেন তাকে মেরে ফেলা হল। আমরা কালীগঞ্জের অভিভাবককে হারালাম। বুধবার দুপুরে এমপির বাস ভবনের নীচে এভাবেই বিলাপ করছিলেন তিনি। তার পাশেই এমপি আনারের রাজনৈতিক কার্যালয়ে সিড়িতে বসে বিলাপ করছিলেন, তার এক সহযোগী রুবেল হোসেন। তিনি বলেন, ভারত যাওয়ার আগে তার সাথে শেষ কথা হয়। এসময় সে বলেছিল গরিব মানুষের চেকগুলো তুলে রাখ। আমি ফিরে এসে সব চেকগুলো একসাথে বিতরণ করবো। সে চলে গেল, এখন এভাবে কে গরিব মানুষের নিয়ে ভাববে।

এমপি আনার ভারতীয় সীমান্ত এলাকা ঝিনাইদহ-৪ (কালীগঞ্জ) আসনে আওয়ামীলীগের মনোনিত টানা তিনবারের সংসদ সদস্য ও কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি। তিনি ঝিনাইদহের কালীগঞ্জ শহরের মধুগঞ্জ বাজার সরকারী ভূষণস্কুল রোডস্থ বাড়িতে বসবাস করতেন। তার স্ত্রী ও দুই মেয়ে রয়েছে। এমপির মৃত্যুর এমন খবর পেয়ে বেলা ১১ টার দিকে কালীগঞ্জ ইউএনও, স্থানীয় ও জেলা পুলিশ প্রশাসন এবং জেলা আওয়ামীলীগের শীর্ষ নেতৃবৃন্দ সহ সকল অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা ছুটে আসেন। এ সময় জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টু বলেন, আমি টেলিভিশনে আনারের মৃত্যুর খবর শোনার সাথে সাথে তার বাসভবনে ছুটে আসি। এখানে এসে দেখি হাজার হাজার মানুষ আহাযারি করছে। এভাবে যারা আনারকে হত্যা করেছে তাদের আইনের আওতায় এনে বিচারের দাবী জানান তিনি। কালীগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আইয়ুব হোসেন বলেন, আমরা একজন মানবদরদী নেতাকে হারিয়ে বাকরুদ্ধ হয়ে গেছি। যা কিছুতেই মানতে পারছিনা। এমপি আনার এর মতো একজন রাজনীতিবীদকে হারিয়ে কালীগঞ্জ বাসীর অপূরর্ণীয় ক্ষতি হয়েছে।

কালীগঞ্জ উপজেলার ১নং সুন্দরপুর দূর্গাপুর ইউনিয়নের চেয়ারম্যান ওহিদুজ্জামান ওদু বলেন, আমরা তার মৃত্যু সংবাদ শুনে রাজনৈতিক কার্যালয়ের সামনে এসেছি। তার মৃতদেহ ভারতে পাওয়া গেছে কিন্তু কিভাবে মৃত্যু হয়েছে তা বলতে পারছিনা। এমপির সাথে কারো কোন বিরোধ ছিল না। যা ছিল তা খুবই সামান্য। কিন্তু তার জনপ্রিয়তা ছিল অনেক। তিনি বলেন তার পরিবার ঢাকাতে অবস্থান করবেন। তারা আসলে আরো কিছু জানা যাবে।

উল্লেখ্য, ১২ মে দর্শনার গেদে বর্ডার দিয়ে পশ্চিমবঙ্গে বরাহনগর থানার মন্ডলপাড়া লেনে গোপাল বিশ্বাস নামে পরিচিত এক ব্যক্তির বাড়িতে ওঠেন। পরের দিন ১৩ মে ডাক্তার দেখানোর জন্য বাড়ি থেকে বেরিয়ে যান। ১৫ মে বরাহনগরের বাসিন্দা গোপাল বিশ্বাসের হোয়াটস এ্যাপে ম্যাসেজ করে জানান তিনি দিল্লি যাচ্ছেন। ১৬ মে এমপির ব্যক্তিগত গাড়ি চালক তরিকুল ইসলামের ব্যক্তিগত মুঠোফোনেও একটি ম্যাসেজ পাঠিয়ে জানান দিল্লি যাওয়ার কথা। এরপর থেকে রহস্যজনকভাবে নিখোঁজ হয়ে যান আনোয়ারুল আজিম আনার। এরপর থকে পরিবার ও রাজনৈতিক নেতাদের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন। তাকে ফোনে বা কোনো মাধ্যমে না পেয়ে বিষয়টি সরকারের ঊর্ধ্বতন পর্যায়ে জানান উদ্বিগ্ন এমপি পরিবার। এমপি আনোয়ারুল আজিম আনারের সাথে যোগাযোগ করতে না পেরে ১৮ মে থানায় একটি মিসিং ডাইরি করেন এমপি’র পরিচিত ভারতের বরাহনগরের বাসিন্দা গোপাল বিশ্বাস।

আনোয়ারুল আজীম আনার ঝিনাইদহ-৪ আসনের সরকার দলীয় সংসদ সদস্য। তিনি ২০১৪, ২০১৮ ও ২০২৪ সালে টানা ৩ বার আওয়াামী লীগ থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। এর আগে ২০০৯ সালে উপজেলা চেয়ারম্যান ও ৯৩ সালে পৌর কাউন্সিলর নির্বাচিত হয়েছিলেন। এমপি হবার পর দীর্ঘ গেল ১০ বছরে তিনি এলাকার ব্যাপক উন্নয়ন করছেন। সাংসদ হিসাবে বিভিন্ন সেবামূলক কাজের জন্য তার বেশ সুনাম রয়েছে। ভোর থেকে গভীর রাত পর্যন্ত নির্বাচনী এলাকার গ্রামে গ্রামে গিয়ে মানুষের সাথে দেখা করে সমস্যা শোনেন ও সমাধান করেন। তিনি চলাচলের সময় কোন পুলিশ প্রটোকল ব্যবহার না করে একা একা চলতে স্বাচ্ছন্দ বোধ করেন। সবথেকে আলোচিত বিষয় তার নির্বাচনী এলাকায় যে কোন ব্যক্তি মারা গেলে তার বাড়িতে যান এবং শোকার্ত পরিবারকে শান্তনা দেন। এমনও হয়েছে তিনি একদিনে ১০ জন মৃত্যু ব্যক্তির বাড়িতে গিয়ে পরিবারের সাথে দেখা করেছেন। এ পর্যন্ত তিনি পনের সহা¯্রাধিক মৃত ব্যক্তির জানাযায় অংশ গ্রহণ করেছেন। যা দেশের একজন জনপ্রতিনিধি হিসাবে বিরল।

http://www.anandalokfoundation.com/