13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সিলেটে ধীর গতিতে নামছে বন্যার পানি, নানা দুর্ভোগ

Link Copied!

ধীর গতিতে নামছে বন্যার পানি। এখনও তলিয়ে আছে ফেঞ্চুগঞ্জ, বালাগঞ্জ ও ওসমানীনগরসহ বেশ কিছু এলাকার ঘর-বাড়ি, দোকানপাট, হাসপাতাল ও বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা। এসব স্থানে হাঁটু থেকে কোমর পানি পর্যন্ত। দীর্ঘসময় থেকে পানি থাকায় ছড়াচ্ছে দুর্গন্ধ। এ অবস্থায় চরম দুর্ভোগে পড়েছেন এসব এলাকার বাসিন্দারা। তাছাড়া সুরমা নদীর পানি সবকটি পয়েন্টে বিপদসীমার নিচে অবস্থান করলেও কুশিয়ারা নদীর পানি দুইটি পয়েন্টে এখনও বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।
খোঁজ নিয়ে জানা যায়, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জের ওপর দিয়ে বয়ে যাওয়া কুশিয়ারা নদীর পানি বন্যা পরিস্থিতির শুরু থেকেই বিপদসীমার ওপরে অবস্থান করছে। এতে প্লাবিত অবস্থায় রয়েছেন আশপাশের এলাকার ঘর-বাড়ি, রাস্তা-ঘাট, দোকানপাট, শিক্ষা প্রতিষ্ঠানসহ গুরুত্বপূর্ণ স্থাপনা। অনেক জায়গায় হাঁটু থেকে কোমরসমান পানি পর্যন্ত। তাছাড়া কুশিয়ারা নদীর পানি কমছে ধীর গতিতে। এ অবস্থায় দুর্ভোগ ও ভোগান্তির শেষ নেই এসব এলাকার বাসিন্দাদের। দেখা দিয়েছে তীব্র খাদ্য সংকট, পর্যাপ্ত ত্রাণসামগ্রী পাচ্ছেন না বলে অনেকে জানিয়েছেন। এছাড়া ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সের আশেপাশে পানি থাকায় ব্যাহত হচ্ছে স্বাস্থ্যসেবা।
ফেঞ্চুগঞ্জ বাজারের ব্যবসায়ী নুরুল ইসলাম জানান, ব্যবসাপ্রতিষ্ঠানের মধ্যে হাঁটু পানি ছিল তবে এখন এখন কিছুটা কমেছে। তবে তুলনামূলক ক্রেতা কম। আগের তুলনায় কেনা বেচাও কম হচ্ছে। প্রায় একই অবস্থা ওই বাজারের ব্যবসায়ীদের।
ফেঞ্চুগঞ্জ বাজারের বাসিন্দা আহমেদ আলী জানান, বন্যা পরিস্থিতি সৃষ্টি হওয়ার পর থেকে ঘরে পানি এখন ঘরের আশপাশে পানি রয়েছে। এ অবস্থায় চরম বিপাকে পড়তে হচ্ছে তাকে। দৈনন্দিন কাজেও ব্যাঘাত ঘটছে।
বালাগঞ্জ উপজেলার আছমা বেগম জানান, ঘরের মধ্যে এখনও পানি, এ অবস্থায় রান্না-বান্না করা যাচ্ছে না। পরিবারের সবাইকে নিয়ে অনাহারে দিনযাপন করতে হচ্ছে। এখন পর্যন্ত কার থেকে কোনো ত্রাণ সামগ্রী পান নি।
পানি উন্নয়ন বোর্ড সিলেটের নির্বাহী প্রকৌশলী দীপক রঞ্জন দাশর বলেন, সুরমা নদীর পানি সবকটি পয়েন্টে বিপদসীমার নিচে অবস্থা করছে। তবে কুশিয়ারা নদীর দুইটি পয়েন্টে এখনও পানি বিপদসীমার ওপরে অবস্থান করছে। হাওরসহ নিম্নাঞ্চলের কিছু এলাকা এখনও প্লাবিত। তাছাড়া মৌলভীবাজারের জুড়ী ও মনু নদের পানি সিলেটের কুশিয়ারা নদীতে যুক্ত হচ্ছে। এতে কুশিয়ারা নদীর পানি নামছে ধীরগতিতে। নতুন করে বৃষ্টিপাত না হলে দুই-তিন দিনের মধ্যে নদ-নদীর পানি বিপদসীমার নিচে নেমে যাবে।
জেলা প্রশাসনের সর্বশেষ তথ্য অনুযায়ী বুধবার সকাল পর্যন্ত সিলেট মহানগর ও ১৩টি উপজেলায় ১ হাজার ৩৩৪টি গ্রাম প্লাবিত হয়েছে, এতে বন্যায় আক্রান্ত মানুষের সংখ্যা ৭ লাখ ৮৪ হাজার ২৫০। ২৪৯টি আশ্রয়কেন্দ্রে এখনো ১২ হাজার ৪২৩ জন মানুষ অবস্থান করছেন।
সিলেট আবহাওয়া অধিদপ্তরের সহকারী আবহাওয়াবিদ শাহ মো. সজীব হোসাইন জানান, সিলেটে গত ২৪ ঘণ্টায় ৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।
ভারতের আবহাওয়ার সংস্থার তথ্য অনুযায়ী চেরাপুঞ্জিতে গত ২৪ ঘণ্টায় ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।
ফেঞ্চুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারজানা প্রিয়াংকা বলেন, কুশিয়ারা নদীর পানি ধীরে নামছে। ফলে উপজেলার কিছু এলাকা এখনও প্লাবিত আছে। তাছাড়া পর্যাপ্ত ত্রাণ বরাদ্দ হয়েছে। ত্রাণের কোনো সংকট নেই। রান্না করা খাবার, চাল, শুকনা খাবার বিতরণ চলমান রয়েছে।
জেলার সিভিল সার্জন ডা. মনিসর চৌধুরী বলেন, জেলার ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আশপাশে পানি রয়েছে তবে ভেতরে পানি নেই। ইউনিয়ন ভিত্তিক ১২৬টি মেডিকেল টিম কাজ করছে। নিয়মিত পানি বিশুদ্ধকরণ ট্যাবলেটসহ প্রয়োজনীয় ঔষধ বিতরণ অব্যাহত রয়েছে। জেলায় পানি বাহিত রোগীর সংখ্যা এখন পর্যন্ত তুলনামূলক কম, তবে পানি নামার পর বাড়তে পারে। যেকোনো প্রয়োজনে আমাদের মেডিকেল টিমসহ নিকটস্থ স্বাস্থ্য কমপ্লেক্সে যোগাযোগ করলে পানি বিশুদ্ধকরণ ট্যাবলেটসহ প্রয়োজনীয় চিকিৎসা পাবেন। তাছাড়া সবাইকে বিশুদ্ধ পানি পান করতে হবে।
তিনি বলেন, কোন শিশু যেন পানিতে না পড়ে এজন্যে অভিভাবকের বিশেষ নজর রাখতে হবে। কাউকে যদি সাপে কামড় দেয় তাহলে উজার কাছে না গিয়ে দ্রুত নিকটস্থ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যোগাযোগ করতে হবে, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পর্যাপ্ত পরিমাণ অ্যান্টিভেনম বরাদ্দ দেওয়া আছে।
http://www.anandalokfoundation.com/