13yercelebration
ঢাকা

এসএসসিতে যশোর বোর্ডে গড় পাশের হার ৮৭. ৩১ জিপিএ-৫ পেয়েছে ১৩ হাজার ৭৬৪ জন

Rai Kishori
May 31, 2020 11:42 am
Link Copied!

আবুল কালাম আজাদ, যশোর : এবছর যশোর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষায় গড় পাশের হার ৮৭ দশমিক ৩১ শতাংশ। যা গত বছরের তুলনায় প্রায় ৩ শতাংশ কমেছে । এ বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছে ১৩হাজার ৭শ’ ৬৪জন। তবে এ বছর জিপিএ-৫ এর সংখ্যা গত বছরের তুলনায় বেড়েছে।

যশোর শিক্ষা বোর্ডের তথ্য মতে, এ বছর যশোর বোর্ডের আওতায় খুলনা বিভাগের ১০ জেলার ২ হাজার ৫শ’ ২১টি বিদ্যালয় থেকে ১ লাখ ৬০ হাজার ৬৩৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ছাত্র ছিল ৮০ হাজার ৩০৯ ও ছাত্রী ৮০ হাজার ৩২৬ জন। যার মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ৩৭ হাজার ৪৬ জন, মানবিক বিভাগ থেকে ৯৬ হাজার ৭৮৮জন, বাণিজ্য বিভাগ থেকে ২৬ হাজার ৮০১জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিল।

এদিকে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র জানান, ৮ম শ্রেণী থেকে প্রশ্নব্যাংকের মাধ্যমে পরীক্ষা গ্রহণ ও পাঠ্যবইয়ে শিক্ষার্থীদের অভ্যস্ত করতে পারায় ফলাফল ভালো হয়েছে। পাশের হার গত বছরের তুলনায় ৩ শতাংশ কম হলেও তা পরীক্ষার্থী সংখ্যা কম হওয়ার কারণে হয়েছে।

এছাড়া যশোর বোর্ডে এ বছর ২৫০টি প্রতিষ্ঠান থেকে শতভাগ শিক্ষার্থী পাশ করেছে। তবে একজনও পাশ করেনি প্রতিষ্ঠানের সংখ্যা রয়েছে দুটি। প্রতিষ্ঠান দুটি হলো সাতক্ষীরার কলারোয়া শহীদ স্মৃতি বালিকা বিদ্যালয় ও দেবহাটা ধাপুখালি উচ্চ মাধ্যামিক বিদ্যালয়।

http://www.anandalokfoundation.com/