13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আবার সেরার শিরোপায় ভূষিত অয়ন চক্রবর্তী

Brinda Chowdhury
April 9, 2021 9:35 pm
Link Copied!

নিজস্ব প্রতিবেদকঃ  জ্ঞানতাপস আব্দুর রাজ্জাক ফাউন্ডেশন’ – এর জাতীয় রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সেরার স্বীকৃতি পেল বরিশালের অমৃত লাল দে মহাবিদ্যালয়ের একাদশ শ্রেণির শিক্ষার্থী অয়ন চক্রবর্তী।
গত ৫ এপ্রিল সন্ধ্যায় অনলাইন প্ল্যাটফর্মে এ পুরস্কার ভূষিত হয় তিনি।
এর আগে ২৪ মার্চ মহান মুক্তিযুদ্ধ নিয়ে আয়োজিত দেশের সবচেয়ে বড় প্রতিযোগিতা দ্য ডেইলি স্টার মুক্তিযুদ্ধ অলিম্পিয়াডেও কলেজ পর্যায়ে চ্যাম্পিয়ন হন দেশসেরা এই ‘বাংলাবিদ’।
‘জ্ঞানতাপস আব্দুর রাজ্জাক ফাউন্ডেশন’- এর জাতীয় রচনা প্রতিযোগিতায় সারাদেশে প্রথম হওয়ার অনুভূতি সম্পর্কে অয়ন বলেন, “শব্দ এই অনুভূতি প্রকাশে ব্যর্থ। সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মানবাধিকারকর্মী সুলতানা কামাল, ‘দ্য ডেইলি স্টার’-এর সম্পাদক মাহফুজ আনাম এবং ‘বেঙ্গল ফাউন্ডেশন’-এর চেয়ারম্যান আবুল খায়ের লিটুর মতো বাংলাদেশের মহীরুহতুল্য ব্যক্তিত্বদের উপস্থিতিতে সম্মানিত হওয়ার অনুভূতি কিংবা তাদের উপস্থিতিতে নিজের বক্তব্য তুলে ধরার অনুভূতি ভাষায় প্রকাশের ক্ষমতা আমার নেই।” মুক্তিযুদ্ধ অলিম্পিয়াডে চার ক্যাটাগরির মধ্যে সর্বোচ্চ নাম্বার পেয়ে সেরাদের সেরা হওয়া প্রসঙ্গে অয়ন চক্রবর্তীর বক্তব্য, “মুক্তিযুদ্ধ আমাদের অস্তিত্বের অপর নাম। মুক্তিযুদ্ধ সম্বন্ধে যত জানতে পারব, ততই অবগত হতে সক্ষম হবো নিজের অস্তিত্ব সম্বন্ধে। তাই ‘দ্য ডেইলি স্টার মুক্তিযুদ্ধ অলিম্পিয়াড’- এ চ্যাম্পিয়ন হওয়া আমার এই ছোট্ট জীবনের অন্যতম শ্রেষ্ঠ অর্জন। মুক্তিযুদ্ধ সম্বন্ধে বিস্তারিত ও পুঙ্খানুপুঙ্খ জানার এই ক্ষেত্র তৈরি করায় দ্য ডেইলি স্টারের প্রতি আমার অনন্ত কৃতজ্ঞতা।”
উল্লেখ্য, ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে ‘কবি নজরুল ইনস্টিটিউট’ কর্তৃক আয়োজিত রচনা প্রতিযোগিতায় সারাদেশে দ্বিতীয় ও ২৯ মার্চ ‘বুক ইম্পোরিয়াম বাংলাদেশ অলিম্পিয়াড’-এ সারাদেশে প্রথম হন অয়ন চক্রবর্তী। মাত্র ১ মাসের মধ্যে এতসব অর্জন ; কীভাবে সম্ভব? জানতে চাইলে ‘ত্বকী-পদক’ জয়ী অয়ন চক্রবর্তীর সরল স্বীকারোক্তি, “নিজেকে শাণিত করার সবচেয়ে বড় উপায় হচ্ছে প্রতিযোগিতায় অংশগ্রহণ। নিজেকে প্রমাণ করার সর্ববৃহৎ ক্ষেত্রও হচ্ছে প্রতিযোগিতা। সুতরাং নিজেকে ঋদ্ধ করার আকাঙ্ক্ষা নিয়েই বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নেয়া হয় আর বাকিটা সৃষ্টিকর্তার ইচ্ছা।” ভবিষ্যৎ পরিকল্পনা সম্বন্ধে জানতে চাইলে অয়ন চক্রবর্তী জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদে পড়তে চান তিনি এবং আন্তর্জাতিক মহলে মানবাধিকার নিয়ে কাজ করার স্বপ্ন রয়েছে তার।
http://www.anandalokfoundation.com/