13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আশাশুনির পানি নিস্কাশন ড্রেন ময়লার স্তুপে পরিপূর্ণ, পরিবেশ বিনষ্ট ও মশামাছির উপদ্রব

Brinda Chowdhury
February 29, 2020 11:38 am
Link Copied!

সচ্চিদানন্দদেসদয় আশাশুনি, সাতক্ষীরাঃ আশাশুনি উপজেলার প্রাণ কেন্দ্র বুধহাটা বাজারের পানি নিস্কাশন ড্রেন বর্জ ও ময়লা-আবর্জনায় পরিপূর্ণ হয়ে আছে। পরিস্কার করার ব্যবস্থা না থাকায় এলাকা দুষিত হয়ে মশা-মাছির উপদ্রব ও পরিবেশ বিনষ্ট হচ্ছে।

সাতক্ষীরাকে জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল ‘ক্লিন সাতক্ষীরা গ্রীণ সাতক্ষীরা’ শ্লোগানকে সামনে রেখে সাতক্ষীরা জেলার অবস্থা পরিবর্তন করার সংগ্রাম শুরু করেছেন। ইতিমধ্যে জেলাবাসী সুফল পেতে শুরু করেছেন। অনেক এলাকা এখন সুন্দর ও পরিচ্ছন্নতায় রূপান্তরিত হয়েছে। উপজেলা প্রশাসনও সবুজ শ্যামলীময় আশাশুনি বিনির্মানে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। কিন্তু বাজারের দোকানীদের অসচেতনায় ব্যহত হচ্ছে ক্লিন সাতক্ষীরা গ্রীণ সাতক্ষীরা নামে সর্বজন প্রশংসিত কার্যক্রম।

তরকারী বাজার, সুবর্ণ বণিক পাড়া টু তরকারী বাজার ও মেইন সড়কের পশ্চিম পাশে ড্রেনেজ ব্যবস্থা নির্মান করা হয়েছে। ইউপি চেয়ারম্যান ইঞ্জিঃ আ ব ম মোছাদ্দেক বাজারের পয়ঃ নিস্কাশন ব্যবস্থা ঢেলে সাজাতে ড্রেনেজ নির্মান এবং আ্ইন শৃংখলা রক্ষার্থে সিসি ক্যামেরার ব্যবস্থা করেন কিন্তু কার্যক্রমকে বাঁচিয়ে রাখতে ব্যবসায়ীরা এগিয়ে না আসায় সমস্যা বেড়েই চলেছে। বাজারের দোকানীরা পানি নিস্কাশন ড্রেনের ভিতরে ময়লা আবর্জনা ফেলে রেখেছে। নিয়মিত পরিস্কার পরিচ্ছন্নতার কোন ব্যবস্থা না থাকায় ভেঙ্গে পড়েছে পানি নিস্কাশন ব্যবস্থা।

ময়লা আবর্জনার ভিতরে জন্ম নিচ্ছে মশা ও মাছি। বাজার, বাসাবাড়ী, অফিস ও ব্যবসা প্রতিষ্ঠানের আঙ্গিনা মশামুক্ত করতে বুধহাটা ইউনিয়ন পরিষদের উদ্যোগে কয়েক দফায় মশা নিধন অভিযান পরিচালনা করা হলেও ড্রেনেজ ব্যবস্থা ভেঙ্গে পড়ায় মশা মাছির জন্ম প্রতিরোধ করা সম্ভব হচ্ছেনা। বাজারের কয়েকজন দোকানী ও ক্রেতাসাধারণ জানান, দিনে মাছি ও সন্ধ্যার পরে মশার উপদ্রবে অতিষ্ঠ হয়ে উঠছেন দোকানী ও ক্রেতা সাধরণ। এব্যাপারে সাংবাদিকদের পক্ষ থেকে জানতে চাইলে স্যানিটারী ইন্সপেক্টর জি এম গোলাম মোস্তফা বলেন, বিষয়টি আমি দেখেছি। সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান ও দোকানদারদের সাথে আলোচনা সাপেক্ষে বিষয়টি সমাধানের চেষ্টা করা হবে।

বাজারের ড্রেন থেকে ময়লা আবর্জনা অপসারণ করা এবং নিয়মিত অপসারণের ব্যবস্থা করে ক্লিন সাতক্ষীরা-গ্রীণ সাতক্ষীরা বাস্তবায়নের জন্য উর্দ্ধতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন সচেতন মহল।

http://www.anandalokfoundation.com/