13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

জন্ম-সনদ সমস্যা নিরসন সম্পর্কে দুটি কথা

Link Copied!

মানুষের জন্ম যেমন মৃত্যু আছে ঠিক তেমনিই কোন মানুষের জন্ম হলে জন্ম সনদ অতি জরুরী প্রয়োজন। বর্তমান ডিজিটাল যুগে জন্ম সনদের গুরুত্ব অপরিসীম। এই ডিজিটাল জন্ম সনদ করতে হলে বর্তমান প্রচলিত নিয়মে পিতা-মাতার জন্ম সনদ
প্রয়োজন।

বর্তমান দেশে প্রচলিত আইনে কোন ছেলে-মেয়ের জন্ম- সনদ করার আগে পিতা-মাতার জন্ম -সনদ করতে হবে। পিতা-মাতার জন্ম-সনদ করতে হলে প্রয়োজনীয় কাগজপত্র প্রয়োজন।

প্রয়োজনীয় কাগজপত্র হলো মাতার ক্ষেত্রে তার পিতা-মাতার ভোটার আইডি কার্ড, ওয়ার্ড নং – বাড়ীর হোল্ডিং বা ট্যাক্য্রের রশিদ, পিতা-মাতার কততম সন্তান, সবশেষে এক কপি ছবি, পিতার ক্ষেত্রে একই নিয়ম। আর প্রযোজ্য ক্ষেত্রে ব্যক্তিবিশেষ শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেটের ফটোকপি আবেদনের সাথে এই গুলো দিয়ে যে কোন কমপিউটারে আবেদন করতে
হবে।

এরপর আবেদনের সাথে সংযুক্তি কপি দিয়ে উদ্যোক্তার অফিসে গিয়ে জন্ম-সনদ তৈরী করে দিবে। এরপর জন্ম-সনদ আবেদনে ও জন্ম-সনদ, সনদপত্রে যে, যে, গন্যমান্য ব্যক্তিবর্গের সহির মাধ্যমে সনদ সম্পন্ন হয় সে ক্ষেত্রে ইউনিয়ন পরিষদে ইউ.পি. সদস্য, চেয়ারম্যান, সচিব এবং উদ্যোক্তা সঠিক ভাবে সরকারী নিয়মে অফিস করলে এবং অফিসে বসে দিনে দিনে সহি সম্পাদন করলে দুর-দুরান্ত জনগনের ক্ষেত্রে অতি সহজে নিরসন হবে।

আর যদি ইংরেজী জন্ম-সনদ ও নাম সংশোধনের ক্ষেত্রে একই নিয়মে ও প্রয়োজনীয় কাগজ দিয়ে আবেদন করার পর চেয়ারম্যান, সচিব এবং উদ্যোক্তা যদি এককভাবে তৎপর হয়ে উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে সমাধান করে আনে তাহলে জনগনের ভোগান্তি অতি সহজেই নিরসন করা সম্ভব। আর ভোগান্তি হবে না যদি সার্ভার চালু থাকে।

আর এর জন্য সার্ভার চালু রাখার ক্ষেত্রে এবং বিষয়টি খতিয়ে দেখার জন্য স্থানীয় সরকার, উপজেলা নির্বাহী অফিসার এবং জেলা প্রশাসকের নিকট জনগনের একান্ত দাবী।

http://www.anandalokfoundation.com/