13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আজ অশ্বিনী কুমার দত্তের ১৬৫ তম জন্মদিন

Brinda Chowdhury
January 25, 2020 3:55 pm
Link Copied!

দেবাশীষ মুখার্জী (কূটনৈতিক প্রতিবেদক) : ২০০১ সালে বিরূপ রাজনৈতিক পরিস্থিতির মধ্যে, ডিসেম্বর মাসের এক শীতের বিকেলে, একজন নিকটাত্মীয়কে নিয়ে বরিশাল জেলার গৌরনদী উপজেলার বাটাজোর গ্রামে গিয়ে, মহাত্মা অশ্বিনী কুমার দত্ত মহাশয়ের পৈতৃক বাড়ির সন্ধান করছিলাম। কেউ চেনে না। এক মধ‍্যবয়সী ভদ্রমহিলা আঞ্চলিক ভাষায় বললেন, “মোর লাগে আও।”

তার বাড়ির মধ্যে ঢোকার পরে তিনি বললেন,”তোমাগো মুহের কথা হুইন্যা তো মনে হইতে আছে, তোমরা কইলকাতা গোনে আইছো। তোমগো চেহারা ছুড়াত দেইখ্যা মোনে হইতে লাগছে – তোমরা দত্ত বাবুগো কিছু হও?”

পরিচয় পেয়ে তিনি বললেন, ” আত্মীয় না, হেলে দত্ত বাবুর বাড়ি খোঁজ কিসের লইগ্গা?”
বললাম, “অবিভক্ত ভারতের একজন শ্রেষ্ঠ মানুষের বসত ভিটা দেখার খুব ইচ্ছা।”

ভদ্র মহিলা আমাদের সতর্ক করে দিলেন এজন্য যে,আমাদের দেখে কেউ মনে করতে পারে যে,আমরা হয়তো আশ্বিনী বাবুর কাছের আত্মীয় ; তাঁর পরিবারের বিশাল সম্পত্তির ভাগ দাবি করতে বুঝি এসেছি। অভিজাত দত্ত পরিবারের বিশাল ভূসম্পত্তি যারা দখল করে আছে, তারা এত ভয়ংকর সন্ত্রাসী প্রকৃতির যে, তারা যদি দিনে দুপুরে আমাদের খুন করে ফেলে রাখে, সেটাও হবে সাধারণ ঘটনা। বললো,”এইহানে যতখুন আছো,কোন টু-টা রাও হরবা না।”

ঐ ভদ্রমহিলা মহাত্মা অশ্বিনী কুমার দত্তের পৈতৃক বাড়িতে যাওয়ার পথ বলে দিলেন। গিয়ে দেখি, জনৈক … …(নাম পদমর্যাদা সবাই মনে আছে, বলে কি লাভ!) সাহেবের বিশাল মৎস্য খাবার। আর দশটা সাধারণ মহৎ খামারের মতোই, মৎস প্রজনন ও প্রতিপালন কেন্দ্র ; বোঝার উপায় নেই যে ওখানে কোনদিন বসতবাটী ছিল। তাও যেমন-তেমন লোকের বাড়ি নয়, ভারতবর্ষের জাতীয়তাবাদী(স্বদেশী) আন্দোলন তথা স্বাধীনতা সংগ্রামের অন‍্যতম পুরোধা – মহাত্মা আশ্বিনী কুমার দত্তের বাড়ি। এই অশ্বিনী বাবুর কৃপায়, দক্ষিণ বঙ্গের বিশাল জনগোষ্ঠী আধুনিক শিক্ষার আলোয় আলোকিত হয়েছে,এখনও হচ্ছে। দক্ষিণ বঙ্গের বিশিষ্ট বামপন্থী নেতা ও সাংসদ মরহুম সৈয়দ আশরাফ আমাকে বলেছিলেন – মহাত্মা গান্ধী বরিশাল শহরে এসে,এক বিশাল জনসভায় ভাষণ দান কালে বলেছিলেন,”মহাত্মা আমি নই, প্রকৃত মহাত্মা হচ্ছেন আশ্বিনী কুমার দত্ত।”

বরিশাল শহরের কালিবাড়ি রোডস্থ অশ্বিনী কুমার দত্তের বিশাল বাড়ি দখল করে নির্মাণ করা হয়েছে, ‘সরকারি বরিশাল কলেজ’।

অশ্বিনী কুমার দত্তের প্রতি সৌজন্য প্রদর্শন করে, একটি ভবনের নামও কি,ঐ মহাত্মার নামে রাখা যেত না ! সমগ্র কলেজ তন্নতন্ন করে খুঁজলাম – আশ্বিনী বাবুর প্রতি সামান্যতম সৌজন্য প্রদর্শনের কোন চিহ্ন, চোখে পড়লো না।

আজ ২৫ জানুয়ারি,মহাত্মা অশ্বিনী কুমার দত্তের ১৬৫ তম জন্মদিন। এই অমর পূন‍্যাত্মার প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করছি।

http://www.anandalokfoundation.com/