13yercelebration
ঢাকা

পাখির বাসার জন্য পাইকগাছায় গাছে মাটির পাত্র স্থাপন

নিউজ ডেস্ক
December 25, 2021 5:09 pm
Link Copied!

পাইকগাছা(খুলনা) প্রতিনিধি।। পাইকগাছায় পাখি বাসার জন্য গাছে গাছে মাটির পাত্র স্থাপন অব্যাহত রেখেছে পরিবেশবাদী সংগঠণ বনবিবি। পরিবেশ সুরক্ষায় পাখির গুরুত্ব অপরিসিম।

তাই বন্য পাখি সুরক্ষা ও পাখির অভায়াশ্রয় গড়ে তোলার লক্ষে পাখির বাসার জন্য বনবিবি এ কার্যক্রম করে যাচ্ছে। ২৫ ডিসেম্বর রবিবার সকালে পরিবেশবাদি সংগঠণ বনবিবির উদ্যোগে উপজেলার বিভিন্ন গাছে পাখির বাসার জন্য ৪০টি মাটির পাত্র স্থাপন করা হয়েছে। মাটির মাত্র স্থাপন করার সময় উপস্থিত ছিলেন বনবিবির সভাপতি সাংবাদিক প্রকাশ ঘোষ বিধান, পরিবেশ কর্মী কওসার আলী গাজী, কার্ত্তিক মন্ডল, দেবব্রত কুমার সানা, মোঃ মোমিন উদ্দীন, মোতালেব গাজী, প্রমথ সানা প্রমুখ। সকালে উপজেলা চত্ত্বর, থানা চত্ত্বর, আদালত চত্ত্বর, স্মৃতিসৌধ চত্ত্বর, উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্স চত্ত্বর, সরল, বাতিখালী গ্রামের বিভিন্ন গাছে মাটির পাত্র স্থাপন করা হয়েছে।

উল্লেখ্য, পরিবেশবাদি সংগঠণ বনবিবির উদ্যোগে ২০১৬ সাল থেকে উপজেলার বিভিন্ন গ্রাম ও সরকারি প্রতিষ্ঠানে অবস্থিত বিভিন্ন গাছে পাখি বাসার জন্য মাটির পাত্র স্থাপন কার্যক্রম অব্যাহত রয়েছে। এ পর্যন্ত উপজেলার বিভিন্ন গাছে ১৩ শতাধিক মাটির পাত্র স্থাপন করা হয়েছে। তবে ঝড়ে গাছের ডালপালা ভেঙ্গে প্রায় তিন শতাধিক মাটির পাত্র ভেঙ্গে গেছে। সে সকল গাছের মাটির পাত্র ভেঙ্গে গেছে সে সব গাছে পুনরায় পাখির বাসার জন্য মাটির পাত্র স্থাপন করা হচ্ছে। সেই সাথে সংগঠনটি পাখির আবাসস্থল নিরাপদ ও পাখিদের বিচরণস্থল সংরক্ষনে সকলের সহযোগীতা কামনা করেছে।

http://www.anandalokfoundation.com/