13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ইসি গঠনে রাষ্ট্রপতির সংলাপ অপ্রয়োজনীয় ও অর্থহীন

নিউজ ডেস্ক
January 10, 2022 8:12 pm
Link Copied!

সাংবিধানিকভাবে ইসি গঠনে রাষ্ট্রপতির কার্যকরি সিদ্ধান্ত নেওয়ার কোনো অবকাশ নেই। ব্যক্তিগতভাবে তার যে বিবেচনাবোধই থাকুক না কেন, সরকারের প্রধান নির্বাহী অর্থাৎ প্রধানমন্ত্রীর মতামত ও ইচ্ছার বাইরে সাংবিধানিকভাবে রাষ্ট্রপতির সিদ্ধান্ত নেওয়ার কোনো অবকাশ নেই। নির্বাচন কমিশন (ইসি) গঠন নিয়ে রাষ্ট্রপতির সংলাপ নিতান্তই প্রচারসর্বস্ব, অর্থহীন ও অপ্রয়োজনীয় বলে উল্লেখ করেছেন বাম গণতান্ত্রিক জোট।

আজ সোমবার (১০ জানুয়ারি) রাজধানীর পুরানা পল্টনের মৈত্রী মিলনায়তনে বাম গণতান্ত্রিক জোট আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনের নেতারা এ কথা বলেন।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, সাংবিধানিকভাবে রাষ্ট্রপতি নির্বাচন কমিশনের (ইসি) সদস্যদের নিয়োগ দিলেও তা করেন প্রধানমন্ত্রীর সম্মতিক্রমে। প্রাসঙ্গিকভাবে গত দুইটি সার্চ কমিটি ও নির্বাচন কমিশন গঠনের অভিজ্ঞতা আমরা স্মরণ করতে পারি। ২০১২ ও ২০১৭ সালে রাষ্ট্রপতির সংলাপ ও সার্চ কমিটির মাধ্যমে যে ইসি গঠন করা হয়েছিল তা নজিরবিহীন দায়িত্বহীনতা ও কলঙ্কের স্বাক্ষর রেখেছে। সরকার ও সরকারি দলের হয়ে কাজ করতে গিয়ে বর্তমান ইসি দেশ থেকে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনের অবশিষ্ট ন্যূনতম ব্যবস্থাই তুলে দিয়েছে।

বাম জোটের এই সমন্বয়ক বলেন, রাষ্ট্রপতির সংলাপ, সার্চ কমিটি ও নতুন ইসি গঠনের যে উদ্যোগ নেওয়া হয়েছে তাতে প্রধানমন্ত্রী তথা সরকারি দলের তালিকা ও ইচ্ছার বাইরে যাওয়ার সুযোগ নেই। রাষ্ট্রপতিকে শেষ পর্যন্ত সরকারের পছন্দসই ব্যক্তিদের নিয়েই ইসি গঠনের ঘোষণা দিতে হবে। এ পরিস্থিতি দেশে নির্বাচন ও শাসনতান্ত্রিক গভীর সঙ্কট কেবল আরও ঘনীভূত করবে এবং দেশকে আরও বিপদের দিকে ঠেলে দেবে।

সাইফুল হক আরও বলেন, সঙ্কটটি রাজনৈতিক। রাষ্ট্রপতির ওপর ভর দিয়ে বা তাকে সামনে রেখে এর সমাধান হবে না। আমরা সঙ্কট উত্তরণে সরকারকে শিগগিরই রাজনৈতিক উদ্যোগ নেওয়া এবং দেশে ক্রিয়াশীল রাজনৈতিক দলগুলোর সঙ্গে মতৈক্যের ভিত্তিতে আইন প্রণয়নের সাংবিধানিক নির্দেশনা অনুযায়ী নতুন ইসি গঠনের উদ্যোগ নেওয়ার দাবি জানাই। পাশাপাশি নির্বাচনের আগে সরকারের পদত্যাগ ও নির্বাচনকালীন নিরপেক্ষ তদারকি সরকার গঠনের জরুরি প্রশ্নেও সরকারকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সমঝোতায় আসার দাবি জানাচ্ছি।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক শাহ আলম, বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য রাজেকুজ্জামান রতন, ইউনাইটেড কমিউনিস্ট লীগের নেতা অধ্যপক আব্দুস সাত্তার, বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় নেতা মানস নন্দি, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, গণসংহতি আন্দোলনের বাচ্চু ভুঁইয়া, সমাজতান্ত্রিক আন্দোলনের আবদুল আলী, ওয়ার্কার্স পার্টির (মার্কসবাদী) বিধান দাস প্রমুখ।

http://www.anandalokfoundation.com/