13yercelebration
ঢাকা
শিরোনাম

নির্ধারিত সময়ের মধ্যেই মালয়েশিয়ায় কর্মী পাঠাতে কাজ করছে সরকার- প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী

জিম্মি জাহাজে দস্যুরা খাবারে তৃপ্তি না পেয়ে দুম্বা নিয়ে আসতো -লক্ষ্মীপুরে ক্যাডেট আইয়ুব

নির্বাচনের ছয়দিন আগে সালথায় প্রতীক বরাদ্দ পেলেন দুই চেয়ারম্যান প্রার্থী

সালথার বল্লভদীতে ওয়াদুদ মাতুব্বরের পক্ষে নির্বাচনী উঠান বৈঠক

যুক্তরাষ্ট্রের সহিত সম্পর্ক আরও এগিয়ে নিতে ডোনাল্ড লু’র সঙ্গে আলোচনা অত্যন্ত ফলপ্রসূ -পররাষ্ট্রমন্ত্রী

উন্নয়ন কাজে চেইন অব কমান্ড অনুযায়ী প্রত্যেকের কাজে সমন্বয় থাকা দরকার -পার্বত্য প্রতিমন্ত্রী

সিলেটে বিভাগীয় বিজ্ঞান মেলার উদ্বোধন

আজকের সর্বশেষ সবখবর

আজ নারী উত্যক্তকরণ প্রতিরোধ দিবস, গতবছরের চেয়ে বেড়েছে দ্বিগুণের বেশী ঘটনা

নিউজ ডেস্ক
June 13, 2022 8:20 am
Link Copied!

আজ (১৩ জুন) ‘নারী উত্যক্তকরণ প্রতিরোধ দিবস’। আমাদের দেশে ইভটিজিং বা যৌন হয়রানির মাত্রা ভয়াবহভাবে বেড়ে যাওয়ায় তা কঠোরভাবে নিয়ন্ত্রণ করার চেষ্টা করা হয়েছে। প্রথম বারের মতো ২০১০ সাল থেকে রাষ্ট্রের নাগরিক হিসেবে নারীর স্বাভাবিক চলাচল, জীবনযাপন অবাধ, সমুন্নত করা ও তাদের অধিকার এবং সম্মান বজায় রাখার উদ্দেশ্যে এ দিবস পালন করা হয়।

সভ্যতার সূচনালগ্নে পুরুষের পাশাপাশি নারীর অবদান অনস্বীকার্য। নারীর ভূমিকা সমাজ-সভ্যতার অগ্রযাত্রার ইতিহাসে সমান্তরাল। কিন্তু তারপরও নারীরা প্রতিনিয়ত সহিংসতার শিকার হচ্ছে। বিশেষ করে স্কুল ছাত্রীদের প্রতি বখাটেদের উত্যক্তকরণে নেয়া হয়েছিল তাগিদ ও কর্মসূচি। এর পরের বছরও দিবসটি সবার মাঝে আলোড়ন তোলে। কিন্তু চলতি বছর এই বিশেষ এবং প্রয়োজনীয় দিবসটি ঘিরে উল্লেখযোগ্য কোনো কর্মসূচি নেয়া হয়নি।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এ বিষয়ে স্বতন্ত্র আইন প্রণয়ন ও তা প্রয়োগের জন্য সচেষ্ট হয়ে ব্যাপক কর্মসূচি নিয়ে থাকে। প্রাথমিক পর্যায়ে প্রণয়ন করা আইনটি একটি আলাদা আইন হিসেবে দেখানো হলেও পরবর্তীকালে সেটা নারী নির্যাতন আইনের আওতায় অন্তর্ভূক্ত করা হয়।

জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরাম জানিয়েছে, ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড হওয়া সত্ত্বেও ২০২০ সালের চেয়ে ২০২১ সালে শিশু ধর্ষণের সংখ্যা প্রায় দ্বিগুন। কন্যা শিশু ধর্ষণের সংখ্যা বেড়েছে ৭৪.৪৩ শতাংশ।  ২০২০ সালে শিশু ধর্ষণের সংখ্যা ছিল ৬২৬ আর ২০২১ সালে বেড়ে ১ হাজার ১১৭ শিশু ধর্ষণের শিকার হয়েছে। এর মধ্যে একক ধর্ষণের শিকার ৭২৩ জন, দলবদ্ধ ধর্ষণের শিকার হয় ১৫৫ জন, প্রতিবন্ধী শিশু ১০০ জন এবং অন্যান্য ১৩৯ জন কন্যাশিশু ধর্ষণের শিকার হয়।

মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ) ‘মানবাধিকার পরিস্থিতি মনিটরিং প্রতিবেদনে জানিয়েছে, চলতি বছরের মে মাসে দেশে নারী ও শিশুদের প্রতি সহিংসতা; ধর্ষণ, হত্যা ও পারিবারিক সহিংসতার ঘটনা বিগত মাসগুলোর তুলনায় অধিকাংশ ক্ষেত্রেই বেড়েছে, যা অত্যন্ত উদ্বেগজনক। মে মাসে ৪১৪টি নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে, যা গত মাসের তুলনায় ৪৭টি বেশি। এ মাসে ধর্ষণের ঘটনা ৮৪টি, বিগত মাসে যা ছিল ৭১টি। সংঘবদ্ধ ধর্ষণ ২২টি, যা এপ্রিল মাসে ছিল ১৪টি, ধর্ষণ ও হত্যা ৪টি। এর মধ্যে ধর্ষণের শিকার হয়েছে চারজন কিশোরীসহ ১০ জন প্রতিবন্ধী ও দলবদ্ধ ধর্ষণ শিকার হয়েছে প্রতিবন্ধী একজন কিশোরী ও দুজন নারী।

http://www.anandalokfoundation.com/