13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সামাজিক শৃঙ্খলা আনয়নে প্রবাদ-প্রবচনের গুরুত্ব অপরিসীমঃ ড. অনুপম সেন

admin
September 30, 2017 1:05 am
Link Copied!

রাজিব শর্মা, চট্টগ্রামঃ সংস্কৃতির দিক থেকে সারা পৃথিবীর মানুষ এখন এক হয়ে যাচ্ছে। ভাষা হল সংস্কৃতির সবচেয়ে গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। মানুষ বৈশ্বিক কারণে নিজের শেকড়ের ভাষা ভুলে অগ্রসরমান অন্যকোন ভাষার প্রতি আকৃষ্ট হয়ে পড়ছে বলে অনেক প্রান্তিক অঞ্চলের ভাষা হারিয়ে যাচ্ছে।

গবেষণায় দেখা গেছে, পৃথিবীতে প্রতি ১৫ দিনে একটি করে ভাষা বিলুপ্ত হয়ে যাচ্ছে। আগে পৃথিবীতে কয়েক হাজার ভাষার অস্তিত্ব থাকলেও বর্তমানে আছে মাত্র কয়েক শ’।
এ কথাগুলো বলেছেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বিশিষ্ট সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন।
গতকাল শুক্রবার বিকেল ৫টায় প্রেস ক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে ছোটপত্রিকা খড়িমাটি আয়োজিত শিমুল বড়ুয়া সংকলিত ও সম্পাদিত ‘চট্টগ্রামের প্রবাদ-প্রবচন’ বইয়ের পাঠ উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ড. অনুপম সেন এ কথা বলেন।
তিনি আরও বলেন, সামাজিক শৃঙ্খলা আনয়নে প্রবাদ-প্রবচনের গুরুত্ব অপরিসীম, প্রবাদ-প্রবচন সমাজে উদারতা বাড়িয়ে দেয়, সংস্কৃতিকে ঋদ্ধ করে, পরম্পরা থেকে পরম্পরা বন্ধন অটুট করে তুলে। সামাজিক শৃঙ্খলা আনয়নে প্রবাদ-প্রবচনের গুরুত্ব অপরিসীম।
খড়িমাটির সত্ত্বাধিকারী মনিরুল মনিরের সঞ্চালনায় এবং চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডা. প্রভাত চন্দ্র বড়ুয়ার সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহণ করেন কবি ও প্রাবন্ধিক আবুল মোমেন, কবি ও কথাসাহিত্যিক বিশ্বজিৎ চৌধুরী, কবি ও শিশু সাহিত্যিক রাশেদ রউফ এবং কবি ও কলামিস্ট কামরুল হাসান বাদল।
আবুল মোমেন তাঁর আলোচনায় বলেন, তরুণ সমাজ বর্তমান এবং ভবিষ্যৎ নিয়ে বেশি ব্যস্ত। তারা অতীত নিয়ে ভাবে না। একটা পুরনো দিনের আঞ্চলিক প্রবাদ শুনলেই তারা নাক ছিঁটকে বলে, এগুলো বড্ড গেঁয়ো। অথচ এই একেকটা আঞ্চলিক প্রবাদে লুকিয়ে আছে কত ঐতিহ্য, কত সংস্কৃতি। আফসোসের ব্যাপার তারা এসব থেকে বঞ্চিত হচ্ছে।
আবুল মোমেন তাঁর বক্তব্যে আরো বলেন, মানুষ সাংস্কৃতিক জীব। এইসব লোকভাষা, উপভাষা, লোকসংস্কৃতি, খনার বচন, প্রবাদ-প্রবচন সব সংস্কৃতিরই অংশ। এসব হারিয়ে গেলে মানুষ সংস্কৃতিহীন হয়ে পড়বে।

http://www.anandalokfoundation.com/