ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ঠাকুরগাঁওয়ে ঈদকে সামনে রেখে ব্যস্ত সময় পাড় করছে কামার ব্যবসায়ীরা

admin
September 20, 2015 9:09 pm
Link Copied!

আব্দুল আওয়াল ঠাকুরগাঁও প্রতিনিধি। ঠাকুরগাঁও জেলার কালিবাড়ি সহ আরো কিছু বাজারে কোরবানীর ঈদকে কেন্দ্র করে ব্যাস্ত সময় কাটাচ্ছে কামার শিল্পীরা। কিন্তু তাদেও পরিশ্রমের উপযুক্ত মূল্য পাবেন কিনা তা নিয়ে চিন্তায় পড়েছেন সকল কামার ব্যবসায়ীরা ।

বাহির থেকে কয়লা, লোহা কিনে সারাদিন নিজের শরীরে ঘাম ঝড়িয়ে যে প্রত্যাশা নিয়ে বিভিন্ন রকমের কোরবানীর মাংস কাটার যন্ত্রপাতি তৈরী করেছে কামাররা, কিন্তু ক্রেতা না থাকায় বিক্রি ও পুজি উঠানো নিয়ে এখন চিন্তায় পড়ে গেছেন তারা।

এ ব্যাপারে কালিবাড়ির কামার ব্যবসায়ী দীপেন কর্ম রায় বলেন,আমরা সারা বছর অলস সময় পার করলেও কোরবানীর ঈদ আসলেই অধিক শ্রম দিয়ে বেশি আয়ের স্বপ্ন দেখি। কিন্তু কয়লা ও লোহার দাম বেশি হওয়ায় আমাদের সেই স্বপ্ন ভেঙ্গে যেতে বসেছে। ছুরি, বটিসহ লোহার বিভিন্ন রকজমের যন্ত্রপাতি তৈরীতে আমাদের ব্যায় বেশি হলেও উপযুক্ত মূল্যে কিনছেন না ক্রেতারা। ঈদের আর মাত্র কয়েক দিন বাকী থাকলেও আমাদেও তৈরী যন্ত্রপাতির বিক্রি নিয়ে চিন্তিত হয়ে পড়ছি আমরা।

শংঙ্কর নামে এক কামার ব্যবসায়ীর কাছে জানতে চাইলে তিনি বলেন, বাপ-দাদার আমল থেকেই আমারা এই ব্যবসায় করছি ,প্রতি কুরবানী ঈদ আসলেই কিছু লাভের আশায় আমারা ব্যবসায় একটু জোড় দেই। আমাদেও এই সব যন্ত্রপাতি বানানোর জন্য আমার বাহির থেকে লোহ ও কয়লা কিনে আনি। আমরা লোহা কিনি ৬০ টাকা কেজি ধওে আর কয়লা কিনি ৩০টাকা কেজি ধরে। কিন্তু আমার দিন রাত এতো পরীশ্রম করেও আমারা লাভের মুখ দেখিনা। লাহা ও কয়লার দাম বৃদ্ধি পাওয়ায় তৈরি সামগ্র দামও বেড়ে যাচ্ছে। কিন্তু তৈরি যন্ত্রপাতি বেশি দামে কিনতে রাজি হয়না ক্রেতারা।

পশুর হাট গুলোয় ঈদের আমেজ থাকলেও এখনও কামারদের দোকানে মানুষের আশার কোন চাহিদা নেই বললেই চলে। তবে শেষ মুহুর্তে কোরবানীর মাংস কাটার যন্ত্রপাতি কিনতে কামারদের ব্যবসায় একটু লাভ হবে এই আশা নিয়ে আছেন কামার ব্যবসায়ীরা।

http://www.anandalokfoundation.com/