13yercelebration
ঢাকা

ফ্লোরিডার পশ্চিম উপকূলে আছড়ে পড়েছে হারিকেন মিল্টন

desk
October 10, 2024 11:00 am
Link Copied!

হারিকেন মিল্টন বুধবার ফ্লোরিডার পশ্চিম উপকূলে আছড়ে পড়েছে। মারাত্মক এই ঝড় অঙ্গরাজ্যজুড়ে বাড়িঘর ধ্বংস করে পূর্ব দিকে অগ্রসর হচ্ছে, পাশাপাশি আকস্মিক বন্যা এবং বিদ্যুৎ বিভ্রাট শুরু হয়েছে।

গতকাল বুধবার রাত সাড়ে ৮টার দিকে ক্যাটাগরি-৩ হারিকেন হিসেবে প্রতি ঘন্টায়  সর্বোচ্চ ১২০ (১৯৫ কিমি) মাইল বেগে ঝড়টি আছড়ে পড়ে বলে মার্কিন জাতীয় হারিকেন সেন্টার জানিয়েছে। এরপর রাত ১১টার মধ্যে বাতাসের গতিবেগ কমে দাঁড়ায় প্রতি ঘন্টায় ১০৫ মাইল এবং মিল্টন ক্যাটাগরি-২ হারিকেনে পরিনিত হয়।

তবুও এটি অত্যন্ত বিপজ্জনক বলে বিবেচনা করা হচ্ছে। টাম্পা, সেন্ট পিটার্সবার্গ এবং ক্লিয়ারওয়াটার শহরসহ টাম্পা বে এলাকায় আকস্মিক বন্যার জরুরি সতর্কতা জারি করে মার্কিন হারিকেন সেন্টার। সেন্ট পিটার্সবার্গে ইতিমধ্যেই বুধবার ১৬.৬ ইঞ্চি (৪২২ মিমি) বৃষ্টিপাত হয়েছে। ঝড়টির চোখ ছিল টাম্পা বে মেট্রোপলিটন এলাকা থেকে দূরে অবস্থিত একটি দ্বীপ শহর সিয়েস্তা কী উপকূলে।

সিয়েস্তা কী মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যের দক্ষিণ-পশ্চিম উপকূলে অবস্থিত একটি বাধা দ্বীপ। এটি রবার্টস বে এবং মেক্সিকো উপসাগরের মধ্যে অবস্থিত। যেখানে ৩ মিলিয়নেরও বেশি লোক বসবাস করে।

পূর্বাভাসদাতারা বলেছেন, সমুদ্রের পানি ১৩ ফুট (৪ মিটার) পর্যন্ত বাড়তে পারে।

মিল্টনের প্রভাবে কমপক্ষে ১৯টি টর্নেডোর জন্ম হয়েছে। ফ্লোরিডার পূর্ব উপকূলে ফোর্ট পিয়ার্সে টর্নেডোর পরে একাধিক প্রাণহানির খবরও পাওয়া গেছে। সেন্ট লুসি কাউন্টি শেরিফ কিথ পিয়ারসনের বরাত দিয়ে এবিসি নিউজ এই তথ্য জানিয়েছে। তবে তাৎক্ষণিকভাবে বিস্তারিত আর কিছু জানায়নি।

টর্নেডোর কারণে প্রায় ১২৫টি বাড়ি ধ্বংস হয়েছে। ফ্লোরিডায় ১.৩ মিলিয়নেরও বেশি বাড়ি এবং ব্যবসায়িক প্রতিষ্ঠান বিদ্যুৎবিহীন ছিল।ফ্লোরিডায় তাণ্ডব চালিয়ে মিল্টন পশ্চিম আটলান্টিকের ওপর গিয়ে দুর্বল হয়ে যেতে পারে। ধারণা করা হচ্ছে, আজ  বৃহস্পতিবার রাতে হারিকেনটির শক্তি কমে যাবে, তবে আটলান্টিক উপকূলে ঝড়-বৃষ্টি হতে পারে।

গ্রীষ্মমন্ডলীয় ঝড়টি ফ্লোরিড়া অঙ্গরাজ্যটির বেশিরভাগ অংশকে গ্রাস করছে। এর প্রভাবে সমুদ্রে ২৮ ফুট (৮.৫ মিটার) উচ্চতার কাছাকাছি ঢেউ তৈরি হয়েছে বলে দেশটির জাতীয় মহাসাগর ও বায়ুমণ্ডলীয় প্রশাসন জানিয়েছে।

দুই সপ্তাহ আগেই হারিকেন হেলেনের আঘাতে বিপর্যস্ত হয় ফ্লোরিডা। তখন প্রায় দুই মিলিয়ন লোককে সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। মৃত্যু হয় দুই শতাধিক মানুষের। ফ্লোরিডাসহ যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলের বেশিরভাগ অঞ্চল হারিকেন হেলেনের মারাত্মক ঝাঁকুনি অনুভব করেছে তখন। এর পরে একই অঞ্চলে আবার আঘাত হেনেছে হারিকেন মিল্টন। উভয় ঝড়ের কারণে বিলিয়ন ডলারের ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

http://www.anandalokfoundation.com/