13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সিলেট নগরীতে জলাবদ্ধতা, দুর্ভোগ চরমে

Link Copied!

টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা ঢলে তৃতীয় দফায় ডুবেছে সিলেট। তবে মঙ্গলবার দুপুর থেকে বৃষ্টিপাতের পরিমাণ কমে যাওয়ায় জেলার কিছু উপজেলা থেকে বন্যার পানি কমতে শুরু করেছে। তবে নগরীতে দেখা দিয়েছে তীব্র জলাবন্ধতা। এদিকে বৃষ্টিপাতের পরিমাণ কম থাকলেও সিলেটের প্রধান নদী সুরমা ও কুশিয়ারার পানি সব পয়েন্টে বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।
খোঁজ নিয়ে জানা যায়, নগরীর তালতলা, মাছুদিঘীরপাড়, যতরপুর, মাছিমপুর, উপশহর, তেরোরতন, মেজরটিলাসহ নগরীর অধিকাংশ এলাকায় তীব্র জলাবদ্ধতা দেখা দিয়েছে। অনেক এলাকায় পানি হাঁটু থেকে কোমর পর্যন্ত। নগরের অধিকাংশ রাস্তায় পানিতে টইটম্বুর। কুচকুচে কালো পানি। ময়লা-আবর্জনা ভাসছে। অনেকের বাসা-বাড়িতে পানি প্রবেশ করেছে। এতে চরম দুর্ভোগের মধ্যে পড়েছেন এসব এলাকার বাসিন্দারা।
নগরীর মাছিমপুর এলাকার বাসিন্দা সুমন দাস জানান, বৃষ্টি হলেই এখন আতঙ্কের মধ্যে থাকি। চলতি মৌসুমে ষষ্ঠবারের মতো জলাবদ্ধতা দেখা দিয়েছে। একবার জলাবদ্ধতা দেখা দিলে পানি নামতে অনেক সময় লাগে। রান্না-বান্না করা যায় না, ঘরের আসবাবপত্র ওপরে তুলে রাখতে হয়। এতে চরম দুর্ভোগের মধ্যে পড়তে হয় আমাদের।
নগরীর উপশহর এলাকার বাসিন্দা নাজমুল ইসলাম জানান, অল্প পরিমাণ বৃষ্টি হলেই উপশহর পানিতে তলিয়ে যায়। এটি এখন নিত্যদিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে। পরিবারের সবাইকে নিয়ে আমাদের বিপাকে পড়তে হয় তখন।
সিলেট আবহাওয়া অধিদপ্তরের সহকারী আবহাওয়াবিদ শাহ মো. সজীব হোসাইন বলেন, মঙ্গলবার সকাল ৬টা থেকে বুধবার সকাল ৬টা পর্যন্ত ২৫ মিলিমিটার এবং বুধবার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ১৭ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সিলেটে আরও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
পানি উন্নয়ন বোর্ড সিলেটের নির্বাহী প্রকৌশলী দীপক রঞ্জন দাশ বলেন, সিলেটে ও উজানে ভারী বৃষ্টিপাত হওয়ার কারণে নদ-নদীর পানি বৃদ্ধি পেয়েছে। ইতোমধ্যে সুরমা ও কুশিয়ারা নদীর পানি সবকটি পয়েন্ট বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বৃষ্টি ও পাহাড়ি ঢল অব্যাহত থাকলে পানি আরও বৃদ্ধি পাবে।
জেলা প্রশাসক সিলেট কার্যালয়ের বুধবার (০৩ জুলাই) রাতের বন্যা পরিস্থিতির তথ্য অনুযায়ী,  মহানগর ও জেলার ১ হাজার ১৯২টি গ্রাম প্লাবিত হয়েছে। এতে বন্যা আক্রান্ত হয়েছেন ৬ লাখ ৫৬ হাজার ৬৮৫ জন। ১৯৯টি আশ্রয়কেন্দ্রে পরিবার নিয়ে এখনও ৮ হাজার ৯৫১ জন আশ্রয় নিয়েছেন।
সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোবারক হোসেন দৈনিক খবর সংযোগকে বলেন, টানা বৃষ্টি ও উজানের ঢলে সিলেটে সব নদ-নদীর পানি বৃদ্ধি পেয়েছে। যেসব এলাকায় বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে সেসব এলাকায়  ত্রাণ বিতরণ কার্যক্রম ও উদ্ধার কার্যক্রম চলমান রয়েছে। বন্যা পরিস্থিতির ওপর সতর্ক দৃষ্টি রাখা হচ্ছে।
http://www.anandalokfoundation.com/