13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

নবীগঞ্জে নানা আনুষ্টানিকতায় হিন্দু ধর্মের অন্যতম বাসন্তী পূজা অনুষ্ঠিত

Brinda Chowdhury
April 22, 2021 11:31 pm
Link Copied!

নবীগঞ্জ(হবিগঞ্জ)প্রতিনিধিঃ রবিবার দেবীর অধিবাসের মধ্য দিয়ে পূজার শুরু হয়। বুধবার ছিল সপ্তমী পূজা। ২২ এপ্রিল বৃহস্পতিবার দশমীবিহিত পুজার মধ্য দিয়ে ৫ দিন ব্যাপী এ আয়োজন।

মহাসপ্তমীতে বিভিন্ন মণ্ডপে ধান, দূর্বা, ফুল ও বেলপাতা দিয়ে দেবীর চরণে অঞ্জলি দেন ভক্তরা। এর আগে সকালে উলু ধ্বনি, ঢাকের বাদন, কাসর, ঘন্টা ও শঙ্খ বাজিয়ে এবং পুরোহিতের মন্ত্রপাঠের মধ্যদিয়ে দেবীর পূজা হয়।

নবীগঞ্জ উপজেলার সোজাপুর দেবদূত সংঘের মন্দিরের পুরোহিত শ্রী শ্যামাল চক্রবর্তী জানান,০৪ বৈশাখ মাসের শুক্ল পক্ষের ষষ্ঠী তিথিতে বোধনের মধ্য দিয়ে বাসন্তী পূজা শুরু হয়। বসন্তকালে হয় বলে এর নাম বাসন্তী পূজা। শারদীয় দুর্গা পূজার তুলনায় এর আয়োজন কম হলেও ধর্মীয় তাৎপর্য কোনোভাবেই কম নয়।

কথিত আছে সুরত রাজা হারানো রাজ্য ফিরে পেতে বসন্তকালে দুর্গা দেবীর আরাধনা করেছিলেন। সেই বিশ্বাস থেকে হিন্দু সম্প্রদায়ের লোকজন অশুভ শক্তিকে পরাভুত করতে বসন্তকালে এ পূজার আয়োজন করে আসছেন।

নবীগঞ্জ উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক উত্তম কুমার পাল হিমেল জানান, উপজেলার সোজাপুর দেবদূত যুব সংঘ,রিফাতপুরের কৃপেশ পাল ও বিমল পালের বাড়ী সহ উপজেলায় ৩০ টি স্থানে বাসন্তী পূজা অনুষ্ঠিত হচ্ছে। এছাড়া সোজাপুর মনাই রায়ের বাড়ীতে নবমী ঘট বসিয়ে বাসন্তী পূজা অনুষ্ঠিত হচ্ছে। এছাড়া উপজেলার বিভিন্ন স্থানে বাসন্তী পূজার নবমী বিহিত পূজা পরিদর্শন করেন উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদের সভাপতি নারায়ণ চন্দ্র রায়,সাধারণ সম্পাদক উত্তম কুমার পাল, পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মলেন্দু দাশ রানা,উত্তম রায়,মহেন্দ্র রায়,রাজিব রায়, গোপিকা পাল, সলিল বরন দাশ, প্রদিপ রায় ও সুশান্ত বনিক প্রমুখ।

http://www.anandalokfoundation.com/