13yercelebration
ঢাকা

১৮ বছরের নীচে তরুণদের কাছে তামাকজাত দ্রব্য বিক্রি না করতে কালীগঞ্জ পৌরসভার নির্দেশ

admin
January 22, 2019 9:45 pm
Link Copied!

আরিফ মোল্ল্যা, ঝিনাইদহ ॥ প্রকাশ্যে ধুমপান ও তামাকজাত দ্রব্য বিক্রয় ও সেবন বিধি নিষেধ সম্পর্কিত মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রন আইন মানতে ব্যবসায়ী প্রতিষ্ঠান ও জনসাধারনকে নির্দেশ দিয়েছে কালীগঞ্জ পৌরসভা কর্তৃপক্ষ। মঙ্গলবার দুপুরে কালীগঞ্জ পৌর ভবনে ভারপ্রাপ্ত মেয়র আশরাফুল ইসলাম আশরাফের সভাপতিত্বে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় পৌরসভাধীন শতাধিক তামাকজাত দ্রব্য বিক্রেতা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তৃতা করেন, কালীগঞ্জ ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার শামছুর রহমান, পৌর কাউন্সিলর তোরাব আলী, সেনেটারী ইন্সপেক্টর আলমগীর হোসেন, কৃষকলীগ সভাপতি আবুল কামাল আজাদ, ব্যবসায়ী জাহাঙ্গীর আলমসহ সেচ্ছাসেবী সংগঠন দোয়েল মুক্ত স্কাউটের নেতৃবৃন্দ।

ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রন আইন ২০০৫ (সংশোধিত ২০১৩) ব্যবসায়ী ও জনসাধারনকে মেনে চলার জন্য নির্দেশনা দেওয়া হয়। এখন থেকে ১৮ বছরের নীচে কোন ব্যক্তির কাছে তামাকজাত দ্রব্য বিক্রি করা যাবে না। এছাড়া যে সব ব্যবসা প্রতিষ্ঠান তামাকজাত দ্রব্য বিক্রি করবেন তাদের অবশ্যই ধুমপান করার জন্য গোপন একটি প্লেস তৈরি করতে হবে। আইন অমান্য করে তামাকজাত দ্রব্য ক্রয় বিক্রয় করলেই জেল জরিমানা করা হবে। প্রকাশ্যে কোন রকমের ধুমপান করা যাবে না বলেও উপস্থিত ব্যবসায়ীদের জানিয়ে দেওয়া হয়।

কালীগঞ্জ পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র আশরাফুল ইসলাম বলেন, আমার মূল উদ্দেশ্য হলো কালীগঞ্জকে মাদকমুক্ত করা। বিশেষ করে তরুণরা বিড়ি সিগারেট দিয়েই মাদকের জগতে প্রবেশ করে। তাই ১৮ বছরের নীচে কোন তরুণের কাছে তামাকজাত দ্রব্য বিক্রি না করার জন্য ব্যবসায়ীদের নির্দেশ দেওয়া হয়েছে এবং কোন তামাকজাত দ্রব্য বিক্রয়ের দোকানের সামনে গ্যাসলাইট ঝুলায়ে না রাখারও নির্দেশ দেওয়া হয়েছে । পর্যায়ক্রমে পৌরসভার বিভিন্ন এলাকায় ধূমপানের জন্য নিদিষ্ট স্থান গড়ে তোলা হবে বলে জানান প্রথম শ্রেণির পৌরসভার এই পৌর পিতা।

http://www.anandalokfoundation.com/