13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

পিয়াঁজের দানা নিয়ে চাষীরা বিপাকে

Brinda Chowdhury
December 25, 2020 5:19 pm
Link Copied!

মধুখালী প্রতিনিধিঃ ফরিদপুরের মধুখালী উপজেলার চাষীরা পিয়াঁজের দানা নিয়ে চরম বিপাকে। কারন এ বছর পিয়াঁজের দানা তেমন গজাঁয়নি যার কারনে কৃষকের মনে কোন আনন্দ নাই।

একজন আদর্শ কৃষক মোঃ হাসান শেখের সাথে আলাপ করে জানা যায় এ বছর কৃষকেরা লাভবান হওয়ার জন্য বেশী করে জমিতে বীজ বপন করেছিল কিন্তু দানা তেমন গজাঁয়নি এবার মনে হয় উপযুক্ত জমিতে উপযুক্ত পিঁয়াজের চাষ করতে পারবেনা। কারন পিঁয়াজের চারার দাম প্রচুর হবে। আরো জানা যায় দানার কেজি বিক্রী হয়েছে প্রায় ৬হাজার টাকা।

তাই এবার চারার মন বিক্রী হবে প্রায় ভরা মৌসুমে ৭০০০টাকা। এই পরিস্থিতিতে এবার একজন কৃষকের মাধ্যমে জানা যায় ২২শতাংশ জমিতে পিয়াঁজের চারা লাগাতে দিনমুজরী সহ আবাদ করে ঘরে উঠাতে খরচ হবে প্রায় ২০০০০(বিশ হাজার) টাকা । আর উৎপাদন হবে প্রায় ৩৫ মন। বতরে যার দাম হবে মনে হয় ৩৫০০০(পয়ত্রিশ হাজার) টাকা।

সেই হিসাবে এবার কৃষকেরা পিয়াঁজের চাষ করে তেমন লাভবান হবে না। আর যদি পিয়াঁজের মন বতরে যদি ২(দুই) হাজার টাকা মন হয় এবং এই বছর প্রাকৃতিক দূর্যোগে যদি পিয়াঁজের ক্ষতি না হয় এবং ভালোভাবে উৎপাদন হয় তাহলে কৃষকেরা লাভবান হবে। তা না হলে কৃষকের ক্ষতি আর ক্ষতি । তাই সরকারের আরো কৃষকের প্রতি সু-নজর দেওয়ার জন্য সচেতন নাগরিক দাবী জানান।

http://www.anandalokfoundation.com/