13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ঈদের জামাত কখন কোথায়

admin
September 11, 2016 9:43 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ জাতীয় ঈদগাহে সুশৃঙ্খলভাবে নামাজ আদায়ের জন্য সার্বিক নিরাপত্তাসহ সব ধরণের প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। পবিত্র ঈদুল আজহা উপলক্ষে জাতীয় ঈদগাহ ময়দানে দেশের প্রধান ঈদ জামাত সকাল ৮টায় অনুষ্ঠিত হবে। এখানে নামাজে ইমামতি করবেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান। বিকল্প ইমাম হিসেবে উপস্থিত থাকবেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মাওলানা মহিউদ্দিন কাসেম।

পুরো মাঠ জুড়ে বাঁশের কাঠামোর উপর ত্রিপোল ও সামিয়ানা টাঙ্গানো, সর্বত্র সিসি ক্যামেরা ও নিরাপত্তা বাহিনীর ওয়াচ টাওয়ার স্থাপনের কাজও সম্পন্ন হয়েছে। প্রায় দুইশ মুসুল্লি যেন একসাথে অজু করতে পারে, সে লক্ষ্যে ওজুখানার প্রস্তুতিও সম্পন্ন হয়েছে।

জাতীয় ঈদগাহে পাঁচ হাজার মহিলা মুসল্লিসহ লক্ষাধিক মুসল্লির নামাজ আদায়ের ব্যবস্থা করা হয়েছে। বিদেশী মুসলিম রাষ্ট্রের কুটনীতিকবৃন্দের জন্যও জাতীয় ঈদগাহে নামাজ আদায়ের ব্যবস্থা রাখা হয়েছে। মুসল্লিরা যাতে নির্বিঘ্নে নামাজ আদায় করতে পারেন সে জন্য আইনশৃংখলা বাহিনীর পক্ষ থেকে কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে আবহাওয়া প্রতিকূল হলে ঈদের প্রধান জামাত জাতীয় ঈদগাহের পরিবর্তে সকাল সাড়ে ৮টায় বায়তুল মুকাররম জাতীয় মসজিদে অনুষ্ঠিত হবে।

বায়তুল মুকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে পাঁচটি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টা, দ্বিতীয় জামাত সকাল ৮টা, তৃতীয় জামাত সকাল ৯টা, চতুর্থ জামাত সকাল ১০টা এবং পঞ্চম ও সর্বশেষ জামাত সকাল ১০ টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হবে।

এসব জামাতে ইমামতি করবেন, প্রথম জামাতে বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতি মাওলানা মুহিব্বুল্লাহিল বাকী নদভী, দ্বিতীয় জামাতে ইসলামিক ফাউন্ডেশনের মুহাদ্দিস মাওলানা ওয়ালীয়ুর রহমান খান, তৃতীয় জামাতে মহাখালী হোসাইনিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ ড. মাওলানা নজরুল ইসলাম আল মারূফ, চতুর্থ জামাতে ইসলামিক ফাউন্ডেশনের মুফতি মাওলানা মোহাম্মদ আবদুল্লাহ এবং পঞ্চম ও সর্বশেষ জামাতে ইসলামিক ফাউন্ডেশনের সহকারী পরিচালক হাফেজ মাওলানা মো. মোস্তাফিজুর রহমান।

এছাড়া জাতীয় সংসদ সচিবালয়ের উদ্যোগে সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় সকাল সাড়ে ৭টায় ঈদের নামাজ আদায়ের ব্যবস্থা করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে ঈদের দু’টি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৮টায় এবং দ্বিতীয়টি সকাল ৯টায় অনুষ্ঠিত হবে। প্রথম জামাতে ইমামতি করবেন কেন্দ্রীয় মসজিদের ইমাম খতীব হাফেজ নাজীর মাহমুদ এবং দ্বিতীয় জামাতে ইমামতি করবেন হাফেজ উসায়দ আহমাদ।

কেন্দ্রীয় মসজিদ ছাড়াও বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হল মেইন গেট সংলগ্ন মাঠ এবং শহীদুল্লাহ হল লনে সকাল ৮টায় ঈদুল আজহার পৃথক আরো দু’টি জামাত অনুষ্ঠিত হবে।

ধানমন্ডি সোবহানবাগ জামে মসজিদে সকাল সাড়ে ৭টায়, ধানমন্ডি ঈদগাহ ময়দানে সকাল ৮টায়, গুলশান সেন্ট্রাল মসজিদ ও ঈদগাহ ময়দানে সকাল সাড়ে ৭টা ও সাড়ে ৮টায়, কমলাপুর রেলস্টেশনে সকাল ৮টায়, কল্যাণপুর হাউজিং এস্টেট জামে মসজিদে সকাল সাড়ে ৭টায়, পল্লবীর মিরপুর ১২নং সেকশনের এ ব্লকস্থ হারুণ মোল্লাহ ঈদগাহ, পার্ক খেলার মাঠে সকাল সাড়ে ৭টায়, সায়েদাবাদ চিশতিয়া দরবার শরীফ জামে মসজিদে সকাল সাড়ে ৭টায়, ইসলামবাগ ঈদগাহ ময়দানে সকাল ৭টা, ৮টা এবং পৌনে ৯টায়, কাজীপাড়া কেন্দ্রীয় জামে মসজিদে সকাল সাড়ে ৭টা, সাড়ে ৮টা ও সোয়া ৯টায়, লক্ষ্মীবাজার নূরাণী জামে মসজিদে সকাল ৮টায়, মিয়া সাহেবের ময়দান খানকা শরীফ জামে মসজিদে সোয়া ৭টায়, ফার্মগেটের বায়তুশ শরফ মসজিদে সকাল ৮টায়, দারুস সালামের মারকাজে ইশা’আতে ইসলাম কমপ্লেক্সে পৌনে ৮টায়, পশ্চিম আগারগাঁও দারুল ঈমান জামে মসজিদে সকাল সাড়ে ৭টায়, মোহাম্মদপুর মসজিদ-এ-তৈয়্যেবিয়ায় সকাল সাড়ে ৭টায়, কামরঙ্গীরচর ঈদগাহ ময়দানে সকাল সাড়ে ৭টা ও সাড়ে ৮টায়, নূরিয়া মাদরাসা মসজিদে সকাল সাড়ে ৬টায় ও সকাল ৮টায়, রহমতিয়া জামে মসজিদে সকাল সাড়ে ৬টায়, সাড়ে ৭টায় ও সাড়ে ৮টায়, গাজীপুরের শ্রীপুর উপজেলার নারায়নপুর নদীর পাড় ঈদগাহ ময়দানে সকাল ৯টায়, শরীয়তপুর জেলার সখিুপরের রশিদ বেপারী বাজার জামে মসজিদে সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে।

http://www.anandalokfoundation.com/