13yercelebration
ঢাকা

কালীগঞ্জে মাতৃ ও নবজাতক মৃত্যু হার কমিয়ে আনার লক্ষ্যে জননী প্রকল্পের উদ্বোধন

Link Copied!

রংপুর বিভাগে মাতৃ ও নবজাতক মৃত্যু হার কমিয়ে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে অবদান রাখার লক্ষ্যে লালমনিরহাটের কালীগঞ্জে জননী প্রকল্পের উদ্বোধন হয়েছে। ২২ আগষ্ট-২০২৩ ইং, মঙ্গলবার উপজেলা পরিষদ মিলনায়তনে প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার জহির ইমামের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন লালমনিরহাট পরিবার পরিকল্পনা বিভাগের উপপরিচালক হারুনর রশিদ, কালীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মাহবুবুজ্জামান আহমেদ, চলবলা ইউপি চেয়ারম্যান ও কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মিজানুর রহমান মিজুসহ আরও অনেকে।

প্রকল্পের জেলা সমন্বয়কারী মাঈনুদ্দীন ভূঁইয়ার স্বাগত বক্তব্যের মাধ্যমে উদ্বোধনী কার্যক্রম শুরু হয়। কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির মাধ্যমে কোরিয়া প্রজাতন্ত্রের সরকার এনজিও অংশীদারিত্বের অধীনে সেভ দ্য চিলড্রেন কোরিযার মাধ্যমে এই প্রকল্পে অর্থায়ন করছে। সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশের কারিগরি সহায়তায় আরডিআরএস বাংলাদেশ এই প্রকল্পের স্থানীয় বাস্তবায়ন অংশীদার এবং আইসিডিডিআর, বি প্রকল্পটির গবেষণা ও মূল্যায়ন অংশীদার। উক্ত প্রকল্পটি সার্বিক সহযোগীতায স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় এবং স্থানীয় সরকার বিভাগ। এই উদ্যোগটি তিন ধাপে রংপুর বিভাগের ৮টি জেলায় আগামী ১৫ বছর কার্যক্রম বাস্তবায়নের পরিকল্পনা রয়েছে।
অনুষ্ঠানের আহবায়ক কালীগঞ্জ উপজেলা ও পরিবার পরিকল্পনা কর্মকতা ডা. দেবব্রত কুমার রায় বলেন, এই প্রকল্পের কাজগুলো আমাদেরই। সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশ এবং আরডিআরএস বাংলাদেশ আমাদের এই কাজে সহায়তায় করবে মাত্র। তাই আমাদের এখন করণীয় হল সরকারি ও বেসরকারি সবাই মিলে আমাদের এই রংপুর বিভাগে জিরো হোম ডেলিভারি নিশ্চিতকরণ এবং শতভাগ প্রাতিষ্ঠানিক ডেলিভারি সেবার আওতায় আনতে হবে।
অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন অনুষ্ঠানের অপর আহবায়ক কালীগঞ্জ উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকতা কামরুল হাসান। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা সমাজসেবা কর্মকতা, উপজেলা যুব উন্নয়ন কর্মকতা, উপজেলা মহিলা বিষয়ক কর্মকতা, উপজেলা শিক্ষা কর্মকতা, উপজেলার সকল ইউনিয়ন চেয়ারম্যান, সকল পরিবার পরিকল্পনা পরিদর্শক, ইউনিয়ন ফেডারেশন প্রতিনিধি ও এনজিও প্রতিনিধিসহ সাংবাদিকবৃন্দ।
http://www.anandalokfoundation.com/