13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

দুর্যোগ সহনীয় দেশ গড়ার লক্ষ্যে কাজ করছে সরকার – ত্রাণ প্রতিমন্ত্রী

নিউজ ডেস্ক
February 5, 2022 8:33 pm
Link Copied!

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মোঃ এনামুর রহমান বলেছেন, দুর্যোগে জীবন ও সম্পদের ক্ষয়ক্ষতি কমিয়ে দুর্যোগ সহনীয় টেকসই দেশ গড়ার লক্ষ্যে পরিকল্পিতভাবে কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে কাজ করছে সরকার।

বঙ্গবন্ধুর নির্দেশনায় ঘূর্ণিঝড় ও বন্যা হতে মানুষের জানমাল রক্ষার্থে মাটির কিল্লা নির্মাণ করা হয়েছিল, যা সর্বসাধারণের কাছে মুজিব কিল্লা নামে পরিচিত । তারই আধুনিক রূপে উপকূলীয় ও বন্যা উপদ্রুত ১৪৮ টি উপজেলায় ৫৫০টি মুজিব কিল্লা নির্মাণ, সংস্কার ও উন্নয়ন কার্যক্রম চলমান। উপকূলীয় দুর্গত জনগণ যেমন সেখানে আশ্রয় নিতে পারবেন তেমনি তাদের প্রাণিসম্পদকে ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসের ক্ষয়ক্ষতি থেকেও রক্ষা করতে পারবেন ।

প্রতিমন্ত্রী আজ ভোলা জেলার চরফ্যাশন উপজেলায় মুজিবনগর প্রধান সড়কের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন ।

প্রতিমন্ত্রী বলেন, ভোলাসহ উপকূলীয় সকল জেলায় পর্যাপ্ত সংখ্যক ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র নির্মাণ করা হচ্ছে । ভোলার চরফ্যাশনের অবকাঠামোগত উন্নয়নের লক্ষ্যে সরকার চাহিদা অনুযায়ী পর্যাপ্ত ব্রিজ, কালভার্ট, কাঁচা রাস্তা নির্মাণ করে দিবে । এছাড়া নদীভাঙনে ক্ষতিগ্রস্তদের গৃহ নির্মাণের লক্ষ্যে প্রয়োজনীয় ঢেউটিন বরাদ্দের ব্যবস্থা নেয়া হচ্ছে ।

এ সময় স্থানীয় সংসদ সদস্য এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ কামরুল হাসান উপস্থিত ছিলেন ।

http://www.anandalokfoundation.com/