13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ফরিদপুরে জমে উঠেছে যশোদা জীবন দেবনাথের বাড়ির পূজা

Rai Kishori
October 5, 2019 4:23 pm
Link Copied!

আবু নাসের হুসাইন, সালথা (ফরিদপুর) প্রতিনিধি:  হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব হলো শারদীয়া দূর্গাপূজা। এবার ফরিদপুরে জমে উঠেছে সিআইপি যশোদা জীবন দেবনাথের বাড়ির পূজা। দূর্গা পূজার আয়োজনে দেশের সবচেয়ে বেশী পূজার আয়োজন হয় যেকয়টি জেলা তার মধ্যে ফরিদপুর একটি অন্যতম নাম।

সদর উপজেলার চাদঁপুর ইউনিয়নের ধোপাডাঙ্গা গ্রামে সিআইপি ড. যশোদা জীবন দেবনাথের বাড়িতে বৃহৎ পরিসরে হরেক রঙে সেজেঁছে ২৫২টি প্রতিমা।
 সত্য, ত্রেতা, দ্বাপর ও কলি এই ৪টি যুগের পৌরাণিক কাহিনী মহা ভারত ও রামায়ণের গল্পকথা যেন মূর্ত হয়ে উঠেছে ধোপাডাঙ্গার যশোদা জীবন দেবনাথের বাড়ির দুর্গোৎসবে। এখানে দেবী দুর্গার প্রতিমা ছাড়াও স্থান পাচ্ছে প্রায় আড়াইশ প্রতিমা। এখানে মৃৎশিল্পীরা তিন মাস ধরে রাত-দিন পরিশ্রম করে রামায়ণ ও মহা ভারতের কাহিনীকে যেন বাস্তবে নামিয়ে এনেছেন। ব্যতিক্রমী এই পূজার আয়োজন দেখতে দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসছেন হাজার হাজার দর্শনার্থী।
৪ অক্টোবর শুক্রবার মহা ষষ্ঠীর মধ্যে দিয়ে শুরু হয় পূজার মূল আনুষ্ঠানিকতা যা শেষ হবে ০৮ অক্টোবর মঙ্গলবার দশমীতে দেবীর বিসর্জনের মধ্যে দিয়ে।
পূজার প্রধান আয়োজক ড. যশোদা জীবন দেবনাথ সিআইপি বলেন, প্রিয় ফরিদপুর বাসি সকলকে আমার বাড়ির পূজা দেখার আমন্ত্রণ রইলো।
 দেবী দুর্গা, কার্তিক, গণেশসহ ছাড়াও প্রায় আড়াইশ প্রতিমা স্থাপনের মাধ্যমে দেশের অন্যতম বড় পরিসরে দুর্গাপূজার আয়োজন করা হয়েছে। তিনি বলেন, এই পূজা দেখতে দেশের বিভিন্ন স্থান থেকে দর্শনার্থীরা আসছে। সব কিছু মিলিয়ে এবার আমাদের এই পূজার আয়োজনে কোনো কিছুই অপূর্ণ রাখা হয়নি মহাভারত ও রামায়ণের গল্প কথায়।
http://www.anandalokfoundation.com/