13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

তীব্র ভাঙ্গনের মুখে মনু বাঁধ আতংকে শতাধিক গ্রাম

admin
September 15, 2016 4:56 pm
Link Copied!

নয়ন লাল দেব, মৌলভীবাজার প্রতিনিধিঃ দীর্ঘ ভারি বর্ষন আর উজানের ঢলে মৌলভীবাজারে ফুঁসে উঠেছে মনু নদী। যার কারনে প্রবল স্রোতে তীব্র ভাঙ্গন দেখা দিয়েছে বিভিন্ন অঞ্চলের বন্যা প্রতিরক্ষা বাঁধে। আশংকাজনক ঐ সকল এলাকায় আতংকে রয়েছে শতাধিক গ্রাম।

বিশেষ করে জেলার কুলাউড়ার টিলাগাঁও ইউনিয়নের আশ্রয়গ্রাম, চকসালন, তাজপুর, খন্দকার গ্রাম, মিয়ারপাড়া, সন্দ্রাবাজ, হাজিপুর ইউনিয়নের রনচাপ, সুলতানপুর, গাজীপুর, কাউকাপন, রাজনগর উপজেলার মালিকোনা, দনি আশ্রাকাপন, কোনাগাঁও, বাঘারহাট, উত্তর চাটি কাকিরচক, উজিরপুর, প্রেমনগর, মৌলভীবাজার সদরের নৈয়ারহাই, চাঁনপুর, বড়হাট এলাকার বিভিন্ন স্পট রয়েছে প্রবল বিপদজনক অবস্থায়। সরজমিনে ঝুঁকিপূর্ন অনেক স্পট ঘুরে দেখা যায় যেকোন সময় বাঁধ ভাঙ্গার আশংকায় আতংকে রয়েছে নদী তীরবর্তী শত শত পরিবার। অনেক জায়গায় গ্রাম্য বা স্থানীয় জনপ্রতিনিধিদের উদ্দ্যোগে বাঁধ রক্ষায় প্রাথমিক ব্যাবস্থা নেওয়া হলেও অনেকাংশেই তা তেমন কার্যকর হচ্ছেনা।

স্থানীয় জনপ্রতিনিধি ও জনসাধারনের সাথে আলাপকালে অনেকটা ক্ষোভের স্বরেই জনান বর্ষা মৌসুমের আগেই এসকল ঝুঁকিপূর্ন স্পটে সংশ্লিষ্ট মহল কার্যকর পদক্ষেপ নিলে এই অবস্থা হতো না। ঐ অঞ্চলের অধিকাংশ মানুষ কৃষি নির্ভর হওয়ায় বাঁধ ভেঙ্গে প্লাবিত হলে সীমাহীন ক্ষতির সম্মূক্ষিন হতে হবে পরিবারগুলোকে।এছাড়া নদীটি ভারতের ত্রিপুরা থেকে প্রবাহিত হওয়ায় উজানের পাহাড়ি ঢল কাল হয়ে দাড়িয়েছে সীমান্তবর্তী এই অঞ্চলগুলোর।

এবিষয়ে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড মৌলভীবাজার জেলার নির্বাহী প্রকৌশলি মোঃ ফয়জুর রব জানান তাদের কর্মকর্তারা বিভিন্ন স্পট পরিদর্শন করছেন এবং অতি ঝুঁকিপূর্ন স্থানে মাটিভর্তি বস্তা বা সাময়ীক ব্যাবস্থা নিয়ে বড় ধরনের ক্ষতি এড়ানোর সর্বাত্মক চেষ্টা করা হচ্ছে।তবে অনেক স্পটেই পানি উন্নয়ন বোর্ডের কোন কর্মকর্তা রিপোর্টটি লেখা পর্যন্ত পরিদর্শন করে কোনরকম ব্যাবস্থা নেননি বলেও অভিযোগ পাওয়া গেছে। এই মূহুর্তে ভাঙ্গন রোধে দ্রুত কোন পদক্ষেপ না নিলে বিপদজনক এলাকাগুলো যেকোন সময় প্লাবিত হওয়ার আশংকা করা হচ্ছে।

http://www.anandalokfoundation.com/