13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ছাতকে জলমহাল শুকিয়ে মৎস্য আহরণ : বোরো চাষাবাদে ক্ষতিগ্রস্থ কৃষক

admin
January 26, 2019 9:10 pm
Link Copied!

ছাতক প্রতিনিধিঃ ছাতকে জলমহাল শুকিয়ে মৎস্য আহরণ করায় জলমহাল সংলগ্ন বোরো জমি চাষাবাদ নিয়ে বিপাকে পড়েছে কৃষকরা। জলাশয় শুকিয়ে মাছ শিকার মৎস্য নীতিমালা পরিপন্থি হওয়ায় জলমহাল ইজারাদারের বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহনের জন্য জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে পৃথক দুটি অভিযোগ দায়ের করা হয়েছে। উপজেলার ভাতগাঁও ইউনিয়নের পাগনারপাড় জলমহালের ইজারাদার ও সোনারতরী মৎস্য সমবায় সমিতির সভাপতি, জালিয়া গ্রামের তৈমুছ আলীর পুত্র মিরাশ আলীর বিরুদ্ধে এসব অভিযোগ দেয়া হয়।

গত ২৪ জানুয়ারি পাগনারপাড় গ্রামের আসক আলীর পুত্র কৃষক মনির উদ্দিনসহ ৩৬জন কৃষক সাক্ষরিত দায়েরী অভিযোগ থেকে জানা যায়, সোরতরী মৎস্য সমবায় সমিতির নামে লিজ নেয়া পাগনারপাড় জলমহাল সম্প্রতি পাম্প দিয়ে পানি শুকিয়ে মৎস্য আহরণ করা হয়। সমিতির সভাপতি মিরাশ আলী ২০০৯ সালের জলমহাল নীতিমালা ভঙ্গ করে জলাশয় শুকিয়ে মৎস্য আহরণ করেন।

এতে জলমহাল সংলগ্ন অন্তত ২শ’ কেদার বোরো জমি ক্ষতিগ্রস্থ হওয়ার আশংকায় পড়েছে। সেচের অভাবে এসব বোরো জমি চাষাবাদ নিয়ে চরম বিপাকে পড়েছে এখানের কৃষক। ইতিমধ্যে ১শ’ কেদার জমিতে বোরো চাষ করা হলেও পানি সেচের সংকট সৃষ্টি হয়েছে এসব জমিেিত। আরো ১শ’ কেদার জমি পর্যাপ্ত পানি সেচের অভাবে চাষাবাদ করা যাচ্ছে না। এতে বিল পাড়ের কৃষকরা মারাত্মক ক্ষতির সম্মুখীণ হয়েছেন। বিষয়টি আইনানুগ ব্যবস্থা গ্রহনের জন্য প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন কৃষকরা।

http://www.anandalokfoundation.com/