13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কবি রাধারমণ দত্তের মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরন উৎসবের উদ্বোধন

admin
November 9, 2015 3:46 pm
Link Copied!

বিনোদন ডেস্ক: জগন্নাথপুরে বৈষ্ণব কবি রাধারমণ দত্তের শততম মৃত্যবার্ষিকী উপলক্ষে ৩দিন ব্যাপী স্মরণ উৎসেবের উদ্বোধন করা হয়েছে। রবিবার বিকাল ৩টায় জগন্নাথপুর ডিগ্রি কলেজ মাঠে উৎসবের উদ্বোধন করেন অর্থ মন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

উদ্বোধনকালে অর্থমন্ত্রী বলেন, ভাটির দেশ সুনামগঞ্জ মরমী গানের জন্য বিশেষ ভাবে বিখ্যাত। রাধারমণ যে সময়ে তাঁর গান রচনা করেন, ঠিক সেই সময় সুনামগঞ্জের হাসন রাজাও সহিত্য চর্চা করতেন। মরমী চিন্তাধারা তাঁর মধ্যেও ছিল। তিনি বলেন, এখাকার প্রকৃতি, বিশাল বিশাল হাওরের জলরাশি মানুষের জীবনে ব্যাপকভাবে প্রভাব বিস্তার করে। এবং সেই ব্যাপকতাই রাধারমণের মতো কবি, গায়কদের উদ্বুদ্ধ করে এমন সব বিশেষ গান রচনা করতে যা যুগ যুগ ধরে আমাদের আকর্ষণ করে চলছে। এসব গানের ভাষা অত্যন্ত সহজ এবং চিন্তাধারাও খুবই সহজ। এই জন্য বলা হয় এঁরা সহজিয়া পদ্ধতির প্রতিভু ছিলেন।

রাধারমন, হাছন রাজা, বাউল আব্দুল করিমসহ সকল মরবী কবি ও বাউলদের সৃষ্টি ও স্মৃতি সংরক্ষণে সরকারের পক্ষ থেকে সব ধরণের ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।

সুনামগঞ্জের জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলামের সভাপতিত্বে ও অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দেবজিৎ সিংহের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, সুনামগঞ্জ জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি সিদ্দিক আহমদ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতন, সংরক্ষিত মহিলা সাংসদ এডভোকেট শাহানা রব্বানী, তথ্য সচিব গোলাম মর্তুজা, সুনামগঞ্জ জেলা পরিষদ প্রশাসক ব্যারিস্টার এনামুল কবির ইমন, জগন্নাথপুর উপজেলা চেয়ারম্যান আকমল হোসেন, উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ হুমায়ুন কবির, উপজেলা

আওয়ামীলীগের সাধারন সম্পাদক রেজাউল করিম রিজু, ভাইস চেয়ারম্যান মুক্তাদির আহমদ মুক্তা প্রমুখ।

http://www.anandalokfoundation.com/