ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

দেশে গণতন্ত্র অনুপস্থিত, গভীর রাজনৈতিক সংকট চলছে

admin
October 2, 2015 10:42 pm
Link Copied!

বিশেষ প্রতিনিধিঃ গণতন্ত্র পুনরুদ্ধারে আন্দোলনে ২০ দলীয়  জোটের প্রয়াত নেতা কাজী জাফর আহমেদের শূন্যতার কথা তুলে ধরে তার অনুসৃত পথে ঐক্যবদ্ধ হয়ে সংগ্রাম চালিয়ে  যেতে প্রতিজ্ঞা ব্যক্ত করেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শুক্রবার দুপুরে কুমিল্লার চৌদ্দগ্রামে চিওড়া কাজী বাড়ির প্রাঙ্গণে জোটের অন্যতম শরিক জাতীয় পার্টির প্রয়াত চেয়ারম্যান কাজী জাফরের স্মরণ সভায় এ কথা বলেন তিনি। দেশে গণতন্ত্র অনুপস্থিত এবং গভীর রাজনৈতিক সংকট সৃষ্টি হয়েছে দাবি করেন মির্জা ফখরুল বলেন, এখন কাজী জাফর আহমদের মতো নেতার শূন্যতা আমরা উপলব্ধি করছি। আজ তাকে স্মরণ করে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায় তার অনুসৃত পথ ও সংগ্রামের সঙ্গে আমরা একাত্মতা ঘোষণা করেছি।আমরা কাজী জাফর আহমদের নির্দেশিত পথে মানুষের র্ন্যনতম অধিকার- যেমন  ভোট দেওয়ার অধিকার ও বেঁচে থাকার অধিকার আদায়ের জন্য শপথগ্রহণ করেছি।

এর আগে চৌদ্দগ্রামে পৌঁছার কাজী বাড়ি জামে মসজিদ সংলগ্ন কবরস্থানে গিয়ে কাজী জাফর আহমদের কবর জিয়ারত করেন মির্জা ফখরুল। দলের পক্ষ  থেকে পুস্পমাল্যও অর্পণ করেন। ঢাকা  থেকে কুমিল্লা  পৌঁছালে জেলার নেতা-কর্মীরা মির্জা ফখরুলকে ফুল দিয়ে স্বাগত জানান।এ সময় জাতীয় পার্টির মহাসচিব  মোস্তফা জামাল হায়দার, এলডিপির মহাসচিব  রেদোয়ান আহমেদ, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক সাঈদ আহমেদ, লেবার পার্টির  কেন্দ্রীয় নেতা মহসিন ভুঁইয়া, বিএনপির মনিরুল হক  চৌধুরী, আবদুল গফুর ভুঁইয়া, শেখ ফরিদ আহমেদ, শায়রুল কবীর খান, শামুসদ্দিন দিদার, বিএনপি নেতা এসএমএম আলম, আহসান হাবিব লিংকন, নবাব আলী আব্বাস খান, খালেকুজ্জামান  চৌধুরী, জাফরুল্লাহ খান চৌধুরী, মাওলানা রুহুল আমিন, এএসএম শামীম ও কাজী ফয়েজ আহমেদ উপস্থিত ছিলেন।কাজী জাফরের বড় ভাই কাজী হাবিবুর রহমান, বড়  মেয়ে কাজী জয়া, ভাতিজা কাজী ইকবাল ও কাজী নজরুলসহ আত্মীয়-স্বজনরাও উপস্থিত ছিলেন।

স্মরণ সভায় প্রয়াত নেতার প্রতি শ্যদ্ধা জানিয়ে মির্জা ফখরুল বলেন, সমগ্র জাতি যখন গণতান্ত্রিক ব্যবস্থার জন্য আকুল হয়ে আছে, যখন  দেশের মানুষ চরমভাবে নিযার্তিত হচ্ছে। তখন কাজী জাফর আহমদের মতো  নেতার বড় প্রয়োজন ছিল। তাকে হারিয়ে যে শূন্যতায় পড়েছি, এই শোককে শক্তিতে রূপান্তরিত করে আমাদের এগুতে হবে।স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার যে পতাকা জাফর ভাই উত্তোলন করে গেছেন, তাকে আমাদেরই এগিয়ে নিতে হবে। আজকের দিনে এই  হোক আমাদের শপথ।বিকাল ৩টার দিকে সড়ক পথে ঢাকার উদ্দেশ্যে রওনা হন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব।গত শতকের ষাটের দশকের ছাত্রনেতা এবং পরে চীনপন্থী বাম নেতা হিসেবে রাজনৈতিক অঙ্গনে পরিচিতি পাওয়া কাজী জাফর বিএনপি হয়ে পরে সামরিক শাসক এইচ এম এরশাদের হাত ধরে তার সরকারের প্রধানমন্ত্রী হন।

দীর্ঘ তিন দশক জাতীয় পার্টির সঙ্গে থাকার পর ২০১৩ সালের ২৮ নভেম্বর কাজী জাফরকে দল  থেকে বহিষ্কার করেন এইচ এম এরশাদ। এরপর দলের একাংশকে নিয়ে জাতীয় পার্টি নামেই নতুন দল গঠন করে গত বছর ২৫ জানুয়ারি বিএনপি  নেতৃত্বাধীন  জোটে  যোগ  দেন কাজী জাফর।

http://www.anandalokfoundation.com/