13yercelebration
ঢাকা

চট্টগ্রামের ১৬ আসনে ধানের শীষের চিঠি পেলেন যারা

admin
December 1, 2018 6:00 pm
Link Copied!

রাজিব শর্মা(চট্টগ্রাম) চট্টগ্রামের ১৬টি আসনে বিএনপি ও জোটের মনোনয়ন ‘চূড়ান্ত’ করা হয়েছে। এর মধ্যে তিনটি আসন শরিক দলকে ছেড়ে দিয়েছে বিএনপি।

চট্টগ্রামের ১৬টি আসনে বিএনপি ও জোটের মনোনয়ন চূড়ান্ত করা হয়েছে। এর মধ্যে তিনটি আসন শরিক দলকে ছেড়ে দিয়েছে বিএনপি। এরমধ্যে কয়েকটি আসনে বিকল্প প্রার্থীও থাকছেন বলে জানা গেছে।

গত ২৭ নভেম্বর, মঙ্গলবার সকাল থেকে বাকি ১৩টি আসনে মনোনয়ন প্রত্যাশী নেতাদের চিঠি দেওয়া হয়েছে বলে জানা যায়।

দলীয় সূত্রে জানা যায়, চট্টগ্রাম-১ (মিরসরাই) আসনে উত্তর জেলা বিএনপির সদস্য উপজেলা চেয়ারম্যান নুরুল আমিন, মুক্তিযোদ্ধা দলের কেন্দ্রীয় সহসভাপতি মনিরুল ইসলাম ইউসুফ ও চট্টগ্রাম চেম্বারের সাবেক সভাপতি কামাল উদ্দীনকে মনোনয়ন দেওয়া হয়েছে।

চট্টগ্রাম-৫ (হাটহাজারী) আসনটি ২০ দলীয় জোটের শরিক কল্যাণ পার্টিকে ছেড়ে দেওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত আসনটি নিজেদের পকেটে রেখেছে বিএনপি। এ আসনে বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান মীর মোহাম্মদ নাছির উদ্দিনকে চূড়ান্ত করা হয়েছে।

একইভাবে চট্টগ্রাম-৬ (রাউজান) আসনে প্রার্থী হিসেবে সামির কাদের চৌধুরীর নাম চূড়ান্ত করা হয়েছে। সামির কাদের বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান গিয়াস উদ্দিন কাদের চৌধুরীর ছেলে। গিয়াস কাদের এখন কারাগারে। তিনি প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি দেওয়ার ঘটনায় বর্তমানে কারাগারে রয়েছেন।

চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা গোলাম আকবর খন্দকারকে প্রার্থী চূড়ান্ত করা হয়েছে। এ আসনে তিনি প্রথমবারের মতো ধানের শীষের প্রার্থী হতে যাচ্ছেন। এ আসনে গিয়াস উদ্দিন কাদের চৌধুরীও মনোনয়ন চেয়েছিলেন।

চট্টগ্রাম-৯ (কোতোয়ালী) আসনে প্রার্থী হিসেবে চূড়ান্ত করা হয়েছে নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেনকে। কারাবন্দী এ বিএনপি নেতা প্রথমবারের মতো এ আসনে ধানের শীষের প্রার্থী হচ্ছেন।

চট্টগ্রাম-৭ (রাঙ্গুনিয়া) আসনটি টেনে নিয়েছে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)। এ আসনে এলডিপির প্রার্থী হয়েছেন দলটির প্রেসিডিয়াম সদস্য নুরুল আলম। তিনি এ আসনে ১৯৯৬ সালের ১৫ ফেরুয়ারির জাতীয় নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচিত হয়েছিলেন। এ আসনে মানবতাবিরোধী অপরাধে ফাঁসি কার্যকর হওয়া সালাউদ্দিন কাদের চৌধুরীর ছেলে হুম্মাম কাদের চৌধুরী মনোনয়ন চেয়েছিলেন।

চট্টগ্রাম-১৪ (চন্দনাইশ-সাতকানিয়া আংশিক) আসনে ২০ দলীয় জোটগত মনোনয়ন পেয়েছেন এলডিপির চেয়ারম্যান অবসরপ্রাপ্ত কর্নেল অলি আহমদ।

চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগড়া) আসনটি বিএনপি ছেড়ে দিচ্ছে ২০ দলের শরিক জামায়াত ইসলামকে। স্বতন্ত্র পরিচয়ে প্রার্থী হচ্ছেন জামায়াতের কেন্দ্রীয় নায়েবে আমীর সাবেক এমপি আ ন ম শামসুল ইসলাম। তবে একই আসনে জাময়াতের কেন্দ্রীয় অপর নেতা সাবেক এমপি শাহজাহান চৌধুরীও মনোনয়নপত্র নিয়েছেন।

বাকি ১০টি আসনে ২০ দলীয় জোটের যেসব প্রার্থীকে চূড়ান্ত করা হয়েছে তারা হলেন- চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ) মোস্তফা কামাল পাশা, চট্টগ্রাম-৪ (সীতাকুন্ড) লায়ন আসলাম চৌধুরী, চট্টগ্রাম-৮ (চান্দগাঁও-বোয়ালখালী) এম মোরশেদ খান, চট্টগ্রাম-১০ (হালিশহর-পাহাড়তলী) আবদুল্লাহ আল নোমান, চট্টগ্রাম-১১ (বন্দর-পতেঙ্গা) আমীর খসরু মাহমুদ চৌধুরী, চট্টগ্রাম-১২ (পটিয়া) গাজী শাহজাহান জুয়েল, চট্টগ্রাম-১৩ (আনোয়ারা-কর্ণফুলী) সরওয়ার জামাল নিজাম এবং চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) জাফরুল ইসলাম চৌধুরী।

http://www.anandalokfoundation.com/