13yercelebration
ঢাকা

বিশ্বকাপ বাছাইয়ে ভেনেজুয়েলার বিপক্ষে কি করলো আর্জেন্টিনা

Rai Kishori
October 11, 2024 7:50 am
Link Copied!

ফেরাটা রাঙাতে পারলেন না লিওনেল মেসি। তবে হারের তিক্ত স্বাদও পেতে হয়নি আর্জেন্টাইন অধিনায়ককে। বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে ভেনেজুয়েলার বিপক্ষে ১-১ গোলের ড্রয়ে মাঠ ছাড়তে হয়েছে।

এতে করে নিজেদের সবশেষ দুই ম্যাচে জয়হীন থাকতে হলো আর্জেন্টিনাকে।

আজকের আগে গত সেপ্টেম্বরে কলম্বিয়ার বিপক্ষে বিশ্বকাপের ম্যাচে ২-১ গোলে হেরেছিল আলবিসেলেস্তারা। কোপা আমেরিকার ফাইনালে পাওয়া চোটের কারনে সেই ম্যাচে খেলেননি মেসি। আজ দলের নিয়মিত অধিনায়ককে পেয়ে জয়ের আশাই করছিল বিশ্বকাপের ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

সেই সম্ভাবনাও জেগেছিল ম্যাচে।

তবে শেষ পর্যন্ত ১-১ গোলের ড্রয়েই সন্তুষ্ট থাকতে হয় আর্জেন্টিনাকে। ভেনেজুয়েলার স্তাদিও মাতুরিনে আজ নির্ধারিত সময়ের আধা ঘণ্টা পর ম্যাচ শুরু হয়। ম্যাচের আগে হওয়া মুষলধারের বৃষ্টির কারনেই এমন দেরি। ম্যাচ শুরুর সময়ও মাঠের পরিস্থিতি ভালো ছিল না।

বল শট দেওয়ার সময় পানি ছিটকে যাওয়াই তার প্রমাণ। তারও আগে ভেনেজুয়েলায় যাওয়ার আগে যুক্তরাষ্ট্রে ‘হ্যরিকেন মিল্টনের’ বাধার মুখোমুখি হয় মেসিরা।

তবে সব বাধা উপেক্সা করে ম্যাচের ১৩ মিনিটে এগিয়ে যায় আর্জেন্টিনা। আটবারের ব্যালন ডি’অরের করা ফ্রি কিক প্রতিপক্ষের গোলরক্ষক সেভ করলেও ফাঁকায় দাঁড়িয়ে থাকা নিকোলাস ওতামেন্ডি বল পেয়ে জালে জড়াতে ভুল করেননি। পানির কারনে স্বাভাবিক খেলাটা যখন কঠিন হয়ে যাচ্ছিল তখন দুদলই দৌড় থেকে শটে গোলের চেষ্টা করে।

তাতে অবশ্য কোনো দলই সফল হয়নি বিরতিতে যাওয়ার আগে। তবে ৪০ মিনিটে ম্যাচে সমতায় ফেরার সুযোগ পেয়েছিল ভেনেজুয়েলা। তাতেও সফল হতে পারনি স্বাগতিকেরা। বিরতি শেষেই আরেকটা দারুণ সুযোগ পায় তারা। কিন্তু আর্জেন্টিনার গোলরক্ষক হেরোনিমো রুলিকে পরাস্ত করা সম্ভব হয়নি তাদের। নিষেধাজ্ঞার কারনে বাইরে থাকা এমিলিয়ানো মার্টিনেজের বদলে সুযোগ পেয়ে দারুন সেভ দেন তিনি।

শেষ পর্যন্ত কাঙ্ক্ষিত গোলটি ৬৫ মিনিটে পায় ভেনেজুয়েলা। সতীর্থ ইয়েরেফসন সোতেলদোর ক্রসে দুর্দান্ত  এক হেডে দলকে সমতায় ফেরান সালোমন রনডন। পরে আর কোনো গোল না হলে ম্যাচ শেষ হয় ১-১ ড্রয়ে।

ম্যাচ ড্র হলেও দক্ষিণ আমেরিকা অঞ্চলে বিশ্বকাপ বাছাইয়ের পয়েন্ট তালিকায় শীর্ষেই  আছে আর্জেন্টিনা। ৯ ম্যাচে ১৯ পয়েন্ট পেয়ে বিশ্বকাপের মূল পর্বের টিকিট পাওয়ার পথটাও আরেকটু মসৃণ করেছে তারা।  আগামী ১৬ অক্টোবর আর্জেন্টিনা পরের ম্যাচ বলিভিয়ার বিপক্ষে।

http://www.anandalokfoundation.com/